8.2 C
Toronto
বুধবার, মে ১৮, ২০২২

৪৭ কানাডিয়ান গ্রেপ্তার ও ১২ শিশু উদ্ধার

- Advertisement -
৪৭ কানাডিয়ান গ্রেপ্তার ও ১২ শিশু উদ্ধার - The Bengali Times
অনলাইনে শিশু যৌন নির্যাতনের বৈশ্বিক তদন্তের অংশ হিসেবে ৪৭ কানাডিয়ানকে গ্রেপ্তারের কথা বুধবার জানিয়েছে রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ

অনলাইনে শিশু যৌন নির্যাতনের বৈশ্বিক তদন্তের অংশ হিসেবে ৪৭ কানাডিয়ানকে গ্রেপ্তারের কথা বুধবার জানিয়েছে রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ (আরসিএমপি)। পাশাপাশি নিপীড়ন পরিস্থিতির মধ্যে থাকা ১২ শিশুকেও উদ্ধার করেছে তারা।
আরসিএমপি জানিয়েছে, তদন্ত চলাকালে এখন পর্যন্ত কানাডায় ১৮৬টি অভিযোগ দায়ের করা হয়েছে। সেই সঙ্গে গত দুই বছরে অপারেশন এইচ নামে পরিচিত গ্রেপ্তার অভিযান আটটি প্রদশে চালানো হয়েছে। তদন্ত এখনও চলমান আছে।

আরসিএমপি বলছে, নিউজিল্যান্ডের মধ্য দিয়ে ২০১৯ সালে বৈশ্বিক তদন্তটি শুরু হয়। এক ইলেক্ট্রনিক সেবাদাতা সহিংস শিশু যৌন নির্যাতনমূলক বিপুল সংখ্যক অনলাইন সামগ্রি আবিস্কারের পর আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তারা বিষয়টি নিয়ে নড়েচড়ে বসেন। শিশু যৌন নিপীড়নমূলক কনটেন্ট প্রক্রিয়াকরণ ও বিনিময়ের সঙ্গে জড়িত ৯০ হাজার অ্যাকাউন্ট এখন পর্যন্ত চিহ্নিত করা গেছে।

- Advertisement -

আরসিএমপি কর্মকর্তা আন্দ্রে বোয়লো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, অনলাইনে শিশু যৌন নিপীড়নের কোনো সীমারেখা নেই এবং আমাদের শিশুদের লক্ষ্য করে এটা জঘন্যতম অপরাধ। সব দেশের শিশুদের রক্ষায় বৈশি^ক সহযোগিতা কীভাবে কাজে আসতে পারে অপারেশন এইচ তার উদাহরণ।

আন্তর্জাতিক এ তদন্তের ফলে নিউজিল্যান্ডেও বেশ কয়েক ডজন সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে। সেই সঙ্গে বিশ^ব্যাপী ১৪৬ শিশুকে সুরক্ষা দেওয়া হয়েছে। এসব ঘটনায় আন্তর্জাতিকভাবে ৮০০টির বেশি মামলা করা হয়েছে এবং ইউরোপী ইউনিয়নে ১০০ জনের বেশি সন্দেহভাজনকে চিহ্নিত করা গেছে বলে জানিয়েছে ইউরোপোল।

তদন্তের অংশ হিসেবে টরন্টো পুলিশের সঙ্গেও যোগাযোগ করা হয়েছে। তারা বলছে, শিশু যৌন নিপীড়নমূলক সামগ্রী তৈরি ও বিতরণসহ মোট ১৮টি অভিযোগে ছয় জনকে গ্রেপ্তার করা হয়েছে। সন্দেহভাজনদের সবার বয়সী ৩১ থেকে ৪১ বছরের মধ্যে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles