12.4 C
Toronto
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

অ্যানার্জি বোর্ডের সিদ্ধান্ত বাতিল করছে অন্টারিও সরকার

অ্যানার্জি বোর্ডের সিদ্ধান্ত বাতিল করছে অন্টারিও সরকার
জ্বালানিমন্ত্রী টড স্মিথ বলেছেন আরও বেশি পরিচ্ছন্ন পারমানবিক বিদ্যুতে বিনিয়োগের ব্যাপারে আমাদের বাস্তব পরিকল্পনা বাস্তবায়ন করলেও অন্টারিওর জ্বালানি মিশ্রণে প্রাকৃতিক গ্যাস গুরুত্বপূর্ণ অংশ হয়ে থাকবে

অন্টারিও সরকার একটি আইন উত্থাপন করেছে, যার ফলে অন্টারিও অ্যানার্জি বোর্ডের (ওইবি) বোর্ডের এক সিদ্ধান্ত বাতিল হয়ে যাবে। অ্যানার্জি বোর্ডের ওই সিদ্ধান্তের ফলে প্রাকৃতিক গ্যাস ব্যবহার করে নতুন বাড়ি গরম করার ব্যয় বেড়ে যেত।

কিপিং অ্যানার্জি কস্টস ডাউন অ্যাক্ট শিরোনামে পরিচিত আইনটি সরকারকে একটা নির্দিষ্ট সময় পর্যন্ত এনব্রিজের আর্থিক পরিকল্পনা পরিবর্তনের সুযোগ দেবে। যাতে করে ডেভেলপারদের সর্বোপরি গ্রাহকদের অগ্রিম কোনো কিছু পরিশোধ করতে না হয়।

- Advertisement -

সরকার বলছে, নতুন বাড়িতে গড়ে ৪ হাজার ৪০০ ডলার অতিরিক্ত যোগ হওয়া হওয়া রোধ করবে আইনটি। এই বসন্তে ওইবির নতুন চেয়ারম্যান নিয়োগ দেওয়া হবে।

গত ডিসেম্বরে ওইবি জানায়, আবাসিক, ছোট বাণিজ্যিক প্রতিষ্ঠান ও ছোট খামারের গ্রাহকদের বিদ্যুৎ বাবদ ব্যয় ৪০ বছর সময়সীমা পর্যন্ত বিস্তৃত করা উচিত নয়। সংযোগ খরচ হোম ডেভেলপারদের কাছ থেকে অগ্রিম আদায় করা উচিত এই আশায় যে, ডেভেলপারদের এটা জ¦ালানি দক্ষ ব্যবস্থা গ্রহণে তাড়িত করবে।

এ ধরনের খরচ সবসময়ই গ্রাহক বিশেষ করে নতুন বাড়ি ক্রেতাদের ওপর স্থানান্তরিত হয়। জ¦ালানিমন্ত্রী টড স্মিথ বলেছেন, আরও বেশি পরিচ্ছন্ন পারমানবিক বিদ্যুতে বিনিয়োগের ব্যাপারে আমাদের বাস্তব পরিকল্পনা বাস্তবায়ন করলেও অন্টারিওর জ¦ালানি মিশ্রণে প্রাকৃতিক গ্যাস গুরুত্বপূর্ণ অংশ হয়ে থাকবে। আগের সরকারের মতো আমরা পরিবারগুলোর ওপর হাইড্রো বিলের বোঝা চাপাতে চাই না। আমাদের সরকার লোকজন ও ব্যবসা প্রতিষ্ঠানগুলোর ব্যয় কমানোর এবং জ¦ালানি নিরাপত্তা দিতে সুচিন্তিত পদক্ষেপ নিচ্ছে।

অর্থ পরিশোধের সময়সীমা পুনঃপ্রতিষ্ঠার ক্ষমতা পরবর্তীতে ওইবির কাছে ফিরে আসবে বলে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles