26.1 C
Toronto
শনিবার, জুলাই ১৩, ২০২৪

কৃত্রিম বুদ্ধিমত্তা কৌশল তৈরি করছে অটোয়া

কৃত্রিম বুদ্ধিমত্তা কৌশল তৈরি করছে অটোয়া
ট্রেজারি বোর্ড প্রেসিডেন্ট অনীতা আনন্দ

ফেডারেল সরকারের কাজে নতুন কৃত্রিম বুদ্ধিমত্তা কৌশল প্রণয়ন করছে অটোয়া। ট্রেজারি বোর্ড প্রেসিডেন্ট অনীতা আনন্দ ২৭ মে এ তথ্য জানিয়েছেন।

কুইবেকের গ্যাটিনোতে এআই বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠকে অনীতা আনন্দ বলেন, এআইয়ের ব্যাপারে সমন্বিত দৃষ্টিভঙ্গির ব্যাপারে এটা একটি বড় পদক্ষেপ। বৈঠকে এ সংক্রান্ত কৌশল নিয়েও আলোচনা হয়।

- Advertisement -

এর উদ্দেশ্য হচ্ছে সরকারের কার্যক্রম আরও দক্ষ করা এবং কানাডিয়ানদের জন্য সেবাকে উন্নত করা। একইসঙ্গে বিজ্ঞান ও গবেষণার সক্ষমতারও উন্নতি করা।

আনন্দ বলেন, এখন প্রশ্ন হলো ফেডারেল সেবাগুলোর সঙ্গে কানাডিয়ান জনগণ, সংস্থা ও ব্যবসাগুলোর যোগাযোগ সহজ রেখে কীভাবে আরও বেশি দক্ষতা যোগ করা যায় সেটি। রুটিন কাজগুলোকে স্বয়ংক্রিয় করতে এআইয়ের ব্যবহার করা যেতে পারে। কিন্তু গোপনীয়তার বিষয় হলে সেক্ষেত্রে জেনারেটিভ এআই সাধারণত ব্যবহার করা হবে না। উদ্যোগটি ফেডারেল পাবলিক সার্ভিসের জনবল কমানোর উদ্দেশে নয় বলেও জানান তিনি।

উদ্যোগটির মধ্যে রয়েছে বিদ্যমান সরকারি কর্মীদের ধরে রেখে বিশেষ বিভাগ তৈরি করা। আনন্দ বলেন, প্রতিভাবান শীর্ষস্থানীয় প্রযুক্তিকর্মীদের আকৃষ্ট করতে নিয়োগ প্রক্রিয়া দ্রুত ও প্রতিযোগিতাপূর্ণ করা নিয়েও কাজ করছি আমরা।

২৭ মে বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠক ছাড়াও সরকার কৌশলটি প্রকাশ করার আগে সামনের মাসগুলোতে বড় পরিসরে পরামর্শ করবে। তবে কৌশলপত্র প্রকাশের কোনো সময়সীমা রাখা হয়নি।

ফেডারেল সরকার তার পরিচালন কার্যক্রমে এআইয়ের ব্যবহার এরই মধ্যে শুরু করেছে। শত শত ভিন্ন ভিন্ন উপায়ে প্রযুক্তিটি ব্যবহার করছে তারা। কানাডার সর্ববৃহৎ নিয়োগদাতা হিসেবে ফেডারেল সরকার বেসরকারি খাতের নিয়োগদাতাদের জন্য একটি উদাহরণ সৃষ্টি করেছে।

আনন্দ বলেন, দায়িত্বশীলতার সঙ্গে এআইয়ের ব্যবহারের ক্ষেত্রে ভারসাম্যের প্রয়োজন রয়েছে। এর মধ্যে রয়েছে ব্যক্তিগত গোপনীয়তার প্রতি সম্মান দেখানো এবং বৈষম্যমূলক কাজে এআই ব্যবহার না করা নিশ্চিত করা।

আরও আটটি বেসরকারি সংস্থা যখন স্বেচ্ছায় কৃত্রিম বুদ্ধিমত্তা সংক্রান্ত ফেডারেল কোড অব কন্ডাক্ট স্বাক্ষর করছে সেই সময় এই ঘোষণা এল। প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে মাস্টারকার্ড, লেনোভো এবং কুইবেক রিয়েল এস্টেট ব্রোকারস’ অ্যাসোসিয়েশন।

- Advertisement -

Related Articles

Latest Articles