26.4 C
Toronto
মঙ্গলবার, মে ২১, ২০২৪

সিঙ্গেল-ইউজ প্লাস্টিক কমাতে আইন প্রস্তাব

সিঙ্গেল-ইউজ প্লাস্টিক কমাতে আইন প্রস্তাব
সিঙ্গেল ইউজ প্লাস্টিক কমাতে নতুন একটি বাইল প্রস্তাব করেছে সিটি অব টরন্টো

সিঙ্গেল-ইউজ প্লাস্টিক কমাতে নতুন একটি বাইল প্রস্তাব করেছে সিটি অব টরন্টো। এটি অনুমোদন হলে টরন্টোতে টেকআউটের অর্ডার দিলেই যে আপনি সেগুলো বহনের জন্য কাটলারি, একটি কাপ ও একটি ব্যাগ পেয়ে যাবেন এমনটা ভাবার সুযোগ নেই।

দ্য সিঙ্গেল-ইউজ অ্যান্ড টেকঅ্যাওয়ে আইটেমস বা এসইউটিআই শীর্ষক একটি বাইল ২৯ নভেম্বর টরন্টোর ইনফ্রাস্ট্রাকচার অ্যান্ড এনভায়রনমেন্ট কমিটির সামনে উপস্থাপন করা হয়েছে। সিটিতে খাবারের টেকআউট আদেশ দিলে ভবিষ্যতে তার ধরন কেমন হবে তার একটি রূপরেখা এতে তুলে ধরা হয়েছে।

- Advertisement -

আইনটি বাস্তবায়নের বিষয়ে টরন্টোর সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট সার্ভিসেস ডিভিশন (সলিড ওয়েস্ট) বেশ কিছু সুপারিশ করেছে। তাতে বলা হয়েছে, গ্রাহক তাদের খাবার বা পানীয়র জন্য কাপের সঙ্গে সিঙ্গেল-ইউজ অ্যাকসেসরি ফুড আইটেমের প্রয়োজন আছে কিনা তা জানতে চাওয়া হবে। অনুমোদন হলে ২০২৪ সালের ১ মার্চ থেকে বাইলটি কার্যকর হবে।

গ্রাহকরা এখনো এসব সামগ্রী চেয়ে অনুরোধ করতে পারেন। তবে টেকআউট মানেই স্বয়ংক্রিয়ভাবে সেগুলো পাওয়া যাবে আইনটি অনুমোদন হওয়ার এমনটা আর থাকবে না। প্রস্তাবিত নীতিমালা অনুযায়ী, পুনর্ব্যবহারযোগ্য ব্যাগের জন্য ব্যবসা প্রতিষ্ঠানগুলো সর্বনি¤œ ১ ডলার মাশুল আরোপ করতে পারে। ২০২৪ সালে ১ মে এটা কার্যকর হবে। এক বছর পর মাশুলের পরিমাণ বেড়ে দাঁড়াবে ২ ডলার।

কাগজের ব্যাগও থাকবে। তবে কেবলমাত্র গ্রাহকদের চাওয়া সাপেক্ষে সেগুলো সরবরাহ করা হবে। এ ছাড়া গ্রাহক পুনর্ব্যবহারযোগ্য কাপ ফেরত দিলে ব্যবসা প্রতিষ্ঠানগুলো তা নিতে বাধ্য থাকবে।

কর্মসূচিটি বাস্তবায়ন ও চালিয়ে নিতে সাড়ে ৪ লাখ ডলার খরচ হবে বলে হিসাব করেছে সিটি কর্তৃপক্ষ। ২০২৪ সালে খরচ হবে আড়াই লাখ ডলার এবং ২০২৫ ও ২০২৬ সালে খরচ হবে এক লাখ ডলার করে। এর বাইরে আরও ব্যয়ের প্রয়োজন হলে ২০২৫ সালের বাজেটে তা বিবেচনা করা হবে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles