18.5 C
Toronto
বুধবার, জুন ১২, ২০২৪

বিদেশি শিক্ষার্থী ভর্তিতে লাগাম

বিদেশি শিক্ষার্থী ভর্তিতে লাগাম
চলতি বছর আন্তর্জাতিক শিক্ষার্থীদের ভিসা এক তৃতীয়াংশের বেশি কমাবে কানাডা

চলতি বছর আন্তর্জাতিক শিক্ষার্থীদের ভিসা এক-তৃতীয়াংশের বেশি কমাবে কানাডা। কানাডার আবাসন ব্যবস্থার ওপর চাপ সৃষ্টির জন্য দায়ী সাময়িক বসবাসের অনুমতি বেড়ে যাওয়া। এতে লাগাম টানতেই ফেডারেল সরকারের এই পদক্ষেপ।

মন্ট্রিয়লে অনুষ্ঠিত তিনদিনের ক্যাবিনেট রিট্রিটে অভিবাসনমন্ত্রী মার্ক মিলার নতুন শিক্ষার্থী ভিসায় সাময়িক এই সীমা বেঁধে দেওয়ার ঘোষণা দেন। রিট্রিটে প্রধান দুটি আলোচ্যসূচি ছিল ক্রয়ক্ষমতা ও আবাসন। রেকর্ড সংখ্যক অভিবাসী উভয় ক্ষেত্রেই যে ভূমিকা রাখছে সেদিকে গুরুত্ব দেওয়া হয় আলোচনায়।

- Advertisement -

মিলার বলেন, নতুন শিক্ষার্থী ভিসায় সীমা আরোপ এ বছর এবং আগামী বছর বাস্তবায়িত হবে। এ বছর আন্তর্জাতিক শিক্ষার্থীদের নতুন ভিসা ৩ লাখ ৬৪ হাজারের মধ্যে সীমিত রাখা হবে, আগের বছরের চেয়ে যা ৩৫ শতাংশ কম। ২০২৩ সালে ৫ লাখ ৬০ হাজার আন্তর্জাতিক শিক্ষার্থীকে কানাডার শিক্ষা প্রতিষ্ঠানগুলো অধ্যয়নের সুযোগ দিতে ভিসা দিয়েছিল। চলতি বছরের শেষ দিকে পরিস্থিতি মূল্যায়নের পর ২০২৫ সালের জন্য সিদ্ধান্ত নেওয়া হবে।

মিলার বলেন, স্বচ্ছতার স্বার্থে জনসংখ্যার ভিত্তিতে প্রদেশগুলোর ওপর সীমা থাকবে। যেমন কিছু প্রদেশে নতুন আন্তর্জাতিক শিক্ষার্থী অনেক বেশি কমবে।

আন্তর্জাতিক শিক্ষার্থীদের সিংহভাগ আসে অন্টারিওতে। তাদের আন্তর্জাতিক শিক্ষার্থীদের অনুকূলে ভিসা কমবে প্রায় অর্ধেক। তবে এটা প্রযোজ্য হবে কেবলমাত্র পোস্ট-সেকেন্ডারি আন্ডারগ্র্যাজুয়েট শিক্ষার্থীদের ক্ষেত্রে। মাস্টার’স প্রোগ্রাম, ডক্টোরাল ডিগ্রি অথবা এলিমেন্টারি ও হাইস্কুল শিক্ষার্থীরা এর বাইরে থাকবেন।

অভিবাসনমন্ত্রীর আশা, এর ফলে ফেডারেল ও প্রাদেশিক সরকার সমস্যা সমাধানে কিছুটা সময় পাবে। বর্তমান ব্যবস্থায় বেশি সংখ্যক আন্তর্জাতিক শিক্ষার্থীর টিউশন ফির সুযোগ নেওয়া হয়ে থাকে। পাশাপাশি কিছু কিছু ক্ষেত্রে শিক্ষার মানের সঙ্গে আপোষ করা হয়। কিছুটা বিশৃঙ্খলা এটা। এর লাগাম টেনে ধরার সময় এসেছে।

গত বছর কানাডায় পড়ার জন্য ৯ লাখের বেশি আন্তর্জাতিক শিক্ষার্থীকে ভিসা দেওয়া হয়েছে। একসঙ্গে তিন বছরের জন্য ভিসা দেওয়া হলেও তাদের সবাই ২০২৩ সালে ভর্তি হওয়া নতুন শিক্ষার্থী নয়। এক দশক আগে কানাডায় আন্তর্জাতিক শিক্ষার্থীর যে সংখ্যা ছিল এখন তা বেড়ে হয়েছে তিনগুণের বেশি।

ফেডারেল সরকার ভিসা ইস্যু করলেও শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে আন্তর্জাতিক শিক্ষার্থী ভর্তির অনুমতি দিয়ে থাকে প্রদেশগুলো। কোন কোন শিক্ষা প্রতিষ্ঠান আন্তর্জাতিক শিক্ষা ভর্তি করতে পারবে সে ব্যাপারে প্রত্যেক প্রদেশের নিজস্ব মানদ- রয়েছে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles