9.6 C
Toronto
বুধবার, ফেব্রুয়ারি ২৮, ২০২৪

দশ মিনিটে বুদ্ধিমান হবার ১৩ কৌশল

দশ মিনিটে বুদ্ধিমান হবার ১৩ কৌশল

আপনি যদি বোকার হদ্দমুদ্দ হয়ে থাকেন, আর সেটা গোপন রেখে যদি বিজ্ঞ সমাজে মিশতে চান, তবে নিচের টেকনিকগুলো খাটিয়ে দেখতে পারেন:

- Advertisement -

১. জটিল প্রশ্নের উত্তর না জানলে বলবেন, “এসব তো আসলে আপেক্ষিক ব্যাপার-স্যাপার..”।

২. কথায় পারদর্শী না হলে অনুষ্ঠান/আড্ডায় মুখ এঁটে চুপ মেরে থাকবেন, নিজ থেকে কিছু বলতে যাবেন না, তামাশা দেখবেন। শুধু খাবার সময় মুখ খুলবেন।

৩. খাবার সার্ভ করার পর দ্বিতীয় ব্যাচে বসবেন; তাহলে কিছু মিস হবে না।
৪. আপনি যদি রান্না না জানেন আর হঠাত যদি মেহমান আসে, তখন শুধু লবন কম পরিমাণে (লাগলে পরে দিবেন) দিয়ে যেকোনো মসলা যেকোনো পরিমানে মাখিয়ে প্রেশার কুকারে যেকোনো মাংস চাপিয়ে দিন; আল্লাহ ভরসা। শুধু লবন ঠিক রাইখেন।

৫. শ্বশুর বাড়ি বেড়াতে গেলে মাঝরাতে, বন্ধুর বাড়ি দুপুরে, ভাইয়ের বাড়ি সকালে আর বোনের বাড়ি রাতের দিকে পৌঁছুবার চেষ্টা করবেন; উপকার পাবেন।

৬. আড্ডায় যদি সবাই “কে-কি হনু রে” বলা শুরু করে, তবে তখন বিজ্ঞের মতো ঘোষনা দেবেন, “কিচ্ছু সাথে যাবে না ভাই, সারে তিন হাত মাটি ছাড়া..”
৭. ফেইসবুকে ঝগড়া করার আগে আধাঘন্টা নিজের সাথে হাতাহাতি করবেন, তারপর ঠান্ডা লাচ্ছা খেয়ে মন্তব্য করবেন সর্বনাম ক্রিয়া বাদ দিয়ে।
৮. পুরুষগন গিন্নির সামনে বোকা, আর মহিলাগন বরের সামনে চালাক সেজে থাকবেন।
৯. অনুষ্ঠানে গিয়ে বড়োলোক হলে গরিব, গরিব হলে বড়োলোক আর ফকির হলে মধ্যবিত্ত সাজবেন।

১০. অনুষ্ঠানে যাবার আগে স্বামী স্ত্রী আগে থেকে শাড়ি, গয়না, ফার্নিচারের দাম, বাচ্চাদের বয়স, রেজাল্ট ফিক্সড করে লক করে নিবেন। লোকজন জিজ্ঞেস করলে দুজনই যেন একই কথা বলেন।
১১. প্রতি মাসে অন্তত একবার স্ট্যাটাস দিবেন মোট কতজন ফেইসবুক ফ্রেন্ড কে কুপোকাত করলেন, কতজনকে ব্লক করলেন আর কতজনকে ঝুলিয়ে রেখেছেন। এতে ফেইসবুকে আপনার অবস্থান মজবুত হবে।
১২. কখনো নিজের দুঃখের কথা অন্যকে বলবেন না, এমন ভাব করবেন যে আপনি দুনিয়ায় এক নাম্বারের সুখী মানুষ। তবে অন্যের দুঃখের কারন টিপে টিপে বের করে শুনে নেবেন।

১৩. স্বল্প পরিচিত মানুষের কাছ থেকে বিদায় নেবার সময় বাসায় আসতে বলবেন, তবে ভুলেও ঠিকানা দিবেন না। মনে রাখবেন, লোকজন কিন্তু খুব চালাক!
.
বি দ্র: এসব পালন করার আগে চোদ্দবার ভেবে নিজ দায়িত্বে ডিসিশন নেবেন; কারণ জাভেদ নিজেও একজন ধাড়ী বোকার হদ্দ..।

- Advertisement -

Related Articles

Latest Articles