8.8 C
Toronto
শুক্রবার, এপ্রিল ১২, ২০২৪

হাইতির বিদায়ী প্রধানমন্ত্রীর সঙ্গে ট্রুডোর আলোচনা

হাইতির বিদায়ী প্রধানমন্ত্রীর সঙ্গে ট্রুডোর আলোচনা
হাইতিতে চলমান মানবিক নিরাপত্তা ও রাজনৈতিক সংকট নিয়ে দেশটির বিদায়ী প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

হাইতিতে চলমান মানবিক, নিরাপত্তা ও রাজনৈতিক সংকট নিয়ে দেশটির বিদায়ী প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ১১ মার্চ প্রকাশ করা এক রিডআউটে বলা হয়েছে, হাইতির পরিস্থিতি নিয়ে আরিয়েল হেনরির কাছে ট্রুডো তার উদ্বেগ তুলে ধরেছেন। সেই সঙ্গে হাইতি নেতৃত্বাধীন সমাধানের প্রতি কানাডার দীর্ঘদিনের সমর্থনের ওপর গুরুত্বারোপ করেছেন তিনি।

হেনরি অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্সিয়াল কাউন্সিল গঠিত হলে পদত্যাগ করবেন বলে ঘোষণা দিয়েছেন। বিদেশ ভ্রমণকালে হেনরিকে তার দেশের বাইরে থাকতে হচ্ছে। অপরাধী গোষ্ঠীর কারণে অস্থিরতা ও সহিংসতা বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে এই অবস্থার মধ্যে পড়তে হয়েছে তাকে। গোষ্ঠীটি হাইতির রাজধানীর অধিকাংশ অঞ্চল নিয়ন্ত্রণ করছে এবং দেশটির প্রধান আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ করে দিয়েছে।

- Advertisement -

বেশ কিছু ক্যারিবিয়ান নেতাদের অংশগ্রহণে জাতিসংঘে কানাডার রাষ্ট্রদূত ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জ্যামাইকায় ১১ মার্চ এক বৈঠকে মিলিত হন। এর উদ্দেশ্য ছিল হাইতির সংকট সমাধানে কীভাবে ভূমিকা রাখা যায় তা খুঁজে দেখা। বৈঠকের সময় হেনরি পুয়ের্তো রিকোতে ছিলেন এবং পরিস্থিতি স্বাভাবিক হলে হাইতিতে ফেরার প্রস্তুতি নিচ্ছেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের বিবৃতিতে বলা হয়েছে, হাইতির অংশীজনদের মধ্যে রাজনৈতিক ঐকমত্যের জরুরি প্রয়োজনের কথা পুনর্ব্যক্ত করেন ট্রুডো। যে সমঝোতা হবে অন্তর্ভুক্তিমূলক এবং স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ তৈরি করবে। সেই সঙ্গে গণতান্ত্রিক শৃঙ্খলা ফিরিয়ে আনবে। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং প্রধানমন্ত্রী হেনরি কানাডা ও হাইতির মধ্যকার শক্তিশালী বন্ধনের কথা পুনর্ব্যক্ত করেন আলোচনাকালে।

কানাডায় সবচেয়ে বড় হেইশিয়ান কমিউনিটিটি বাস করে কুইবেকে। এই কমিউনিটির সদস্য সংখ্যা ১ লাখ ৪০ হাজারের বেশি।

- Advertisement -

Related Articles

Latest Articles