6.6 C
Toronto
রবিবার, এপ্রিল ২১, ২০২৪

অন্টারিও সেমেটারি থেকে নাৎসি মনুমেন্ট অপসারণ

অন্টারিও সেমেটারি থেকে নাৎসি মনুমেন্ট অপসারণ
ইউক্রেনীয় সৈন্যদের সমন্বয়ে গঠিত নাৎসি নেতৃত্বাধীন একটি সামরিক ইউনিটের স্মরণে নির্মিত একটি মনুমেন্ট অন্টারিওর একটি সেমেটারি থেকে সরিয়ে দেওয়া হয়েছে

ইউক্রেনীয় সৈন্যদের সমন্বয়ে গঠিত নাৎসি নেতৃত্বাধীন একটি সামরিক ইউনিটের স্মরণে নির্মিত একটি মনুমেন্ট অন্টারিওর একটি সেমেটারি থেকে সরিয়ে দেওয়া হয়েছে। এটি নিয়ে কয়েক বছর ধরে চলা বিতর্কের পর এই পদক্ষেপ নেওয়া হলো।

মনুমেন্টটি অবস্থিত ওকভিলে সেইন্ট ভলোদিমির ইউক্রেনিয়ান সেমেটারিতে। দ্বিতীয় বিশ^যুদ্ধে লড়াই করা ইউক্রেনীয় সৈন্যদের নিয়ে গঠিত নাৎসি ইউনিট ফার্স্ট ইউক্রেনিয়ান ডিভিশনের স্মরণে এটি নির্মাণ করা হয়। ফার্স্ট ইউক্রেনিয়ান ডিভিশনটি ওয়াফেন-এসএস গ্যালিসিয়া ডিভিশন এবং এসএস ফোরটিন্থ ওয়াফেন ডিভিশন নামেও পরিচিত। এই ইউনিটেই যুদ্ধ করেছিলেন ইয়ারোস্লাভ হাঙ্কা। কানাডার হাউস অব কমন্সে তাকে আমন্ত্রণ ও সম্মান জানানো নিয়ে ছয় মাস আগে ইউনিটটি খবরের শিরোনামে উঠে আসে।

- Advertisement -

হাঙ্কাকে আমন্ত্রণ জানানোর ঘটনায় ব্যাপক সমালোচনার মুখে লিবারেল এমপি অ্যান্থনি রোটা শেষ পর্যন্ত স্পিকারের পদ থেকে পদত্যাগ করেন। ওকভিলভিত্তিক রাব্বি স্টিফেন ওয়াইজ সিটিভি নিউজ টরন্টোকে বলেন, দ্বিতীয় বিশ^যুদ্ধে নাৎসিদের হয়ে যুদ্ধ করা সৈনিকদের জন্য এটা একটি স্মারক। ওই যুদ্ধে ইহুদিদের ওপর ব্যাপটক নিপীড়ন চালানো হয় এবং এটা কানাডার মাটিতে থাকতে পারে না।

কয়েক বছর ধরে যারা মনুমেন্টটি অপসারণের দাবি জানিয়ে আসছেন ওয়াইজ তাদের একজন। ফ্রেন্ডস অব সিমোন ভায়জেন্থাল সেন্টারের সঙ্গে ড্যান প্যানেটন একে ইহুদি নিধনের সময় যুদ্ধাপরাধীর সহযোগী একটি নাৎসি সামরিক ইউনিটকে মহিমান্বিত করা বলে উল্লেখ করেছে।

সেমেটারি বলেছে, ফার্স্ট ইউক্রেনিয়ান ডিভিশনের উত্তরসূরীদের সঙ্গে পরামর্শক্রমে মেরামতের জন্য মনুমেন্টটি অপসারণ করা হয়েছে। ১৯৮৮ সালে মনুমেন্টটি স্থাপনের জন্য তারাই তহবিল সংগ্রহ করে এবং তারপর থেকে তারাই এর মালিক।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles