7.8 C
Toronto
বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

হুমকির মুখে টরন্টোর প্রথম ন্যাড়া ঈগলের বাসাটি

হুমকির মুখে টরন্টোর প্রথম ন্যাড়া ঈগলের বাসাটি

টরন্টোর প্রথম নথিকৃত ন্যাড়া ঈগলের বাসার খবর প্রকাশ হওয়ার পর এক সপ্তাহও অতিবাহিত হয়নি। এর মধ্যেই নগরীর এক পাখি বিশারদ বলেছেন, ওই এলাকায় আরেকটি প্রজাতি সুরক্ষার চেষ্টা চলার কারণে স্থানটি এরই মধ্যে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

- Advertisement -

টরন্টোভিত্তিক বার্ড ওয়াচার স্টিভেন ম্যাকক্লেলান বলেন, লোকজন এখন ঈগলের গল্প উদযাপন করছে। কিন্তু আমি যেটা মনে করি তা হলো যা কিছু হচ্ছে তা প্রকৃতি ও মানুষের মধ্যে দ্বন্দ্ব। গত মাসে বাসাটির প্রথম কয়েকটি ছবিও তুলেছিলেন ম্যাকক্লেলান।

ঈগলের বাসাটির অবস্থান প্রকাশ্যে ঘোষণা করা হয়নি। একে রক্ষায় টরন্টো ও রিজিয়ন কনজার্ভেশন অথরিটি কী ধরনের ব্যবস্থাপনা গ্রহণ করেছে তা খোলাসা করা হয়নি। যদিও ম্যাকক্লেলান বলেন, ডিমে তা দেওয়া ন্যাড়া ঈগলের জন্য কাজটি বিঘœসৃষ্টিকারী। এর বিরূপ প্রতিক্রিয়া দেখার পর এই মন্তব্য করেন তিনি।

ম্যাকক্লেলান বলেন, দূরে থাকা পুরুষ ঈগলটিকে খুবই উদ্বিগ্ন দেখাচ্ছিল। সবকিছু ঠিক আছে কিনা দেখতে তৎক্ষণাৎ সে বাসায় ফিরে আসে।
ম্যাকক্লেলান টিআরসিএর প্রতি ওই এলাকায় বিদ্যমান ডিটারেন্স ব্যবস্থাপনা কৌশল সমন্বয়ের আহ্বান জানান, যাতে করে বাসায় থাকা অবস্থায় ঈগলজোড়া সর্বোত্তম সহায়তা পায়।

ন্যাড়া ঈগল সাধারণত প্রধান নদী বা হ্রদের কাছে বড় গাছে বাসা বাঁধে। যেখানে তারা তাদের শিকারের বেশিরভাগ করতে পারবে। এমনটাই জানিয়েছে অন্টারিওর পরিবেশ মন্ত্রণালয়। এই ঈগল সাধারণত মাছ খেয়ে থাকে। তবে খুব সহজেই হাঁসও শিকার করতে পারে।

- Advertisement -

Related Articles

Latest Articles