14.5 C
Toronto
শুক্রবার, মে ৩, ২০২৪

ক্যান্ডিস বার্গেন কনজার্ভেটিভ পার্টির অন্তর্বর্তী প্রধান

ক্যান্ডিস বার্গেন কনজার্ভেটিভ পার্টির অন্তর্বর্তী প্রধান - the Bengali Times
দলের অন্তর্বর্তী প্রধানের দায়িত্ব পেয়েছেন ম্যানিটোবার এমপি ক্যান্ডিস বার্গেন

কনজার্ভেটিভ পার্টির নেতৃত্ব হারিয়েছেন এরিন ও’টুল। তার বিদায়ে দলের অন্তর্বর্তী প্রধানের দায়িত্ব পেয়েছেন ম্যানিটোবার এমপি ক্যান্ডিস বার্গেন। ককাস সদস্যরা নতুন নেতৃত্ব নির্বাচন না করা পর্যন্ত এই দায়িত্ব পালন করে যাবেন তিনি।

৯ জন প্রার্থীর মধ্য থেকে বুধবার সন্ধ্যায় বার্গেনকে অন্তর্বর্তী প্রধান হিসেবে বেছে নেন তার সহকর্মীরা। এর আগে স্টিফেন হারপার সরকারে প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি।
এরনি ও’টুলের বিদায়ে কনজার্ভেটিভ এমপি ও দলীয় সদস্যদের আবারও নতুন স্থায়ী নেতা নির্বাচনের অনুশীলনে নেমে পড়তে হচ্ছে। ২০১৫ সালে লিবারেলদের কাছে ক্ষমতা হারিয়ে স্টিফেন হারপার পদত্যাগ করার পর এ নিয়ে তৃতীয়বার নতুন নেতার সন্ধান করতে হচ্ছে কনজার্ভেটিভ পার্টিকে। আগের দুইবার নেতারা পদত্যাগ করলেও এরিন ও’টুল পদ ধরে রাখার চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন।

- Advertisement -

১১৯ জন এমপির মধ্যে ৭৩ জন এরিন ও’টুলকে সরানোর গোপন ব্যালটে অংশ নেন। ৪৫ জন এমপি এরিন ও’টুলের প্রতি সমর্থন জানান। অন্টারিওর এমপি ও ন্যাশনাল ককাস চেয়ার স্কট রিড ভোট দেননি বলে জানান। সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা বিদায়ী ভিডিও বার্তায় ৪৯ বছর বয়সী এরিন ও’টুল বলেন, তিনি আনুষ্ঠানিকভাবে দলীয় নেতৃত্ব থেকে পদত্যাগ করছেন এবং ডারহামের এমপি হিসেবে দায়িত্ব পালন করে যাবেন। সেই সঙ্গে নতুন নেতৃত্বের প্রতি অনুগত থাকারও প্রতিশ্রুতি দেন এবং দলের সবাইকেই অনুগত থাকার আহ্বান জানান।
রিফর্ম অ্যাক্টে নির্দেশিত পন্থা মেনে দলীয় প্রধানের পদ খোয়ানো প্রথম পার্টি লিডার হচ্ছেন এরিন ও’টুল। ২০১৫ সালে প্রণীত আইনে দলীয় সদস্যদের নেতৃত্ব পর্যালোচনার সুযোগ দিতে পারে ককাস। গত নির্বাচনে পরাজিত হওয়ার পর কনজার্ভেটিভ সদস্যরা সেটাই চাইছিলেন এবং তারাই একমাত্র পার্টি যারা পদ্ধতিটি ব্যবহার করলো।

২০২০ সালের আগস্টে দলীয় প্রধানের দায়িত্ব নেওয়া এরিন ও’টুল বিদায়ী বক্তৃতায় বেশ কিছু পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, কানাডার এখন সেই কনজার্ভেটিভ পার্টি প্রয়োজন যারা একই সঙ্গে বৌদ্ধিক ও শাসনকারী শক্তি। ক্ষমতা ছাড়া আদর্শ ছাড়া মূল্যহীন। আবার আদর্শ ছাড়া ক্ষমতা ঔদ্ধত্ব।

এক-তৃতীয়াংশ কনজার্ভেটিভ এমপি এরিন ও’টুলকে চাইছেন না, সোমবার এ সংবাদ ছড়িয়ে পড়ার পর তিনি বলেন, আমি কোথাও যাচ্ছি না। ভিন্নমত পোষণকারীদের তিনি কট্টর মতাদর্শের বলে আখ্যায়িত করেন। তার স্বপ্ন অধিকতর অন্তর্ভুক্তিমূলক পার্টি গড়ে তোলা। এরপর তিনি ও তার দল ভোটের আগে সমর্থন সংগ্রহে দেড় দিন কাজ করেন।

ককাসের তিনটি সূত্র নাম প্রকাশ না করে বলেছেন, ককাস সভায় এরিন ও’টুল সদস্যদের উদ্দেশে বলেন, আপনারা যদি আমার পক্ষে ভোট দেন তাহলে সদস্যদের দ্বারা আমার নেতৃত্বের পর্যালোচনার সময়সীমা এগিয়ে আনবো। পূর্ব নির্ধারিত সময়সীমা ছিল ২০২৩ সাল। তার সমালোচকরা কয়েক মাস ধরেই এরিন ও’টুল ও দলের জাতীয় কাউন্সিলের প্রতি একই দাবি জানিয়ে আসছিলেন। এরিন ও’টুলও একই কথা বললেন। তবে অনেক দেরিতে।

 

- Advertisement -

Related Articles

Latest Articles