11.4 C
Toronto
শুক্রবার, মে ২০, ২০২২

মহামারির অবসানে দরকার একযোগে কাজ করা

- Advertisement -
মহামারির অবসানে দরকার একযোগে কাজ করা - The Bengali Times
ভ্যাকসিন সেন্টার পরিদর্শনে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

মহামারির অবসানে কানাডিয়ানদের একযোগে কাজ করার প্রয়োজন হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। বছরশেষের বিবৃতিতে এ মন্তব্য করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, আমি জানি গত বছর আমাদের কমিউনিটিতে যে অবিশ্বাস্য শক্তি, দৃঢ়তা ও সহমর্মিতা আমরা দেখেছি তা আমাদেরকে নতুন বছরে পথ দেখানোর পাশাপাশি উৎসাহিত করবে।

- Advertisement -

তৎকালীন আবাসিক স্কুলের কাছে অচিহ্নিত কবর আবিস্কারের মতো বিষয়কেও মোকাবেলা করতে হয়েছে দেশকে। গত বছরের মে মাসে ব্রিটিশ কলাম্বিয়ার কামলুপসে টিকে’এমলাপস টি সেকওয়েপএমসি স্কুল প্রাঙ্গণে অচিহ্নিত কবরের সন্ধান মেলে ভূমধ্যস্থ রাডারে। সেখানে ২১৫ জন আদিবাসী শিশুর দেহাবশেষ আছে বলে ধারণা করা হয়। অচিহ্নিত কবর সনাক্তে একই প্রযুক্তি দেশের অন্যান্য স্থানেও ব্যবহার করা হয়।

ট্রুডো বলেন, এই বছরটা কানাডার আদিবাসীদের জন্য কঠিন যাবে। আমাদের অতীতের কঠিন সত্যের মুখোমুখী হওয়ার কারণে আমাদের ক্ষত নতুন করে ফিরে আসবে। এসব সত্য বলা আমাদের অবশ্যই অব্যাহত রাখতে হবে এবং সম্প্রীতির জন্য যে নিরাময় পদ্ধতি তার প্রতি সমর্থন জারি রাখতে হবে। সেই অনেক আদিবাসী মানুষ যে অবিচারের মধ্য দিয়ে গেছেন তা নিরসনে একসঙ্গে কাজ করতে হবে।

রেকর্ড সৃষ্টিকারী দাবদাহ এবং কমিউনিটি ও মহাসড়কের জন্য বিপর্যয় ডেকে আনা ঐতিহাসিক বন্যার মতো জলবায়ু পরিবর্তনে প্রভাব আমাদের মোকাবেলা করতে হবে বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

এ বছর বড় ধরনের বিরূপ আবহাওয়ার মুখে পড়তে হয় ব্রিটিশ কলাম্বিয়াকে। তীব্র দাবদাহে প্রদেশে জুনে প্রায় ৬০০ মানুষ প্রাণ হারিয়েছেন। দাবানলে লিটন গ্রামের অধিকাংশই ভস্মিভূত হয়ে গেছে। এছাড়া নভেম্বরের বন্যায় প্রদেশের দক্ষিণ অংশের হাজার হাজার মানুষকে ঘরবাড়ি ছাড়তে হয়েছে।

জাস্টিন ট্রুডো বলেন, গত দুই বছরের কঠিন শিক্ষার ওপর ভর করে আমরা এই মহামারির অবসান ঘটিয়ে আরও শক্তিশালী, নিরপেক্ষ ন্যায়ভিত্তিক কানাডা পুনর্গঠনে সক্ষম হবো।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles