8.4 C
Toronto
বৃহস্পতিবার, অক্টোবর ২৮, ২০২১

শান্তি বর্ষিত হোক

- Advertisement -
অন্টারিও লেক অপেনাগো

কারো উপর শান্তি বর্ষিত করতে চাইলে শান্তিই দেওয়ার চেষ্টা করুন, অশান্তি নয় !

আস্সালামালাইকুম (ٱلسَّلَامُ عَلَيْكُمْ) আরবি শব্দ হলেও আরবের মুসলমান ছাড়াও আরবের এবং অন্য অনেক দেশের মানুষ যারা আরবি বলেন না তারাও বলে থাকেন। এর বাংলা অর্থ হলো। আপনার উপর আল্লাহর শান্তি বর্ষিত হউক। অর্থাৎ আপনি যাকে সম্মোধন করছেন আল্লাহর কাছে তার জন্য শান্তি কামনা করছেন এবং আপনি চাচ্ছেন উনি যেন শান্তি পান। কিন্তু বাস্তবে আমরা কতজনে আমাদের সেই চাওয়ার সাথে আমাদের কাজের মিল রাখি। জিনিসটি আমি আগে কখনো এইভাবে ভাবিনি। কিন্তু আজকে আমার পারস্যের বংশোদ্ভূত এক ক্লায়েন্টের কথায় জিনিসটি মাথায় এলো।

- Advertisement -

সপ্তাহিক চেকিংয়ের জন্য তাকে ফোন করেছিলাম। জানতে চেছিলাম সে কেমন আছে। উত্তরে বললো ভালোই ছিল কিন্তু এই মেঘাছন্ন বৃষ্টি এবং হালকা তুষারপাত জাতীয় আবওয়াহাতে সে কিছুটা বিষন্নতা ফিল করে। আমি বললাম তুমি TV দেখো, বন্ধুবান্ধবের সাথে আলাপ করো, বই পড়ো ইত্যাদি। সে বললো TV দেখিনা কারণ সেখানে শুধু bad news, ভালো খবর খুব কম। আর বন্ধুবান্ধবের কথা বলছো। তারা কথা শুরু করে, আপনার উপর আল্লাহর শান্তি বর্ষিত হউক (আস্সালামালাইকুম) দিয়ে কিন্তু তাদের সাথে কিছুক্ষন কথোপকথন চালালে আমার উপর শান্তি বর্ষণ তো দূরে থাকে, আমার জেটুকু শান্তি থাকে, তাও দূর হয়ে যায়। সে জন্য মাত্র ১/২ জন ছাড়া কথা বলার মতো কেউ নেই।

ভেবে দেখলাম, সে কিন্তু ভুল বলেনি। আমাদের অনেকেই “আপনার উপর আল্লাহর শান্তি বর্ষিত হউক” দিয়ে শুরু করলেও আমরা এমন বিষয় নিয়ে কথা বলি তাতে অপরপক্ষের মন অনেক সময় বিষয়ে যায়। জাজমেন্টাল, নেগেটিভ, পরনিন্দা বা নিজেকে কৌশলে জাহির করে অপর ব্যাক্তিকে ছোট করে দেখা ইত্যাদি কথাবার্তা বলে তার অবশিষ্ট শান্তির বারোটা বাজিয়ে দেই, তাই আমাদেরকে কারো সাথে কথা বললে একটু ভেবে দেখতে হবে আমাদের কথায় অপর পক্ষের প্রতিক্রিয়া কেমন হতে পারে। যে কথা আমি কারো কাছ থেকে শুনলে মন খারাপ করতাম সেই কথা কখনই আরকে জনকে বলা ঠিক না। আমরা তো মানুষ, মহামানুষ নোই তাই ভুল হতে পারে, কিন্তু বিষয়টি যাতে অভ্যেসে পরিনিত না হয় সে বিষয়ে খেয়াল রাখতে হবে।

- Advertisement -

কাউকে সালাম দিলে, বা তার জন্য আলাহর নিকট শান্তি কামনা করলে সে যাতে আপনার সাথে কথা বলে অন্তত কিছুটা শান্তি পায় সে বিষয়ে খেয়াল রাখতে হবে।

- Advertisement -

টরন্টো, কানাডা

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles