10.6 C
Toronto
শনিবার, অক্টোবর ১৬, ২০২১

শ্রেণিকক্ষে পাঠদান শুরুর প্রাক্কালে নতুন পরিকল্পনা

শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি

টরন্টোতে নতুন করে স্কুল-সংশ্লিষ্ট ১৩৮ জন কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন। গত সোমবার যেখানে সংখ্যাটি ছিল ৪৬। বর্তমানে অন্টারিওর পাবলিক স্কুলগুলো থেকে আক্রান্ত ৭১৭ জন সক্রিয় কোভিড রোগী রয়েছেন। এর মধ্যেই টরন্টোর স্কুলগুলোতে পাঠ্যক্রম বহির্ভূত কার্যক্রম পর্যায়ক্রমে শুরুর পরিকল্পনা নেওয়া হয়েছে। তবে একে অপরের বেশি কাছাকাছি আসতে হয় এমন খেলাধুলা আপাতত আউটডোরে আয়োজনের সুপারিশ করেছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

শ্রেণিকক্ষে পাঠদান শুরু হওয়ার প্রাক্কালে টরন্টো ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড (টিডিএসবি) ও টরন্টো ক্যাথোলিক ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড (টিসিডিএসবি) এক ঘোষণায় বলেছে, টরন্টো জনস্বাস্থ্য বিভাগের পরামর্শে তারা সেপ্টেম্বর মাসে পাঠ্যক্রম বহির্ভূত কার্যক্রম, ফিল্ড ট্রিপ ও খুব বেশি কাছাকাছি আসতে হয় এমন খেলাধুলা স্থগিত রাখবে।

এ সিদ্ধান্ত গ্রীষ্মের শুরুর দিকে দেওয়া ঘোষণার একেবারে উল্টো। শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি সে সময় বলেছিলেন, প্রায় মহামারি-পূর্ব আবহতেই শিক্ষার্থীরা স্কুলে ফিরবে।

তবে পাঠ্যক্রম বহির্ভূত কর্মকান্ডে যে স্থগিতাদেশ তা কিছু সময়ের জন্য। টরন্টো জনস্বাস্থ্য বিভাগ সোমবার নতুন নির্দেশিকা জারি করেছে। সেখানে বলা হয়েছে, স্কুলের সূচি তৈরি হয়ে যাওয়ার পর পাঠ্যক্রম বহির্ভূত কার্যক্রম পর্যায়ক্রমে শুরু হবে। আপাতত বিভিন্ন স্কুলের ব্যক্তিদের পারস্পরিক যোগাযোগ সীমিত রাখা উচিত। এছাড়া খুব বেশি কাছাকাছি আসতে হয় ও অধিক দর্শক সমাগম হয় এমন খেলাধুলা কেবল আউটডোরেই হওয়া উচিত।

এর অর্থ হলো বাস্কেটবল ও ভলিবলের মতো খেলা এখনই শুরু হচ্ছে না। তবে টরন্টো জনস্বাস্থ্য বিভাগ বলছে, অপেক্ষা কম কাছাকাছি আসতে হয় ও তুলনামূলক স্বলপ দর্শক সমাগম ঘটে এমন খেলাধুলা ইনডোরে অনুষ্ঠিত হতে পারে। সেজন্য অবশ্য অংশগ্রহণকারীদের মাস্ক পরতে হবে। একই সঙ্গে শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে।

জনস্বাস্থ্য বিভাগের নতুন নির্দেশিকা অনুযায়ী, পাঠ্যক্রম বহির্ভূত কার্যক্রম শুরু হবে ১২ থেকে ১৮ বছর বয়সীদের দিয়ে, যারা ভ্যাকসিন গ্রহণের জন্য যোগ্য। ফিল্ড টিপের বিষয়েও সুপারিশ করা হয়েছে নতুন নির্দেশিকায়। তবে রাতারাতি ফিল্ড ট্রিপ আয়োজনকে নিরুৎসাহিত করা হয়েছে।

টিডিএসবির শিক্ষা বিষয়ক পরিচালক কলিন রাসেল-রলিন্স সোমবার অভিভাবকদের কাছে লেখা চিঠিতে বলেছেন, হালনাগাদ সুপারিশমালা বোর্ড অনুসরণ করবে। তবে প্রত্যেক স্কুলকে আলাদাভাবে পাঠ্যক্রম বহির্ভূত কার্যক্রম পুনর্বহালের পরিকল্পনা তৈরি করতে হবে।

- Advertisement - Visit the MDN site

Related Articles

- Advertisement - Visit the MDN site

Latest Articles