11.6 C
Toronto
বুধবার, মে ১, ২০২৪

টিটিসি কর্মীদের নতুন নীতির দাবি

টিটিসি কর্মীদের নতুন নীতির দাবি - the Bengali Times
এটিইউ লোকাল ১১৩ জানিয়েছে তুষারঝড়ের প্রভাব এবং ঝুঁকি হ্রাসে টিটিসির আপতাকালীন পরিকল্পনা উদ্বেগজনক এবং অগ্রহণযোগ্য বিশেষ করে টরন্টোর মতো বৃহৎ শহরে যেখানে বেশিরভাগ মানুষ পাবলিক ট্রানজিটের ওপর নির্ভরশীল

তুষারপাতের বড় ধরনের ঘটনা ঘটলে যাতে সেবা সাময়িক বন্ধ রাখা যায় সেজন্য নতুন নীতি প্রণয়ণের আহ্বান জানিয়েছেন টিটিসি কর্মীরা। সোমবারের ঝড়ের সময় ৫ শতাধিক বাস আটকে পড়ার ঘটনায় এ আহ্বান জানিয়েছে অ্যামালগামেটেড ট্রানজিট ইউনিয়ন (এটিইউ) লোকাল ১১৩।

মঙ্গলবার বিকালে এক সংবাদ বিজ্ঞপ্তিতে তারা জানিয়েছে, টিটিসির পরিকল্পনার অভাবে সোমবার স্থানীয় সড়কগুলোতে ৫৪০টি বাস আটকা পড়ে। এর ফলে কিছু চালক ১০ ঘণ্টা পর্যন্ত আটকে থাকেন।
টিটিসির তথ্য অনুযায়ী, ৪০০টি বাসের মধ্যে প্রায় ৩০০টি মঙ্গলবার সকাল পর্যন্তও আটকে ছিল।

- Advertisement -

এটিইউ লোকাল ১১৩ এর প্রেসিডেন্ট মারভিন আলফ্রেড সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, আবহাওয়ার ওপর টিটিসির কোনো হাত নেই এবং তীব্র শীত ব্যবস্থাপনায় টিটিসি যে সক্ষম নয় তুষারঝড় তা বুঝিয়ে দিয়েছে। কর্মী ও যাত্রীদের সুরক্ষায় এটিইউ লোকাল ১১৩ তাই তুষারঝড়ের সময় সেবা পরিকল্পনা বাস্তবায়নের মধ্য দিয়ে টিটিসির আরও প্রস্তুতির দাবি জানিয়েছে। পরিকল্পনায় যানবাহনের সংখ্যা ও বিরূপ আবহাওয়া সেবার মাত্রা যাতে নিরূপন করা হয়। সর্বোচ্চ মাত্রায় পৌঁছানোর পর টিটিসিকে অবশ্যই সেবা বন্ধ করে দিতে হবে যাতে করে স্ট্রিটকার ও বাসগুলেরা নিরাপদে টরন্টোবাসীদের পরিবহন করতে পারে।

সোমবারের ঝড়ে নগরীতে ৩৬ সেন্টিমিটার বরফ জমে এবং লাইন ১ ও ২ সাবওয়ে লাইনে কয়েক ঘণ্টার জন্য সেবা বন্ধ হয়ে যায়। খারাপ পরিস্থিতির কারণে স্কারবোরো আরটিতেও সেবা বাতিল করতে হয়।

এটিইউ লোকাল ১১৩ জানিয়েছে, তুষারঝড়ের প্রভাব এবং ঝুঁকি হ্রাসে টিটিসির আপতাকালীন পরিকল্পনা উদ্বেগজনক এবং অগ্রহণযোগ্য। বিশেষ করে টরন্টোর মতো বৃহৎ শহরে, যেখানে বেশিরভাগ মানুষ পাবলিক ট্রানজিটের ওপর নির্ভরশীল। নিরাপদ ও নির্ভরযোগ্য সেবার ওপর নির্ভরশীল এটিইউ লোকাল ১১৩ এর সদস্য ও যাত্রীরা টিটিসির প্রধান অগ্রাধিকারে থাকা উচিত।

টিটিসি মুখপাত্র স্টুয়ার্ট গ্রিন মঙ্গলবার সিপি২৪ এর সঙ্গে আলাপকালে বলেন, টিটিসির উইন্টার প্রোটোকল চালু আছে। কিন্তু সোমবারের মতো ঝড় আপনার প্রস্তুতিকেও ছাপিয়ে যেতে পারে। আমার মনে হয়, আপনারা সবাই বুঝতে পেরেছেন যে সোমবারের তুষারঝড় ছিল রেকর্ড সৃষ্টিকারি।

উল্লেখ্য, এটিইউ লোকাল ১১৩ প্রায় ১২ হাজার টিটিসি কর্মীর প্রতিনিধিত্ব করছে।

- Advertisement -

Related Articles

Latest Articles