27.5 C
Toronto
মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

হীরক জয়ন্তী

হীরক জয়ন্তী
টরন্টোর লেখক ও গবেষক সুজিত কুসুম পাল এবং মূর্ধন্য প্রকাশনীর সত্ত্বাধিকারী সঞ্জয় মজুমদারের প্রযত্নে প্রকাশিতব্য এই গ্রন্থের প্রচ্ছদে ব্যবহার করা হয়েছে প্রিয় ছবিয়াল দীপক সূত্রধরের সৃজন

আমার ৬০ ছুঁইছুঁই উপলক্ষে আমার সিংহভাগ গ্রন্থের প্রকাশক ঢাকার মূর্ধন্য প্রকাশনী (বইমেলায় স্টল নম্বর ৬৩৩-৩৩৪) এই গ্রন্থটি প্রকাশের উদ্যোগ নিয়েছে। টরন্টোর লেখক ও গবেষক সুজিত কুসুম পাল এবং মূর্ধন্য প্রকাশনীর সত্ত্বাধিকারী সঞ্জয় মজুমদারের প্রযত্নে প্রকাশিতব্য এই গ্রন্থের প্রচ্ছদে ব্যবহার করা হয়েছে প্রিয় ছবিয়াল দীপক সূত্রধরের সৃজন। প্রচ্ছদ বানিয়েছেন শিল্পী মোস্তাফিজ কারিগর।

প্রায় তিন শ পঞ্চাশ পৃষ্ঠার বিপুলায়তন এই গ্রন্থের প্রকাশব্যয় বহনে মূর্ধন্যকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন টরন্টোর অগ্রগণ্য ইমিগ্রেশন লইয়ার ব্যারিস্টার সূর্য চক্রবর্তী ও তাঁর প্রতিষ্ঠান সূর্য ল।

- Advertisement -

এই গ্রন্থে ব্যক্তিগত গদ্য ও গবেষণামূলক প্রবন্ধ লিখেছেন ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, সালমা বাণী, ড. গৌরাঙ্গ মোহান্ত, আহমাদ মাযহার, রবিশঙ্কর মৈত্রী, তিয়াশা চাকমা, শহিদুল ইসলাম মিন্টু, মনিস রফিক, ননীগোপাল দেবনাথ, ড. ফজলুল হক সৈকত, ড. বাদল ঘোষ, মৌসুম মনজুর, রেজা ঘটক, সুমন সরদার, কাজী রাফি, প্রবীর বিকাশ সরকার, দেলওয়ার এলাহী, চঞ্চল শাহরিয়ার, অসীম ভৌমিক, রতন সাহা, মাসুদ রানা, তাসমিনা খান, দেবাঞ্জনা মুখার্জি ভৌমিক, চয়ন দাস, গুরুপ্রসাদ দেবাশীষ, জাকারিয়া মুহাম্মদ ময়ীন উদ্দিন, সালমা মুক্তা, মহিবুল আলম এবং মম কাজী।

আমার ভালোবেসে প্রত্যক্ষ যে সকল ছাত্রছাত্রী আমাকে নিয়ে লিখেছে তাঁরা হলো তরুণ ঘোষ, ড. নাফিস আহমদ, আয়শা আখতার, ফজলে রাব্বি, সাহস মোস্তাফিজ, অজয় কুমার মৈত্র, সোহেল মাহমুদ, নাদিয়া পারভীন জুথী এবং সেলিনা আক্তার।

আমার বই নিয়ে আলোকপাত করেছেন শেখর কুমার সান্যাল, রেখা পাঠক, কাজী রাফি, সুজিত কুসুম পাল, সৈকত রুশদী, বরুণ কুমার বিশ্বাস, অতনু দাশ গুপ্ত, ড. নুরুল আনোয়ার, ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, প্রবীর বিকাশ সরকার, রেশমা মজুমদার শম্পা, রাজিউল হাসান, সামিনা চৌধুরী, শেখর ই গোমেজ, রোকসানা পারভীন, সুশীল কুমার পোদ্দার, নৃপেন্দ্রলাল দাশ, মনিরুল ইসলাম, কাজী শাহজাহান, এবং তাসমিনা খান।

গ্রন্থে আমার একটি সাক্ষাৎকার অন্তর্ভুক্ত করা হয়েছে। নিয়েছে অতনু দাশ গুপ্ত। কুড়ি বছর ধরে চলা ওয়েবসাইট উদ্যোগ নিয়ে লিখেছেন জান্নাতুল নাইম। সেই উদ্যোগ নিয়ে আরেকটি সাক্ষাৎকার নিয়েছে অতনু।

- Advertisement -

Related Articles

Latest Articles