26.6 C
Toronto
মঙ্গলবার, মে ২১, ২০২৪

ফেডারেল কর্মীদের সপ্তাহে তিনদিন অফিসে থাকতে হবে

ফেডারেল কর্মীদের সপ্তাহে তিনদিন অফিসে থাকতে হবে
এই ফল থেকে ফেডারেল সরকারের কর্মীদের সপ্তাহে তিনদিন অফিসে কাটাতে হবে

এই ফল থেকে ফেডারেল সরকারের কর্মীদের সপ্তাহে তিনদিন অফিসে কাটাতে হবে। অটোয়া ও কানাডার সব বিভাগের মূল সরকারি কর্মীদের জন্য নতুন এই হাইব্রিড কাজের নীতি ১ মে ঘোষণা করেছেন ট্রেজারি বোর্ড সেক্রেটারি। তিনি বলেছেন, হালনাগাদকৃত এই নীতি কর্মস্থলে উপস্থিতির যে সুবিধা তাকে সর্বোচ্চ করবে এবং আরও বেশি স্বচ্ছতা ও নিরবচ্ছিন্নতা নিয়ে আসবে।

ট্রেজারি বোর্ডের ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ২০২৪ সালের ৯ সেপ্টেম্বর থেকে কোর পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনের যেসব সরকারি কর্মী হাইব্রিড কাজের যোগ্য তাদেরকে প্রতি সপ্তাহে অন্তত তিনদিন কর্মস্থলে উপস্থিত থাকতে হবে। নেতৃত্ব ও টিমের জন্য কার্যকর সহায়তা নিশ্চিত করতে নির্বাহীরা একই তারিখ থেকে সপ্তাহে অন্তত চারদিন কর্মস্থলে সশরীরে উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

- Advertisement -

২০২৩ সালের মার্চে ফেডারেল সরকার নতুন এই হাইব্রিড ওয়ার্ক পলিসি ঘোষণা করে। এই নীতিতে ফেডারেল সরকারি কর্মীদের প্রতি সপ্তাহে দুই থেকে তিনদিন অথবা তাদের নিয়মিত সূচির ৪০ থেকে ৬০ শতাংশ অফিস করার নিয়ম রয়েছে। কোভিড-১৯ মহামারির সময় ফেডারেল কর্মীরা দুই বছর দূর থেকে অফিস করার পর নতুন এই নিয়ম চালু করা হয়।

ট্রেজারি বোর্ড সেক্রেটারি ক্যাথেরিন ব্লিউয়েট ও প্রধান মানবসম্পদ কর্মকর্তা জ্যাকিলিন বগডেন উপমন্ত্রীদের কাছে লেখা এক চিঠিতে হাইব্রিড ওয়ার্ক মডেলে এই পরিবর্তন আনার কারণ ব্যাখ্যা করেছেন। চিঠিতে তারা বলেছেন, সপ্তাহে কমপক্ষে তিনদিন কর্মক্ষেত্রে উপস্থিতি সশরীরে যোগাযোগের যে ফলাফল তার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। এর মধ্যে রয়েছে আরও কার্যকর সহযোগিতা ও নতুন প্রতিভা আকর্ষণ। সেই সঙ্গে পাবলিক সার্ভিসে মূল্যবোধ ও নৈতিকতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ পারফর্মেন্সের শক্তিশালী একটি সংস্কৃতি গড়ে তোলা। এই মনোভঙ্গি অনেক প্রাদেশিক ও আঞ্চলিক সরকার ও বেসরকারি খাতের সংস্থাগুলোর সঙ্গে সঙ্গতিপূর্ণ।

বিশেষ ওয়ার্ক মডেলের ভিত্তিতে বিভিন্ন সংস্থার যেসব কর্মীরা অস্থায়ীভাবে দূর থেকে কাজের অনুমতি পেয়েছেন তাদের ক্ষেত্রেও সপ্তাহে ন্যূনতম তিনদিন কর্মক্ষেত্রে উপস্থিতির এই নিয়ম প্রযোজ্য হবে। কল সেন্টা ও তথ্য-প্রযুক্তি কর্মীরা এর মধ্যে অন্যতম।

পাবলিক সার্ভিস অ্যালায়েন্স অব কানাডা এ সপ্তাহের গোড়ার দিকে জানিয়েছিল যে, হাইব্রিড ওয়ার্ক মডেলে এই পরিবর্তন নিয়ে তাদের সঙ্গে কোনো আলোচনা করা হয়নি। এ সপ্তাহেই সরকার নতুন নীতি ঘোষণা করতে যাচ্ছে উল্লেখ করে প্রতিবেদন প্রকাশের পর এই কথা জানায় অ্যালায়েন্স।

- Advertisement -

Related Articles

Latest Articles