23.3 C
Toronto
বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪

ডেন্টাল কেয়ার কর্মসূচির বাইরে থাকবে বিমাহীন ৪৪ লাখ কানাডিয়ান

ডেন্টাল কেয়ার কর্মসূচির বাইরে থাকবে বিমাহীন ৪৪ লাখ কানাডিয়ান
কর্মসূচিটির আওতায় বিমাহীন যেসব পরিবারের বার্ষিক আয় ৯০ হাজার ডলারের কম তাদেরকে ডেন্টাল সুবিধা দেবে ফেডারেল সরকার

বিমার বাইরে থাকা লাখ লাখ কানাডিয়ান নতুন ফেডারেল ডেন্টাল কর্মসূচি থেকে বাদ পড়তে যাচ্ছেন। এর কারণ, তাদের পারিবারিক আয় অনেক বেশি। কানাডিয়ান সেন্টার ফর পলিসি অল্টারনেটিভের ১৭ জানুয়ারি প্রকাশ করা এক প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

লিবারেল সরকার ও এনডিপির মধ্যে স্বাক্ষরিত রাজনৈতিক চুক্তির আওতায় কর্মসূচিটি গ্রহণ করা হয়েছে। কর্মসূচিতে সুবিধাভোগীদের নাম অন্তর্ভুক্তির কাজ গত মাস থেকে শুরু হয়েছে। কর্মসূচিটির আওতায় বিমাহীন যেসব পরিবারের বার্ষিক আয় ৯০ হাজার ডলারের কম তাদেরকে ডেন্টাল সুবিধা দেবে ফেডারেল সরকার। প্রাথমিকভাবে সুবিধার আওতায় আসবে জ্যেষ্ঠ নাগরিক, ১৮ বছরের কম বয়সী শিশু এবং প্রতিবন্ধীরা।

- Advertisement -

২০২৫ সালে কর্মসূচিটি পুরোপুরি চালু হলে ৯০ লাখ মানুষ এর আওতায় আসবে বলে আশা করছে সরকার। কিন্তু আরও যে ৪৪ লাখ মানুষের ডেন্টাল বেনিফিট নেই, উচ্চ আয়ের কারণে তারা এই সুবিধা থেকে বঞ্চিত হবেন। ২০২৫ সালে আয়ের ঊর্ধ্বসীমা অতিক্রমকারীদের এই কর্মসূচির আওতায় আনতে খরচ হবে ১৪৫ কোটি ডলার। আগামী বছরের জন্য নির্ধারিত ৩৩০ কোটি ডলার বাজেটের অতিরিক্ত এই অর্থ প্রয়োজন হবে।

স্বামী-স্ত্রী ও সন্তানদের নিয়ে গঠিত একটি পরিবারের জন্য বার্ষিক ৯০ হাজার ডলার আয় খুব বেশি নয়। বাবা বা মায়ের জন্য বছরে ৪৫ হাজার ডলার আয় কানাডায় অনেক বড় নয়। কিন্তু তার চেয়ে বেশি আয়কারীদের পরিবারগুলো ফেডারেল ডেন্টাল কেয়ার কাভারেজ থেকে বঞ্চিত হবেন।

প্রতিবেদনে এই যুক্তি দেওয়া হয়েছে যে, সার্বজনীন কোনো কর্মসূচি থেকে কারো বাড় পড়া উচিত নয়।

এটা সময়োপযোগী পদক্ষেপ এবং অনেকের জন্যই এটা জীবন বদলে দেওয়া পদক্ষেপ। তবে সবসময় মনে রাখতে হবে এটা প্রথম পদক্ষেপ। এখনো অনেক কিছু করতে হবে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles