8.8 C
Toronto
শুক্রবার, এপ্রিল ১২, ২০২৪

কোভিড বেনিফিট পরিশোধ করতে গিয়ে সমস্যায় কিছু টরন্টোবাসী

কোভিড বেনিফিট পরিশোধ করতে গিয়ে সমস্যায় কিছু টরন্টোবাসী
কানাডা জরুরি মহামারি বেনিফিট কর্মসূচি চালুর প্রায় চার বছর পর সুবিধাভোগীদের অনেকেই মাত্রই জানতে পারছেন যে তারা এর যোগ্য ছিলেন না এবং সরকারকে অবশ্যই অর্থ ফেরত দিতে হবে

কানাডা জরুরি মহামারি বেনিফিট কর্মসূচি চালুর প্রায় চার বছর পর সুবিধাভোগীদের অনেকেই মাত্রই জানতে পারছেন যে, তারা এর যোগ্য ছিলেন না এবং সরকারকে অবশ্যই অর্থ ফেরত দিতে হবে।

মহামারির শুরুতে ২০২০ সালের মার্চে বেনিফিট গ্রহীতা যাদেরকে অর্থ পরিশোধ করতে বলা হয়েছে ম্যাডেন তাদের একজন। ২০২০ সালের মার্চ থেকে অক্টোবর পর্যন্ত ফেডারেল সরকার ৮৯ লাখ কানাডিয়ানের মধ্যে জরুরি সহায়তা হিসেবে প্রায় ২১ হাজার ১০০ কোটি ডলার বিতরণ করে। যদিও এই তহবিলের মধ্যে প্রায় ৫০০ কোটি ডলার যোগ্য নন এমন ব্যক্তিদের মধ্যে বিতরণ করা হয়েছিল। পরের দিকে অডিটর জেনারেলের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। অতিরিক্ত কর্মসূচি চালুর সময় ম্যাডেনের মনে দ্বিধার সৃষ্টি হয়।

- Advertisement -

২০২০ সালের শেষ দিকে সিআরএ প্রাথমিক কানাডিয়ান ইমার্জেন্সি রেসপন্স বেনিফিট (সিইআরবি) বাতিল করে দেয়। সব সময়ই এটিকে অস্থায়ী সহায়তা হিসেবে বিবেচনা করা হয়েছিল এবং এর পরিবর্তে বেশ কিছু আরও সুনির্দিষ্ট আবেদন চালু করা হয়। অধিকাংশ কানাডিয়ান যাকে সিইআরবি হিসেবে জানতেন তা পরিচিতি পায় সিআরবি বা কানাডিয়ান রেসপন্স বেনিফিট। কর্মসূচিটি মোটামুটি একরইরকম হলেও এটি আবেদনকারীদের আরও বেশি নিজস্ব আয় সম্পর্কে জানানোর সুযোগ দেয়।

ওই সময় ম্যাডেন প্রশাসনিকব সহায়তাকারী হিসেবে পূর্ণকালীন চাকরিতে ছিলেন। কিন্তু মহামারির শুরুর দিকে তার অফিসের গ্রাহক ভিত্তি কমে যায় এবং তার কর্মঘণ্টাও কমে আসে। ম্যাডেন বলেন, আমি সিইআরবি থেকে পুরোপুরি ১৪ হাজার ডলারের জন্য আবেদন করতে পেরেছিলাম। কিন্তু পরের দিকে যখন সিআরবি চালু করা হয় তখনও আমার মনে হয়েছিল এজন্যও বোধ হয় আমি যোগ্য। কারণ তারা বলেছিল, এটা প্রযুক্তি বা ইলেক্ট্রিক্যাল কর্মীদের জন্য। তাই আমি আবেদন করেছিলাম।

সিআরবির মাধ্যমে তাকে ৪ হাজার ডলার দেওয়ার আবেদন অনুমোদন করা হয়। এই অর্থ এখন তার কাছে ফেরত চাওয়া হচ্ছে। যদিও এমনটা মনে করেন না তিনি। ম্যাডেন বলেন, আমি মনে করি সরকারের দায়িত্ব নেওয়া উচিত এবং আপনারা জানেন যে, আমরা ভুল করেছি।

- Advertisement -

Related Articles

Latest Articles