21.3 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

অন্তরঙ্গ ছবির মামলায় ৫ হাজার ডলার ক্ষতিপূরণ

অন্তরঙ্গ ছবির মামলায় ৫ হাজার ডলার ক্ষতিপূরণ
অন্তরঙ্গ মুহূর্তের ছবি বিনা অনুমতিতে শেয়ার করা নিয়ে বিবাদের মামলায় ব্রিটিশ কলাম্বিয়ার একটি ট্রাইব্যুনাল ক্ষতিপূরণের পক্ষে রুলিং দিয়েছে

অন্তরঙ্গ মুহূর্তের ছবি বিনা অনুমতিতে শেয়ার করা নিয়ে বিবাদের মামলায় ব্রিটিশ কলাম্বিয়ার একটি ট্রাইব্যুনাল ক্ষতিপূরণের পক্ষে রুলিং দিয়েছে। পাশাপাশি ওই ছবি নষ্ট ও অনলাইন থেকে সরিয়ে ফেলার আদেশ ইস্যু করেছে। এটাই এ ধরনের প্রথম মামলা।

প্রদেশ এ বছরের গোড়ার দিকে ইন্টিমেট ইমেজেস প্রটেকশন অ্যাক্ট চালু করে। আইনে এ ধরনের দাবি নিষ্পত্তির দায়িত্ব দেওয়া হয়েছে সিভিল রেজুল্যুশন ট্রাইব্যুনালকে। অধিক কঠিন, দীর্ঘ ও ব্যয়বহুল ক্রিমিনাল অথবা সিভিল কোর্টের মাধ্যমে নিষ্পত্তির বিকল্প হিসেবে এই সুযোগ দেওয়া হয়েছে।

- Advertisement -

ট্রাইব্যুনাল ৩০ এপ্রিল তাদের প্রথম সিদ্ধান্ত অনলাইনে প্রকাশ করে। মামলাটিতে সরাসরি বার্তা চালাচালির সময় একজন পুরুষের প্রায় নগ্ন ছবি বেনামি একটি অ্যাকাউন্ট থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে পাবলিকলি পোাস্ট করা হয়। এ ঘটনায় বিডিএস আদ্যক্ষরের এক ফরিয়াদী এমডব্লিউ আদ্যক্ষরের এক ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ করেন। পাবলিক সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবিটি শেয়ারের জন্য ওই ব্যক্তি দায়ী ছিলেন না। তবে প্রাইভেট ও ইন্টিমেট চ্যাটে বিডিএসের পাঠানো ছবি তিনি তার অনুমতি ছাড়াই শেয়ার করেন।

ইন্টারনেট ভুলে যায়নি। এমডব্লিউ ছবিটি পোস্ট না করলেও শেয়ারিংয়ের মাধ্যমে তিনি এর ওপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। এক্স থেকে ছবিটি সরিয়ে ফেলা সত্ত্বেও বিডিএসের পক্ষে এটা নিশ্চিত হওয়া কঠিন যে, সেগুলো আর অনলাইনে থাকবে না। কারণ, কেউ তা কপি করেছে কিনা সেটা জানা অসম্ভব। মামলার সিদ্ধান্তে এসব কথাই লিখেছেন ট্রাইব্যুনালের ভাইস চেয়ার এরিক রেগেহর।

আইনে লোকজনকে ক্ষপিূরণ দাবির ক্ষেত্রে সিআরটি, প্রাদেশিক আদালত ও সুপ্রিম কোর্টের যেকোনোটি বেছে নেওয়ার ক্ষমতা দিয়েছে। বিডিএস এক্ষেত্রে সিআরটির দ্রুত গতির ও সহজ প্রক্রিয়া বেছে নিয়েছেন। এক্ষেত্রে তার ক্ষতিপূরণ দাবির সর্বোচ্চ সীমা পাঁচ হাজার ডলার। পাশাপাশি ট্রাইব্যুনাল বেশ কিছু সুরক্ষা আদেশও দিয়েছে।

সংশ্লিষ্ট ব্যক্তি অথবা কোম্পানি এই আদেশ পরিপালন না করলে সেক্ষেত্রে আরও জরিমানার বিধান রয়েছে আইনে। সেক্ষেত্রে ব্যক্তি হলে দৈনিক ৫০০ থেকে এক হাজার ডলার পর্যন্ত জরিমানা গুনতে হতে পারে। কোম্পানির ক্ষেত্রে এর পরিমাণ হবে দৈনিক ৫ হাজার থেকে সর্বোচ্চ ১০ হাজার ডলার।

- Advertisement -

Related Articles

Latest Articles