10.3 C
Toronto
রবিবার, মে ৫, ২০২৪

ওমিক্রন নিয়ে চীনের দাবি প্রত্যাখ্যান কানাডার

ওমিক্রন নিয়ে চীনের দাবি প্রত্যাখ্যান কানাডার - the Bengali Times
কানাডা থেকে নিয়মিত মেইলের মাধ্যমে ওমিক্রন ভ্যারিয়েন্ট চীনে প্রবেশ করেছে বলে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ যে দাবি করেছে তা প্রত্যাখ্যান করেছে অটোয়াছবিজ্যাসন হাফসো

কানাডা থেকে নিয়মিত মেইলের মাধ্যমে ওমিক্রন ভ্যারিয়েন্ট চীনে প্রবেশ করেছে বলে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ যে দাবি করেছে তা প্রত্যাখ্যান করেছে অটোয়া। এ দাবিকে সোমবার হাস্যকর বলে মন্তব্য করেছে কানাডা।

চীনের রাষ্ট্র নিয়ন্ত্রিত একটি সংবাদ মাধ্যম ৭ জানুয়ারি এক প্রতিবেদনে উল্লেখ করে, হংকং হয়ে কানাডা থেকে আসা একটি পার্সেল থেকে বেইজিংয়ের এক বাসিন্দা ওমিক্রনে সংক্রমিত হয়েছেন। বেইজিং সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এই দাবি করলেও বিশ^ স্বাস্থ্য সংস্থা ও কানাডা পোস্ট বলেছে, মেইল থেকে করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার ঝুঁকি খুবই কম।

- Advertisement -

চীনের বিষয় নিয়ে তিন দশক ধরে কাজ করছেন ইউনিভার্সিটি অব অটোয়ার চীনা বিশেষজ্ঞ মার্গারেট ম্যাককুয়েগ-জনস্টন। তিনি বলেন, কোভিড-১৯ বিস্তার সম্পর্কে সাম্প্রতিক বৈজ্ঞানিক যে ব্যাখ্যা তার সঙ্গে চীনা কর্মকর্তাদের প্রথমে পরিচিত হওয়া দরকার। সারফেসে যে ভাইরাসটি থাকে না বিজ্ঞানীরা তা খোলাসা করেছেন। মেইলের মাধ্যমে এটি কানাডা থেকে চীনে প্রবেশ করার দাবি হাস্যকর।

কানাডা পোস্ট লিখেছে, আন্তর্জাতিক মেইলের মাধ্যমে এটি ছড়ানোর ঝুঁকি যে খুবই কম বিশ^ স্বাস্থ্য সংস্থা ও কানাডার জনস্বাস্থ্য বিভাগই তা বলেছে। কানাডা জনস্বাস্থ্য বিভাগের মতে, পার্সেল বা প্যাকেজ থেকে কানাডায় করোনাভাইরাস প্রবেশের ঝুঁকির কোনো তথ্য জানা যায়নি। সাধারণত সারফেসে করনোভাইরাসের টিকে থাকার সম্ভাবনা কম হওয়ার কারণে পরিবাহিত পণ্য বা প্যাকেজিংয়ের মাধ্যমে এটি ছড়ানোর ঝুঁকি কম। আমদানিকৃত পণ্য বা প্যাকেজের মাধ্যমে কোভিড-১৯ ছড়ানোর কোনো প্রমাণ এখন পর্যন্ত পাওয়া যায়নি।

জনস্টন বলেন, চীনের অভিযোগ এটাই প্রমাণ করে যে, ২০১৮ সালে হুয়াওয়ে নির্বাহী মেং ওয়ানঝুকে গ্রেপ্তারের পর কানাডার প্রতি চীনা নেতৃত্বের ক্ষোভ এখনও প্রশমিত হয়নি।

ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা অমান্য করার অভিযোগে যুক্তরাষ্ট্রের পরোয়ানার ভিত্তিতে ২০১৮ সালের ডিসেম্বরে ভ্যানকুভার থেকে মেং ওয়ানঝুকে গ্রেপ্তার করে কানাডা। এর নয়দিন পর গুপ্তচরবৃত্তির অভিযোগে কানাডিয়ান নাগরিক মাইকেল কোভরিগ ও মাইকেল স্প্যাভরকে গ্রেপ্তার করে চীন। যদিও তাদের বিরুদ্ধে আনার চীনে অভিযোগকে ভিত্তিহীন বলে উড়িয়ে দেয় কানাডা ও তাদের ডজনখানেক পশ্চিমা মিত্র। এ ঘটনা কানাডা-চীন সম্পর্ক স্মরণকালের তলানিতে নিয়ে যায়। গত সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্র মেংয়ের বিরুদ্ধে প্রত্যর্পণ মামলা প্রত্যাহার করলে তিনি চীনে ফেরার অনুমতি পান। একই সঙ্গে কোভরিগ ও স্প্যাভরকেও কানাডায় ফেরার অনুমতি দেয় চীন। এরপর দুই দেশের সম্পর্ক অর্থপূর্ণভাবে পুনরুদ্ধার হয়েছে কিনা তা নিশ্চিত নয়।

- Advertisement -

Related Articles

Latest Articles