8 C
Toronto
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

কর্মীদের এন৯৫ মাস্ক পরিধান নিষিদ্ধ করছে কানাডা পোস্ট

কর্মীদের এন৯৫ মাস্ক পরিধান নিষিদ্ধ করছে কানাডা পোস্ট - the Bengali Times
সপ্তাহের শুরুর দিকে ক্রাউন করপোরেশনটি জানায় কর্মীদের কানাডা পোস্টের দেওয়া নন মেডিকেল কাপড়ের অথবা ডিসপোজেবল মেডিকেল মাস্ক পরিধান করতে হবে তা না হলে তাদেরকে বাড়িতে ফেরত পাঠানো হবে

কর্মক্ষেত্রে কর্মীরা নিজস্ব এন৯৫ মাস্ক আনতে চাইলেও কানাডা পোস্ট তাতে সম্মতি দেয়নি। এ নিয়ে সমালোচনার মুখে পড়ার পর ফেডারেল সরকার যাতে বিষয়টি খোলাসা করে সেটা চাইছে সংস্থাটি।

সপ্তাহের শুরুর দিকে ক্রাউন করপোরেশনটি জানায়, কর্মীদের কানাডা পোস্টের দেওয়া নন-মেডিকেল কাপড়ের অথবা ডিসপোজেবল মেডিকেল মাস্ক পরিধান করতে হবে। তা না হলে তাদেরকে বাড়িতে ফেরত পাঠানো হবে।
এ খবর ছড়িয়ে পড়ার পর কতিপয় স্বাস্থ্য বিশেষজ্ঞ ও পোস্টাল কর্মীদের প্রতিনিধিত্বকারী ইউনিয়ন এর সমালোচনা শুরু করেন। কানাডিয়ান ইউনিয়ন অব পোস্টাল ওয়ার্কার্সের প্রেসিডেন্ট ইয়ান সিম্পসন বলেন, গবেষণাই বলছে, এন৯৫ মাস্ক অতি সংক্রামক ওমিক্রন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে তুলনামূলক ভালো সুরক্ষা দেয়। ইউনিয়নের পক্ষ থেকে কানাডা পোস্টকে কর্মীদের এন৯৫ মাস্ক অথবা এর গ্রহণযোগ্য বিকল্প এবং তা সম্ভব না হলে কর্মীদের এন৯৫ মাস্ক কিনে পরিধানের অনুমতি দেওয়ার আহ্বান জানিয়েছে। কোভিড-১৯ এর সংক্রমণ বৃদ্ধি অব্যাহত থাকায় কানাডা পোস্ট করপোরেশনের উচিত মানুষকে নিরাপদে ঘরে থাকতে সহায়তা দিয়ে যাওয়া পোস্টাল কর্মীদের সুরক্ষায় তাদের ক্ষমতার সবটুকু করা।

- Advertisement -

কানাডা পোস্টের মুখপাত্র জন হ্যামিল্টন বৃহস্পতিবার বলেন, ব্যতিক্রম ছাড়া ক্রাউন করপোরেশন কানাডার জনস্বাস্থ্য বিভাগের নির্দেশিকা অনুসরণ করবে। মহামারির জটিল ও প্রতিনিয়ত বদলে যাওয়া ধরনের কারণে কোভিড-১৯ থেকে কানাডিয়ানদের সুরক্ষার দায়িত্বে নিয়োজিত স্বাস্থ্য বিশেষজ্ঞদের নির্দেশিকা ও নির্দেশনা আমরা কঠোরভারে পরিপালন করছি। শুরু থেকেই আমরা এটা বুঝেছি যে, এ বিষয়ে তারা বিশেষজ্ঞ, আমরা নই। তাই মানুষকে সুরক্ষিত রাখতে তাদের নির্দেশকা মেনে চলাটা খুবই গুরুত্বপূর্ণ।

তবে মাস্ক ইস্যুতে গণমাধ্যমে খবর প্রকাশিত হওয়ার পর এ সংক্রান্ত নীতি পর্যালোচনার মধ্যে রাখা হয়েছে বলে জানান তিনি। হ্যামিল্টন বলেন, সাম্প্রতিক নির্দেশকা সম্পর্কে পরিস্কার ধারণা পেতে এবং বুঝতে ফেডারেল কর্তৃপক্ষের সঙ্গে আমরা কাজ করছি, যাতে করে আমাদের কর্মীদের সুরক্ষা নিশ্চিত করতে সম্ভাব্য সবকিছু আামরা করতে পারি।

কানাডার জনস্বাস্থ্য বিভাগের নির্দেশিকায় বলা হয়েছে, কোনো মানদ- পূরণ না করলেও নন-মেডিকেল, কাপড়ের মাস্ক পরিধান করা যাবে। মেডিকেল মাস্ক ও এন৯৫ রেসপিরেটর বাড়তি সুরক্ষা দেয় এবং এগুলোর কানাডার সুনির্দিষ্ট কিছু মানদ- পূরণ করতে হবে।

যুক্তরাষ্ট্রের সিডিসি গত সপ্তাহে মাস্ক সংক্রান্ত নির্দেশিকা হালনাগাদ করেছে। সেখানে বলা হয়েছে, ওমিক্রন ভ্যারিয়েন্টেকে যে মাত্রায় সংক্রামক দেখা যাচ্ছে তাতে করে এন৯৫ মাস্ক সবার জন্যই অগ্রাধিকার পেতে পারে।

- Advertisement -

Related Articles

Latest Articles