13.9 C
Toronto
শুক্রবার, মে ১৭, ২০২৪

শ্রমিক ও পণ্য সংকটে নাকাল মুদি দোকানগুলো

শ্রমিক ও পণ্য সংকটে নাকাল মুদি দোকানগুলো - the Bengali Times
ফাইল ছবি

ক্রমবর্ধমান শ্রমিক ও পণ্য সংকটে ব্যবসা পরিচালনায় হিমশিম খাচ্ছে মুদি দোকানগুলো। কানাডার খাদ্য নিরাপত্তার জন্য একে হুমকি বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

অসুস্থ্যতা ও কোভিড-১৯ প্রোটোকলের কারণে কোনো কোনো স্টোরে কর্মী অনুপস্থিতি ৩০ শতাংশ পর্যন্ত পৌঁছেছে এবং এটা অব্যাহতভাবে বাড়ছে। মঙ্গলবার এই মন্তব্য করেন কানাডিয়ান ফেডারেশন অব ইন্ডিপেন্ডেন্ট গ্রোসার্সের পাবলিক পলিসি বিষয়ক জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট গ্যারি স্যান্ডস। তিনি বলেন, অনেক প্রদেশে র‌্যাপিড টেস্টের সুযোগ না পেয়ে কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার পর কর্মীরা এক সপ্তাহ বা তার বেশি সময় নিজেদের বিচ্ছিন্ন করে রাখছেন। পরিস্থিতি আরও খারাপের দিকে গেলে কিছু মুদি দোকান খোলা রাখঅ অসম্ভব হয়ে পড়বে, যা স্বাধীন মুদি দোকানের ওপর একান্তভাবে নির্ভরশীল গ্রামীণ ও প্রত্যন্ত অঞ্চলের খাদ্য নিরাপত্তার জন্য হুমকি ডেকে আনবে।
তিনি বলেন, আমরা যদি কর্মীদের বাড়িতে পাঠানো অব্যাহত রাখি তাহলে একটা পর্যায়ে মুদি দোকানগুলো চালু রাখঅ সম্ভব হবে না। মুদি দোকানের জন্য র‌্যাপিড টেস্ট কিটের অপ্রতৃলতা আমাদের হতাশ করছে।

- Advertisement -

খাদ্য নিরাপত্তা শিল্পসহ গুরুত্বপূর্ণ কিছু খাতের জন্য হেলথ কানাডা সরাসরি র‌্যাপিড টেস্ট কিটের ব্যবস্থা করেছে। তবে এসব প্রতিষ্ঠানে ২০০ বা তার বেশি কর্মী থাকতে হবে। স্যান্ডস বলেন, কিন্তু অধিকাংশ স্বাধীন মুদি দোকানই এ শর্ত পূরণে সক্ষম নয়, যার কারণে তারা কিট থেকে বঞ্চিত হচ্ছে। অনেক মুদি দোকান প্রদেশের কাছ থেকেও র‌্যাপিড টেস্ট কিট পাচ্ছে না।

এছাড়া সরবরাহ ব্যবস্থার সংকট অর্থাৎ ট্রাকচালক, প্যাকেজিং ও প্রক্রিয়াকরণ এবং শীতের কারণে মুদি দোকানগুলো পণ্য ঘাটতিতেও রয়েছে।
রিটেইল কাউন্সিল অব কানাডার মুখপাত্র মিশেল ওয়াসিলিশেন বলেন, মুদি দোকানগুলোকে সঠিক সময়ে পণ্য সরবরাহের ওপর নির্ভর করতে হয়। এর অর্থ হচ্ছে, খারাপ আবহাওয়ার মতো দৃশ্যমান ইস্যুও সরবরাহ বিলম্ব ও পণ্য ঘাটতির কারণ হয়ে দাঁড়ায়। কিছু সুপারমার্কেটের তাকগুলো যে খালি আছে সেটা সাময়িক হতে পারে। কারণ, খুচরা ব্যবসায়ীরা যত দ্রুত সম্ভব পণ্য পেতে সব সম্ভাবনাই খুঁজে দেখছেন।
কিন্তু সরবরাহ ব্যবস্থায় সংকটের জন্য দায়ী কিছু বিষয় দীর্ঘস্থায়ী হতে পারে। যেমন ফেডারেল সরকারের বাধ্যতামূলক ভ্যাকসিনেশনের কারণে ট্রাকচালকের স্বল্পতা আরও তীব্র আকার ধারণ করতে পারে।

স্যান্ডস বলছিলেন, ট্রাকচালকদের বাধ্যতামূলকভাবে ভ্যাকসিন গ্রহণ সরবরাহ বিলম্ব বিশেষ করে ক্যালিফোর্নিয়া থেকে ফল ও সবজির সরবরাহ বিলম্বিত করতে পারে। সেন্ট্রাল কানাডার মুদি দোকানীরা কয়েক সপ্তাহের বিলম্বের কথা বললেও কানাডার পশ্চিমাঞ্চলে পণ্য প্রাপ্তিতে বিলম্ব হচ্ছে আরও বেশি। কোনো কোনো ক্ষেত্রে মুদি দোকানে বিভিন্ন পণ্যের মজুদে ৪০ শতাংশ পর্যন্ত ঘাটতি রয়েছে। বিশেষ করে পশ্চিমাঞ্চলের কোনো কোনো মুদি দোকানীর মতে সরবরাহ পরিস্থিতি এতোটাই খারাপের দিকে গেছে যেমনটা হয়েছিল ২০২০ সালের বসন্তে। খবর: দ্য কানাডিয়ান প্রেস।

- Advertisement -

Related Articles

Latest Articles