2.6 C
Toronto
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

ফুপুর নাম পুষ্প

ফুপুর নাম পুষ্প - the Bengali Times
আহসানুল কবির

পুষ্প মানে ফুল, এই ফুলের সাথে মিল রেখে আমার ফুপুর নাম; পুষ্প ফুপু নামে আমরা চিনি, ডাকার সময় শুধু ফুপু – মুরুব্বিদের নাম মুখে আনতে হয় না, এই সংস্কৃতিতে বড় হয়েছি; আজকাল অবশ্য ফেসবুকের কল্যাণে এই সম্মানের প্রস্থান ঘটতে চলেছে – মামা, চাচা, খালা, ফুপু, আপা, দুলাভাই, ভাই, ভাবি কিংবা বড় কাউকে ট্যাগ করে কমেন্টস লেখার সময় আদব সম্মানের লাগাতার অবনতি দেখছি! বুঝলে বুঝপাতা….

আব্বুর বোন, আব্বুর ব্যক্তিত্ব আর সৌন্দর্য্যের সাথে সামঞ্জস্য রেখেই আমার ফুপুদের বৈশিষ্ট্য – আশি পেরোনো ফুপুদের ব্যক্তিত্ব সৌন্দর্য্য দেখে এখনও মুগ্ধ হই! মাশাআল্লাহ!

- Advertisement -

আমার ফুপুদের বৈশিষ্ট্য পেয়েছে আমাদের বোনেরা। আমাদের প্রতি তাদের আন্তরিকতা এক জনের চেয়ে আরেকজনের অনুভূতি মুগ্ধ করে প্রতিনিয়ত! আলহামদুলিল্লাহ!

আব্বু চলে গিয়েছেন কিন্তু বোনদের হৃদয়ের টানে যেন বাংলাদেশ আসতে হবে, আমার ফুপুদের উত্তরসূরি যেন আমাদের বোনেরা।
আমাদের কাজিন ভাই বোনেরাও পিছিয়ে নেই হৃদয়ের অনুভূতির প্রকাশ ঘটাতে। ভালোবাসা সেখানেও অফুরন্ত! আগামী প্রজন্মের মাঝে এই হৃদ্যতা থাকবে কিনা শঙ্কিত, প্রশ্নবিদ্ধ!

ফুপুর সঙ্গে দেখা করতে যাবো শুনেই কাজিন বড় ভাই, বিগ্রেডিয়ার জেনারেল মাসুদ হোসেন (অব:) ভাই সব কাজ ফেলে চলে এলেন চার ভাইকে একসঙ্গে দেখার জন্য। অনেক পথ পাড়ি দিয়ে চলে এলো বন্ধু ভাই মামুন।

আল্লাহ্ সুবহানাহু তাআলা এর কোন কোন নিয়ামতকে অস্বীকার করবো!

ব্রামটন, অন্টারিও, কানাডা

- Advertisement -
পূর্ববর্তী খবর
পরবর্তী খবর

Related Articles

Latest Articles