20 C
Toronto
সোমবার, আগস্ট ১৫, ২০২২

ফেসবুক ম্যানেজমেন্ট

- Advertisement -

ফেইসবুক একাউন্ট ম্যানেজ আর ভাতের হোটেল ম্যানেজ করা একই কথা। যারা এ লাইনে নতুন অথবা অনেক পুরানা, কিন্তু অল্প সময়ে ফেইসবুক নায়ক/নায়িকা হতে চান, তাদের জন্য এই ক্ষুদ্র প্রয়াস। মনে রাখবেন- আপনি হচ্ছেন হোটেলের মালিক। সবাইকে কন্ট্রোল করার দায়িত্ব আপনার। অন্যরা ক্যাশিয়ার, কাস্টমার বা রান্নাঘরের বুয়া। হোটেলের খাবার ভাল হলে তারা লাইক দিবে, না হলে চুপচাপ খেয়ে চলে যাবে। কেউ আবার যাবার আগে বাঁশ দিয়েও যাবে। ফেইসবুকে আমার প্রায় ১২ বছরের অভিজ্ঞতা অবলম্বনে গবেষণার ফলাফল প্রকাশ করা হলো। নিম্নোক্ত দশ স্ট্যাটাস নিয়মিত দিবেন-

১. আর একবার প্রোফাইল লক করে কেউ ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠালে ঠ্যাং ভেঙে হাতে ধরিয়ে দেবেন!- হুমকি দিন।

২. যারা স্ট্যাটাসে লাইক কমেন্ট করেন না, তাদের শুধু শুধু দুধ কলা দিয়ে পুষে লাভ নাই- বলে মনের মধ্যে ভয় ঢুকিয়ে দিন।

৩. আর একটা গ্রূপ ইনভাইটেশন কেউ দিলে ডিজিটাল আইনে মামলা ঠুকে দিবেন- প্রজ্ঞাপন জারি করুন।

৪. দুষ্টু গরুর থেকে শূন্য গোয়াল ভালো- সাফ জানিয়ে দিন।

৫. আপনি আর ফ্রেন্ড রিকোয়েস্ট গ্রহণ করছেন না; এই মর্মে নোটিশ টাঙিয়ে দিন।

৬. “খুব খারাপ কথা”, “মন খারাপ”, “এটা কী হলো?”, “এরা অমানুষ”, “আর কত সহ্য করবো?” ইত্যাদি টাইপের সংক্ষেপ স্ট্যাটাস দিয়ে সবাইকে ভাবনায় ফেলে দিন যাতে ফ্রেন্ডরা কমেন্টে জিজ্ঞেস করে- কী হইসে!

৭. আগামী দশদিন আপনি ফেইসবুক থেকে ছুটি নিয়ে বনবাসে যাচ্ছেন; কেউ যেন মেসেন্জারে কিছু না পাঠায়- বলে সত্যি সত্যি চলে গিয়ে সবাইকে দুঃশ্চিন্তায় ফেলে দিন।

৮. দুদিন পরে ফিরে এসে স্ট্যাটাস দিন আপনার ফ্রেন্ড/ফলোয়ারদের এতই ভালোবাসেন যে তাদের থুয়ে থাকতে পারেন নাই। ওরা আপনাকে খুব মিস করেছে, এজন্য দুঃখ প্রকাশ করুন।

৯. দু-দিন পরপর লাইভে আসুন।

১০. মাঝে মধ্যেই ফ্রেন্ড লিস্টে “চিরুনি অভিযান” চালিয়ে কিছু মানুষের হাতে হারিকেন ধরিয়ে, হাত ঝেড়ে নিয়ে বীরের মতো স্ট্যাটাস দিন- “আজকেও আট-দশটারে ফেললাম!..”
বিঃ দ্রঃ শুধু হুমকি ধামকি দিলেই হবে না, ভালবাসাও দিতে হবে। মাঝে মাঝে স্টোরিতে “উম্মা দিয়ে চুম্মা” দিবেন, গান গাইবেন, নাচবেন, মনোরঞ্জন করবেন..।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles