18.5 C
Toronto
সোমবার, জুলাই ২২, ২০২৪

কিউএমজেএইচএলের প্লেঅফ পোশাক নিয়ে অভিযোগ তদন্তের নির্দেশ

কিউএমজেএইচএলের প্লেঅফ পোশাক নিয়ে অভিযোগ তদন্তের নির্দেশ
কিউএমজেএইচএল টিমের প্লেঅফ পোশাকে ফ্রেঞ্চ ভাষায় লেখা না থাকার বিষয়ে পার্টি কুইবেকোয়িস পিকিউ নেতার অভিযোগ তদন্তের জন্য প্রদেশের ল্যাঙ্গুয়েজ ওয়াচডগকে নির্দেশ দিয়েছে কুইবেক সরকার

কিউএমজেএইচএল টিমের প্লেঅফ পোশাকে ফ্রেঞ্চ ভাষায় লেখা না থাকার বিষয়ে পার্টি কুইবেকোয়িস (পিকিউ) নেতার অভিযোগ তদন্তের জন্য প্রদেশের ল্যাঙ্গুয়েজ ওয়াচডগকে নির্দেশ দিয়েছে কুইবেক সরকার। পিকিউ নেতা পল সেইন্ট-পিয়েরে প্লামোনডন টুইটারে টি-শার্ট ও হুডি নিয়ে অভিযোগ করেন। তাতে লেখা ছিল ‘জাইলস-কোর্টু ট্রফি প্লেঅফস’, যা ড্রামোন্ডভিল ভল্টিগিয়ারসের খেলোয়াড়রা পরিধান করেছিলেন। লিগ চ্যাম্পিয়নশীপ জয়ী দলকে জাইলস-কোর্টু ট্রুফি দেওয়া হয়।

সেইন্ট-পিয়েরে প্লামোন্ডন দ্বিতীয় আরেকটি ছবি এক্স-এ পোস্ট করেন, যাতে একটি কক্ষে কুইবেক মেরিটাইমস জুনিয়র হকি লীগের চিকুটিমি সাগুয়েনেন্স খেলোয়াড়দের দেখা যায়, যার পেছনে যে লেখা তা ছিল ইংরেজিতে।

- Advertisement -

তিনি লেখেন, কিউএমজেএইচএল হচ্ছে কুইবেক লিগ, যারা আমাদের তরুণ কুইবেক খেলোয়াড়দের উন্নয়নের জন্য দায়বদ্ধ। এর সাধারণ ও সরকারি ভাষা হওয়া উচিত ফ্রেঞ্চ।
ফ্রেঞ্চ ল্যাঙ্গুয়েজ মন্ত্রী জাঁ-ফ্রাসোয়াঁ রবার্জ ২৮ মার্চ বলেন, কুইকেব টিমের শার্টে অথবা তাদের লকার রুমে কেবলমাত্র ইংরেজি লেখা থাকার কোনো মানে হয় না। আমি মনে করি, এটা আইনের প্রতি অবজ্ঞা দেখানো। তাই আমি এ ব্যাপারে অভিযোগ দায়ের করতে চাই। প্রদেশের ভাষা আইন ফ্রেঞ্চকে কুইবেকের সরকারি ভাষা হিসেবে ঘোষণা করেছে। একই সঙ্গে এটা কুইবেক জাতির একমাত্র সাধারণ ভাষা।

ক্রীড়ামন্ত্রী ইসাবেল চ্যারেস্ট বলেন, প্রাইভেট লিগের ওপর ফ্রেঞ্চ ভাষা চাপিয়ে দেওয়ার কোনো সামর্থ্য তার নেই। তবে সরল বিশ^াসে ফ্রেঞ্চ ভাষা ব্যবহারের আহ্বান জানান তিনি।
তিনি বলেন, আমরা কুইবেকে আছি এবং আমরা চাই আমাদের তরুণ খেলোয়াড়রা ফ্রেঞ্চ ভাষায় কথা বলুক।

- Advertisement -

Related Articles

Latest Articles