-14.8 C
Toronto
শুক্রবার, জানুয়ারী ২৮, ২০২২

বর্ণ বৈষম্যের শিকার ৪০% কৃষ্ণাঙ্গ কানাডিয়ান

- Advertisement -
ছবি/ইয়াসিন ইউসুফ

প্রতি ১০ জন কৃষ্ণাঙ্গ কানাডিয়ানের মধ্যে চারজন অর্থাৎ ৪০ শতাংশ সপ্তাহে অন্তত একবার বর্ণ বৈষম্যের অভিজ্ঞতার শিকার হয়ে থাকেন। ইউনিভার্সিটি অব অটোয়ার এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।
১৫ থেকে ৪০ বছর বয়সী ৮৪৫ জন কৃষ্ণাঙ্গ কানাডিয়ানের ওপর সমীক্ষাটি পরিচালনা করা হয়। সমীক্ষার ফলাফল সম্প্রতি জার্নাল অব ইন্টারপারসোনাল ভায়োলেন্সে প্রকাশিত হয়েছে।

সমীক্ষায় অংশগ্রহণকারী প্রতি ১০ জনের মধ্যে চারজন সপ্তাহে অন্তত একবার বর্ণ বৈষম্যের শিকার হওয়ার কথা জানিয়েছেন। তাদের সঙ্গে খারাপ ব্যবহারের পাশাপাশি অন্যদের তুলনায় তাদেরকে সম্মানও দেওয়া হয় কম। তাদেরকে কম বুদ্ধিমান মনে করা হয় বলে জানিয়েছেন সমীক্ষায় অংশগ্রহণকারী ৪৩ শ তাংশ কৃষ্ণাঙ্গ কানাডিয়ান। আর হয়রানির শিকার হতে হয় বলে জানিয়েছেন ৪১ শতাংশ। দোকান বা রেস্তোরাঁয় অন্যদের চেয়ে বাজে সেবা দেওয়া হয় বলে মন্তব্য করেছেন সমীক্ষায় অংশগ্রহণকারী ৩৮ শতাংশ কৃষ্ণাঙ্গ কানাডিয়ান।

- Advertisement -

সমীক্ষায় অংশগ্রহণকারী ৬১ দশমিক ৫ শতাংশেল মতে, তাদেরকে সবচেয়ে বেশি বর্ণ বৈষম্যের শিকার হতে হয় নিয়োগের ক্ষেত্রে। জীবনে অন্তত একবার তাদেরকে এই অভিজ্ঞতার মুখে পড়তেই হয়। এছাড়া শিক্ষার ক্ষেত্রে বৈষম্যের শিকার হতে হয় বলে মত দিয়েছেন ৬০ দশমিক ৫, পুলিসিংয়ের ক্ষেত্রে ৫৫ দশমিক ৫ এবং স্বাস্থ্য সেবো প্রাপ্তির ক্ষেত্রে ৫৩ দশমিক ১ শতাংশ।

আবাসন নিয়ে আলোচনার সময় খারাপ ব্যবহারের সম্মুখীন হতে হয় বলে জানিয়েছেন সমীক্ষায় অংশ নেওয়া ৪৭ শতাংশ কৃষ্ণাঙ্গ কানাডিয়ান। ব্যাংকঋণের ক্ষেত্রে একই বৈষম্যের শিকার হতে হয় বলে জানিয়েছেন ৪৬ দশমিক ৩ শতাংশ।

বর্ণ বৈষম্য নিয়ে যুক্তরাষ্ট্রে একাধিক গবেষণা রয়েছে। তবে কৃষ্ণাঙ্গা কানাডিয়ানরা সুনির্দিষ্ট যেসব বৈষম্যের শিকার হন তা তুলে আনার প্রয়াস এটাই প্রথম। গবেষণাটির নেতৃত্ব দিয়েছেন ইউনিভার্সিটি অব অটোয়ার মনোবিজ্ঞানের অধ্যাপক জুড মেরি সিনাট। কানাডার মোট জনসংখ্যায় কৃষ্ণাঙ্গদের প্রতিনিধিত্ব মাত্র ৩ দশমিক ৫ শতাংশ।
সমীক্ষা অনুযায়ী, কৃষ্ণাঙ্গ পুরুষের তুলনায় কৃষ্ণাঙ্গ নারীরা বর্ণ বৈষম্যের শিকার হন বেশি। এছাড়া কৃষ্ণাঙ্গ মুসলমানরাও কৃষ্ণাঙ্গ খ্রিষ্টানদের চেয়ে বেশি হারে বর্ণ বৈষম্যের শিকার হয়ে থাকেন। আর যারা যত বেশি মাত্রায় বর্ণ বৈষম্যের শিকার হন তাদের মধ্যে জীবন সম্পর্কে সন্তুষ্টি ও শ্রদ্ধা তত কম।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles