22 C
Toronto
বুধবার, আগস্ট ১০, ২০২২

নরোভাইরাস যেভাবে এড়াতে পারে কানাডিয়ানরা

- Advertisement -
ফাইল ছবি

প্রতি বছর ৩০০ থেকে ৪০০ জন নরোভাইরাসে আক্রান্ত হওয়ার তথ্য যায় পাবলিক হেলথ এজেন্সি অব কানাডার (পিএইচএসি) কাছে। তবে রেস্তোরাঁ, ক্যাটারিং ইভেন্ট ও ক্রুজ শিপ সংক্রমণের অনেক তথ্যই অজানা থেকে যায়।
২০২২ সালের মার্চে নরোভাইরাসের সংক্রমণ দেখা দেয় এবং ব্রিটিশ কলাম্বিয়ায় কাঁচা ঝিুনক সংশ্লিষ্ট অসুস্থতার মোট ৩৩৯টি ঘটনা জানা যায়। এর কয়েক মাস পর ১ জুন নরোভাইরাসের আরও একটি সংক্রম দেখা দেয় এবং ১০ জুনের মধ্যে ৬০ জন আক্রান্ত হয়।

পিএইচএসির মতে, আক্রান্ত ব্যক্তির প্রত্যক্ষ সংস্পর্শে নরোভাইরাস ছড়ায়। নরোভাইরাসের সাম্প্রতিক সংক্রমণ নিয়ে বেশ কয়েকটি নোটিশ জারি করেছে সংস্থাটি। গত কয়েক মাসে সীফুড ও র‌্যাস্পবেরিতে সম্ভাব্য নরোভাইরাসের সংক্রমণের কারণে কানাডিয়ান ফুড ইন্সপেকশন এজেন্সি (সিএফআইএ) বেম কিছু খাদ্য প্রত্যাহারের আদেশও দিয়েছে। অতি সম্প্রতি অর্থাৎ ১৮ জুন সিএফআইএ রিভাইভ সুপারফুড ব্র্যান্ডের স্মুদি ও ওট পণ্য প্রত্যাহারের আদেশ দেয়।

নরোভাইরাসের সংক্রমণ এড়ানোর ব্যাপারে টরন্টো মেট্রোপলিটন ইউনিভার্সিটির স্কুল অব অকুপেশনাল অ্যান্ড পাবলিক হেলথের সহযোগী অধ্যাপক ইয়ান ইয়ং বলেন, নরোভাইরাসের সংক্রমণ এড়াতে ভোক্তাদের প্রথমেই দেখে নিতে হবে কোনো পণ্য ক্রয়ের আগে প্রত্যাহারের আদেশ আছে কিনা সেটি। এই প্যাথোজেন এড়িয়ে চলার সবচেয়ে সহজ উপায় হলো রান্না। যদিও রান্নার পরও নরোভাইরাস শতভাগ দূর হয় না বলে বলে কিছু গবেষণায় উঠে এসেছে।

হেলথ কানাডার মতে, তুলনামূলক উচ্চ মাত্রার ক্লোরিন ও বিভিন্ন তাপমাত্রার মধ্যে নরোভাইরাস টিকে থাকতে সক্ষম।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles