8 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

মেডিকেল মাস্ক ক্রয়ে ২০ লাখ ডলার ব্যয় করছে টিডিএসবি

মেডিকেল মাস্ক ক্রয়ে ২০ লাখ ডলার ব্যয় করছে টিডিএসবি - the Bengali Times
বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে টিডিএসবির কোভিড ১৯ মাস্ক প্রসিডিউর অনুযায়ী শিক্ষার্থীরা তাদের নিজস্ব মাস্ক পরা চালিয়ে যেতে পারবে সেই সঙ্গে পরতে চাইলে শিক্ষাবর্ষের শেষ পর্যন্ত প্রত্যেক শিক্ষার্থীর জন্য প্রতিদিন একটি করে মেডিকেল মাস্ক বরাদ্দ থাকবে

প্রদেশের তরফ থেকে দেওয়া তিন স্তরের কাপড়ের মাস্কের পরিবর্তে শিক্ষার্থীদের মেডিকেল মাস্ক সরবরাহ করতে যাচ্ছে টরন্টো ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড (টিডিএসবি)। মেডিকেল গ্রেডের মাস্ক ক্রয়ে প্রস্তাবটি বুধবার সন্ধ্যায় অনুমোদন করেছে টিডিএসবি ট্রাস্টি। এসব মাস্ক শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হবে।

বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে, টিডিএসবির কোভিড-১৯ মাস্ক প্রসিডিউর অনুযায়ী শিক্ষার্থীরা তাদের নিজস্ব মাস্ক পরা চালিয়ে যেতে পারবে। সেই সঙ্গে পরতে চাইলে শিক্ষাবর্ষের শেষ পর্যন্ত প্রত্যেক শিক্ষার্থীর জন্য প্রতিদিন একটি করে মেডিকেল মাস্ক বরাদ্দ থাকবে।
টিডিএসবি এই মাস্ক ক্রয়ে ব্যয় প্রাক্কলন করেছে ৪ লাখ ৪৪ হাজার থেকে ২০ লাখ ডলার। এই অর্থ শিক্ষা মন্ত্রণালয় থেকে সরবরাহ না করায় বোর্ড তাদের সংরক্ষিত তহবিল থেকে ব্যয় করবে।
টিডিএসবি চেয়ার আলেক্সান্ডার ব্রাউন এক বিবৃতিতে বলেছেন, এর ফলে পরিবারগুলোকে আর মাস্কের পেছনে ব্যয় করতে হবে না। সব শিক্ষার্থী যাতে উন্নত মানের পিপিই ও কোভিড-১৯ এর বিরুদ্ধে সর্বোচ্চ সুরক্ষা পায় মাস্ক সরবরাহের মাধ্যমে সেটা নিশ্চিত করতে চায় টিডিএসবি। মহামারি সংক্রান্ত সব ব্যয় স্কুল বোর্ডের মাধ্যমে প্রদানের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের প্রতি আমাদের আহ্বান অব্যাহত থাকবে। শিক্ষার্থীদের মেডিকেল মাস্ক সরবরাহের আহ্বানও আমরা জানাচ্ছি।
টিডিএসবির শিক্ষা বিষয়ক পরিচালক কলিন রাসেল-রাউলিনস বলেন, কোভিড-১৯ এর বিরুদ্ধে বাড়তি সুরক্ষার পাশাপাশি মেডিকেল মাস্ক পরিবারগুলোর স্বস্তিও বাড়িয়ে দেবে।

- Advertisement -

১৭ জানুয়ারি স্কুলে সশরীরে পাঠদান শুরু হওয়ার আগে প্রদেশের পক্ষ থেকে এক ঘোষণায় শিক্ষার্থীদের তিন স্তরের ৪০ লাখ কাপড়ের মাস্ক বিতরণসহ শিক্ষার্থীদের নিরাপদ প্রত্যাবর্তন নিশ্চিত করার কথা বলা হয়েছিল। যদিও কাপড়ের মাস্ক নিয়ে অভিভাবক ও শিক্ষা নিয়ে কাজ করা ব্যক্তিরা তাদের উদ্বেগ প্রকাশ করে বলেছিলেন, মাস্কগুলো ব্শে বড় এবং ওমিক্রন ভ্যারিয়েন্ট থেকে সুরক্ষায় যথেষ্ট নয়।

মাস্ক বিতরণের সময়সীমা নির্ধারিত হলে অভিভাবকদের এ ব্যাপারে আরও তথ্য দেওয়া হবে বলে জানিয়েছে টিডিএসবি।
This article was written by Sohely Ahmed Sweety as part of the Local Journalism Initiative.

- Advertisement -

Related Articles

Latest Articles