17.5 C
Toronto
রবিবার, মে ২৯, ২০২২

কানাডিয়ানদের রাশিয়া ভ্রমণ না করার আহ্বান

- Advertisement -
কানাডিয়ানদের রাশিয়া ভ্রমণ না করার আহ্বান - The Bengali Times
রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান অব্যাহত রাখায় কানাডা তার নাগরিকদের রাশিয়ায় সব ধরনের ভ্রমণ এড়িয়ে চলতে বলেছে

রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান অব্যাহত রাখায় কানাডা তার নাগরিকদের রাশিয়ায় সব ধরনের ভ্রমণ এড়িয়ে চলতে বলেছে। পাশাপাশি বাণিজ্যিক ফ্লাইট এখনও চালু থাকায় রাশিয়ায় অবস্থানকারী কানাডিয়ানদের দেশ ত্যাগের আহ্বানও জানানো হয়েছে।
অবরোধ ও রাশিয়ার প্রতিশোধ জরুরি সেবা প্রাপ্তিকে প্রভাবিত করতে পারে বলেও উল্লেখ করা হয়েছে। অ্যাডভাইজরিতে বলা হয়েছে, বাণিজ্যিক ফ্লাইট খুবই সীমিত হয়ে আসছে।

বেলারুশ ছাড়া সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট মঙ্গলবার থেকে বন্ধ করে দেওয়ার কথা জানিয়েছে রাশিয়ার সর্ববৃহৎ উড়োজাহাজ পরিবহন সংস্থা অ্যারোফ্লট। বিদেশি লিজে চলা সব রুশ এয়ারলাইন্সকে বিদেশে যাত্রী ও কার্গো ফ্লাইট বন্দ রাখতে বলেছে দেশটির বেসামরিক উড়োজাহাজ পরিবন এজেন্সি রোসাভিয়াতসিয়া।

- Advertisement -

ফ্লাইট সীমিত করার পাশাপাশি ইউক্রেন আক্রমণ সংক্রান্ত মুক্ত মত দমনেরও চেষ্টা করছে রাশিয়া। ক্রেমলিনের ভাষায় যেসব সাংবাদিক ভুয়া সংবাদ পরিবেশন করছে তাদেরকে লক্ষ্য করে ৪ মার্চ একটি আইন এনেছে রাশিয়া। কোনো সাংবাদিক আইনটি লঙ্ঘন তাকে সর্বোচ্চ ১৫ বছর কারাদ- ভোগ করতে হবে।

আইনটি কার্যকর হওয়ায় স্থানীয় কর্তৃপক্ষের কাছে অসত্য বিবেচিত কোনো তথ্য প্রকাশ ও শেয়ার করার অভিযোগে লোকজনকে আটক করা হতে পারে বলে আশঙ্কা ব্যক্ত করেছে কানাডা। নতুন আইনটির কারণে সিবিসি, বিবিসি, সিএনএন ও ব্লুমবার্গ রাশিয়ার অভ্যন্তর থেকে সংবাদ সংগ্রহ বন্ধ করে দিয়েছে।

ট্রাভেল অ্যাডভাইজরিতে রাশিয়ায় অবস্থানকারী কানাডিয়ানদের রাশিয়ার ইউক্রেন আক্রমণ নিয়ে আলোচনা থেকে বিরত থাকতে বলা হয়েছে। একই সঙ্গে এ সংক্রান্ত কোনো তথ্য প্রকাশ বা শেয়ার এবং কোনো ধরনের বিক্ষোভ ও বড় জমায়েতে অংশগ্রহণ থেকে তাদেরকে দূরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। নিরাপত্তা পরিস্থিতি সম্পর্কে আগাম কিছু বলা যাচ্ছে না এবং নোটিশ ছাড়াই পরিস্থিতির অবনতি হতে পারে। পাশাপাশি রাশিয়ায় কানাডিয়ান দূতাবাসের কনসুলার সেবা দেওয়ার ক্ষমতাও মারাত্মক সীমিত হয়ে আসতে পারে।

অ্যাডভাইজরিতে আরও বলো হয়েছে, যারা প্রত্যাশার চেয়ে বেশি সময় রাশিয়ায় অবস্থান করবেন তাদেরকে অত্যাবশ্যকীয় পণ্য ও সেবার সংকটে পড়তে হতে পারে। এছাড়া অর্থ পরিশোধ ও অথৃ উত্তোলনের জন্য তারা ব্যাংক কার্ড ব্যবহারের সুযোগ নাও পেতে পারেন। রাশিয়া ছাড়তে কানাডিয়ান নাগরিকদের কানাডা সরকারের ওপর নির্ভর করে থাকা উচিত হবে না।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles