4.9 C
Toronto
মঙ্গলবার, অক্টোবর ২৬, ২০২১

বাংলাদেশী কানাডিয়ান উকিলের প্রফেশনালিজম

অনেক ধন্যবাদ সাকিব ভাই

এখানে, অর্থাৎ টরোন্টোতে আমাদের কমিউনিটির মানুষের মধ্যে বাংলাদেশী যেকোনো প্রফেশনাল বেক্তি বা কোনো ব্যবসা প্রতিষ্ঠানের প্রতি আমাদের একটি Prejudice আছে। আমাদের ধারণা বাঙালি হলেই তার সার্ভিস খারাপ, সে ঠকবাজ, ধান্দাবাজ ইত্যাদি। কথা যে একেবারে অসত্য তা ঠিক নয়। এই জাতীয় কিছু মানুষ আছে, কিন্তু সেই সমস্ত Bad Appleদের জন্য সবাইকে generalize করাকি ঠিক !!

সোশ্যাল মিডিয়ার বিভিন্ন গুরুপে দেশি দোকান, দেশি উকিল, দেশি রিয়ালটার, দেশি ইন্সুরেন্স ব্রোকার, দেশি সেলসম্যান, দেশি রেস্তোরা, দেশি ট্যাক্সি ড্রাইভার ইত্যাদি মানুষ বা প্রতিষ্ঠানের সমন্ধে প্রায়ই মানুষের তিক্ত অভিজ্ঞতার কথা শুনি। আর কেউ সে জাতীয় কিছু লিখলে, একেবারে সেখানে কমেন্টের ঝড় বয়ে যায়। তিক্ত অভিজ্ঞতার কথা লিখতেই পারেন, কিন্তু সাথে সাথে আপনি যদি কারো কাছ থেকে ভালো কোনো সার্ভিস পেয়ে থাকেন, তার সমন্ধেও কিন্তু লেখা বা সেগুলি অন্যের সাথে শেয়ার করা উচিৎ। আমারতো মনে হয় সেগুলি বেশি বেশিই বলা উচিৎ কাৰণ তাতে অন্যেরাও অনুপ্রাণিত হতে পারে।

আমারো যে তিক্ত অভিজ্ঞতা নেই তা নয়, তবে তার তুলনায় ভালো অভিজ্ঞতাই বেশি। আজকে ঠিক তেমনি একটি ভালো অভিজ্ঞতার কথা বলবো। উনার নাম সাকিব আলম। Cozmo Law ফার্মের Barrister এবং Solicitor. সপ্তাহ দুই আগে আমি এবং আমার এক ছোট ভাই প্রপার্টি সংক্রান্ত একটি ব্যাপারে উনার অফিসে যাই। ৩০ মিন্টের মত সেখানে থাকি। উনি আমাদের কাজ যথাযত ভাবে পেশাগত দক্ষতার সাথে নিদৃষ্ট সময়ে সম্পন্ন করেন। এখনো উনি আমাদের সাথে কাজ করছেন। ওই ৩০ মিনিটেই উনার Excellent Professionalism এর উদাহরণ দেখতে পাই। একেবারে আমরা যেটাকে বলি “Beyond the customer’s expectation”. তার প্রফেশনালিসমের সেই ধারা এখনো অব্যহত আছে।

আপনি সব জায়গাতেই টাকা দিবেন সার্ভিস নিবেন, কিন্তু সবখানেই “Beyond the customer’s expectation” পাবেন না। সেটি শুধু বাঙালিদের কাছ থেকে নয়, এখানকার অনেক mainstream মানুষজন বা প্রতিষ্ঠানের কাছ থেকেও পাবেন না।

এইজন্য আমি সাকিব ভাইয়ের কথা এখানে বললাম। আমি ইতিপূর্বেও আরো কিছু দেশি প্রফেশনালের কথা বলেছি এবং আমি চেষ্টা করেছি আমার পরিচিত বা ক্লোজ মানুষদের তাদের কাছে রেফার করতে। আমি জানিনা অন্যদের কি অভিজ্ঞতা, কিন্তু I am very satisfied for his excellent service .

অনেক ধন্যবাদ সাকিব ভাই।

টরন্টো

- Advertisement - Visit the MDN site

Related Articles

- Advertisement - Visit the MDN site

Latest Articles