15.7 C
Toronto
সোমবার, মে ২৭, ২০২৪

অটোয়াতে এলজিবিটিকিউ২এস+ মনুমেন্ট নির্মাণ শুরু

অটোয়াতে এলজিবিটিকিউ২এস+ মনুমেন্ট নির্মাণ শুরু
অটোয়াতে কানাডার এলজিবিটিকিউ২এস+ ন্যাশনাল মনুমেন্ট নির্মাণকাজ শুরু হয়েছে

অটোয়াতে কানাডার এলজিবিটিকিউ২এস+ ন্যাশনাল মনুমেন্ট নির্মাণকাজ শুরু হয়েছে। মনুমেন্টের ডিজাইন টিমকে সঙ্গে নিয়ে ১ মে বিকালে এলজিবিটি পার্জ ফান্ড আয়োজিত এক অনুষ্ঠানে ঐতিহাসিক এই অর্জন স্মরণ করা হয়। আনিশিনেব অ্যালগনকিন নেশন ও ফেডারেল সরকারের প্রতিনিধিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

থান্ডারহেড নামের মনুমেন্টটি নির্মিত হচ্ছে কানাডার এলজিবিটিকিউ২এস+ পার্জ ও কমিউনিটির অন্যদের স্মরণ করতে, পরিচয়ের কারণে যাদেরকে প্রান্তিক হতে হয়েছে। অটোয়াতে ওয়েলিংটন স্ট্রিট ও অেটোয়া নদীর কাছাকাছি পর্টেজ ব্রিজ টু কুইবেকের সংযোগস্থলে সুপ্রিম কোর্ট অব কানাডার পিছনের দিকে এক খ- জমিতে মনুমেন্টটি নির্মাণ করা হচ্ছে।

- Advertisement -

মনুমেন্টের নকশা করেছে উইনিপেগভিত্তিক একটি দল। এই দলে রয়েছেন স্থাপত্য ফার্ম পাবলিক সিটি ইনকর্পোরেশনের লিজ রেফোর্ড, পিটার স্যাম্পসন ও টেইলর লারোক; বিঝুয়াল আর্টিস্ট ডেম্পসে ও লোরি মিলান এবং আদিবাসী ও টু-স্পিরিট অ্যাডভাইজার আলবার্ট ম্যাকলেয়ড।

বর্তমান নকশা পরিকল্পনার ভিত্তিতে মনুমেন্টটির খোলা দিকে থাকবে একটি বক্রাকৃতির দেওয়াল, যেখানে থাকবে পার্জ সম্পর্কে বিভিন্ন তথ্য। কাঠামোতে থাকবে দুটি স্তর, যা দর্শনার্থীদের মাটি ও উপর থেকে দেখার সুযোগ করে দেবে। সেই সঙ্গে ছোট জমায়েতের জন্য থাকবে একটি ফাঢার পিট ও বড় জমায়েতের জন্য বৃহৎ মঞ্চ।

মনুমেন্টটি নির্মাণে ব্যয় প্রাক্কলন করা হয়েছে কমপক্ষে ৮০ লাখ ডলার, যা আসবে এলজিবিটি পার্জ ফান্ড থেকে। ফান্ডটি ২০১৮ সালে প্রতিষ্ঠিত একটি অলাভজনক কর্পোরেশন। ১৯৫০ থেকে ১৯৯০ এর দশকে কানাডিয়ান সশস্ত্র বাহিনী, আরসিএমপি ও ফেডারেল পাবলিক সার্ভিস থেকে হাজার হাজার লেসবিয়ান, বাইসেক্সুয়াল ও ট্রান্সজেন্ডার কানাডিয়ানের প্রতি বৈষম্য, তাদেরকে জিজ্ঞাসাবাদ ও চাকরিচ্যুত করতে দেখে পার্জ।
এলজিবিটি পার্জ ফান্ডের নির্বাহী পরিচালক মিশেল ডগলাস বলেন, মনুমেন্টটি কেবল এলজিবিটি পার্জ সারভাইভরদের জন্য নয়, বরং কানাডার প্রত্যেক

২এসএলজিবিটিকিউআই+ মানুষের জন্য, যারা কেবলমাত্র তাদের পরিচয়ের কারণে বৈষম্য ও বাইরের মানুষের অভিজ্ঞতার শিকার হতে হয়েছে। থান্ডারহেড অগুণতি হৃদয়, মন ও যাত্রার ফল। এটাকে সম্ভব করে তুলেছেন যে হাজারো কমিউনিটি সদস্যদের তাদের জন্য ধন্যবাদ প্রাপ্য। মনুমেন্টটি সবার এবং না বলা গল্প লেখার স্থান।

- Advertisement -

Related Articles

Latest Articles