12.5 C
Toronto
রবিবার, মে ২২, ২০২২

নোভা স্কশিয়া মাউন্টির কাছ থেকে সাক্ষ্য আদায়ের দাবি

- Advertisement -
নোভা স্কশিয়া মাউন্টির কাছ থেকে সাক্ষ্য আদায়ের দাবি - The Bengali Times
ম্যানিটোবার ব্র্যান্ডন ইউনিভার্সিটির সামাজিক বিজ্ঞান বিভাগের অধ্যাপক ক্রিস্টোফার শ্নেইডার বলেন, আর কোনো ট্রমার কারণ যাতে না ঘটে তদন্তের ক্ষেত্রে অবশ্যই তা খেয়াল রাখতে হবে

দুই বছর আগে নোভা স্কশিয়ায় গুলির ঘটনায় জড়িত রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশের (আরসিএমপি) কর্মকর্তাদের কাছ থেকে বাধ্যতামূলকভাবে সাক্ষ্য আদায় না করলে তদন্তে প্রতি জনআস্থা কমতে পারে বলে মত দিয়েছেন আইন বিশেষজ্ঞরা। গত সপ্তাহে তদন্ত কমিশনকে কঠোর প্রশ্নের মুখে পড়তে হয়। আরসিএমপির ইউনিয়নের তরফ থেকে সে সময় দাবি করা হয়, ১৮ কর্মকর্তাকে ২০২০ সালের ১৮ থেকে ১৯ এপ্রিলের ঘটনার মধ্যে পুনরায় নিয়ে গেলে তারা আবারও আতঙ্কের মধ্যে পড়ে যাবেন। ১৩ ঘণ্টার ওই তান্ডবে আরসিএমপির ছদ্মবেশে এক ব্যক্তি ২২ জনকে গুলি করেন।

এই মামলায় আরসিএমপির আইনজীবী হিসেবে রয়েছেন লরি ওয়ার্ড। গত বৃহস্পতিবার তিনি বলেন, তদন্ত নতুন আশায় পৌঁছেছে। তথ্য-প্রমাণ সংগ্রহে প্রথাগত বিচার পদ্ধতির উচিত নতুন পদ্ধতিকে জায়গা করে দেওয়া।

- Advertisement -

আরসিএমপির ইউনিয়ন ন্যাশনাল পুলিশ ফেডারেশনের যুক্তি, প্রশ্নের উত্তরে মাউন্টিরা কমিশন ও পুলিশের কাছে বিস্তারিত বক্তব্য দিয়েছেন, তদন্তের জন্য যা যথেষ্ট।

ম্যানিটোবার ব্র্যান্ডন ইউনিভার্সিটির সামাজিক বিজ্ঞান বিভাগের অধ্যাপক ক্রিস্টোফার শ্নেইডার বলেন, আর কোনো ট্রমার কারণ যাতে না ঘটে তদন্তের ক্ষেত্রে অবশ্যই তা খেয়াল রাখতে হবে। তবে ঠিক কি ঘটেছিল তা জানার নাগরিক যে অধিকার তার সঙ্গে অবশ্যই তাকে ভারসাম্যপূর্ণ হতে হবে। কী ঘটেছিল সেই চিত্র পেতে কর্মকর্তাদের সাক্ষ্য খুবই গুরুত্বপূর্ণ, যাতে করে এ ধরনের ঘটনা আর যাতে না ঘটে সে নিশ্চয়তা দেওয়া যায়। জনগণের বিশ^াস ও আস্থা ফিরিয়ে আনাটাও খুব বেশি গুরুত্বপূর্ণ। আরসিএমপিকে তাই বাধ্যতামূলকভাবে জিজ্ঞাসাবাদের আওতায় আনা জরুরি।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles