22.1 C
Toronto
শুক্রবার, জুলাই ১২, ২০২৪

ভূ-গর্ভস্থ পারমাণবিক বর্জ্য সংরক্ষণাগারের স্থান নির্বাচন হতে যাচ্ছে

ভূ-গর্ভস্থ পারমাণবিক বর্জ্য সংরক্ষণাগারের স্থান নির্বাচন হতে যাচ্ছে
এতটা গভীরে এগুলো রাখা হবে যা ভূ পৃষ্ঠ থেকে সিএন টাওয়ারের সমান পরিকল্পনা অনুযায়ী কার্যক্রম চললে এই ফলাফল দেখা যাবে

পারমাণবিক বর্জ্য ভূ-গর্ভে সংরক্ষণের ব্যাপারে কানাডার দীর্ঘ ১৭৫ বছরের পরিকল্পনা অবশেষে বাস্তবে রূপ পেতে যাচ্ছে। অন্টারিওর দুই জোড়া কমিউনিটি এজন্য জায়গা দেবে কিনা সে ব্যাপারে সিদ্ধান্ত নিতে যাচ্ছে।

পারমাণবিক বর্জ্য ভূ-গর্ভে সংরক্ষণের স্থান নির্বাচনে ২০২৪ সালের শেষের দিকে সিদ্ধান্ত নিতে যাচ্ছে নিউক্লিয়ার ওয়েস্ট ম্যানেজমেন্ট অর্গানাইজেশন। সেখানে বিপুল পরিমাণ ব্যবহৃত পারমাণবিক জ¦ালানি ক্যাভারনাস টানেলের সঙ্গে যুক্ত একটি নেটওয়ার্ক কক্ষে রাখা হবে। এতটা গভীরে এগুলো রাখা হবে, যা ভূ-পৃষ্ঠ থেকে সিএন টাওয়ারের সমান। পরিকল্পনা অনুযায়ী কার্যক্রম চললে এই ফলাফল দেখা যাবে।

- Advertisement -

স্থানগুলো হলো উত্তরপশ্চিম অন্টারিওর ওয়াবিগুন লেক ওজিবওয়ে নেশন-ইগনেস এরিয়ার নিচের দিকে এবং দক্ষিণ অন্টারিওর সগিন ওজিবওয়ে নেশন-সাউথ ব্রুস এরিয়া। মিউনিসিপালিটি এবং ফার্স্ট নেশনগুলো ২০২৪ সালে এ ব্যাপারে ভোটাভুটির আয়োজন করতে যাচ্ছে। বছরের পর বছর ধরে তথ্য সংগ্রহ প্রক্রিয়ার চূড়ান্ত পরিণতি এটি। কমিউনিটিগুলোর মধ্যে এটা বড় ধরনের বিভাজন সৃষ্টি করেছে বলে কেউ কেউ বলছেন।

অন্তত একটি স্থান এ ব্যাপারে সম্মতি দেবে বলে তাদের আশাবাদের কথা জানিয়েছেন কর্মকর্তারা। দুটি স্থান বাতিল করে দিলে ২ হাজার ৬০০ কোটি ডলার প্রকল্পের জন্য তা হবে বড় ধাক্কা। স্থান নির্বাচন কমিটির ভাইস প্রেসিডেন্ট লিজ মর্টন বলেন, শেষ পর্যন্ত যদি উভয় স্থানই হ্যা বলে তাহলে আমরা কাজ শুরু করব। এরপর দেশ হিসেবে আমরা পরবর্তী প্রজন্মের জন্য এ সমস্যা সমাধানের দিকে যাব।
এনডব্লিউএমও কার্যক্রম শুরু করার আগে উভয় মিউনিসিপালিটি এবং ওই এলাকার ফার্স্ট নেশনকে অবশ্যই তাদের আগ্রহের কথা ব্যক্ত করতে হবে। সাউথ ব্রুসে ২০২৪ সালে তারা গণভোটের পরিকল্পনা করছে। এই এলাকায় রিপোজিটরি করা হলে তা প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে বলে মনে করেন মেয়র মার্ক গোয়েটজ।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles