23.3 C
Toronto
বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪

অন্টারিওর ব্যাটারি প্ল্যান্টে বিদেশি কর্মী নিয়োগের সমালোচনায় ডগ ফোর্ড

অন্টারিওর ব্যাটারি প্ল্যান্টে বিদেশি কর্মী নিয়োগের সমালোচনায় ডগ ফোর্ড
অন্টারিওর উইন্ডসরে ব্যাটারি প্ল্যান্ট নির্মাণে শত শত বিদেশি কর্মী নিয়োগের ব্যাপারে করা প্রশ্ন এড়িয়ে গেছেন ফোর্ড সরকার

অন্টারিওর উইন্ডসরে ব্যাটারি প্ল্যান্ট নির্মাণে শত শত বিদেশি কর্মী নিয়োগের ব্যাপারে করা প্রশ্ন এড়িয়ে গেছেন ফোর্ড সরকার। বরং এর দায়-দায়িত্ব ফেডারেল সরকারের কাঁধে চাপিয়েছে তারা।

কুইন’স পার্কে ২০ নভেম্বর শ্রমমন্ত্রী ডেভিড পিচ্চিনি সাংবাদিকদের বলেন, এটা ফেডারেল প্রক্রিয়া। যে ধরনের কাজ প্রয়োজন সেগুলো অন্টারিওর কর্মী দিয়েই করা যেতে পারে বলে আমরা জানি।

- Advertisement -

উইন্ডসর পুলিশ ১৬ নভেম্বর সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ পোস্টে উল্লেখ করেছে, স্টেলান্টিস ও এলজি এনার্জি সলিউশন্স ব্যাটারি প্ল্যান্ট নির্মাণে সহায়তার লক্ষ্যে ২০২৪ সালে দক্ষিণ কোরিয়া থেকে ১ হাজার ৬০০ কর্মী কানাডা ভ্রমণ করবেন বলে আশা করা করছে। তাদের সুরক্ষা ও নিরাপত্তা নিয়ে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত উঙ্গসুন লিমের সঙ্গে আলোচনার সুযোগ পেয়ে আমরা কৃতজ্ঞ। দক্ষিণ কোরিয়ার কর্মীদের আমাদের কমিউনটিতে আসার অপেক্ষায় আছি আমরা।

প্রকল্পটিতে ঠিক কত সংখ্যক কর্মী কাজ করতে পারেন সে ব্যাপারে ফেডারেল বা প্রাদেশিক সরকার কেউই নিশ্চিত করতে পারেনি। এলজি ও স্টেলান্টিসের যৌথ কোম্পানি নেক্টস্টার এনার্জি বলেছে, প্ল্যান্টে যন্ত্রপাতি স্থাপনে বাইরে থেকে বিশেষজ্ঞ কর্মী আনা হবে।

প্ল্যান্টের নির্মাণ শেষ হলে এটি পরিচালনার কাজে আড়াই হাজার কর্মী কানাডিয়ান কর্মী নিয়োগের প্রতিশ্রুতি দিয়েছেন কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)। এ ছাড়া নির্মাণকাজে নিয়োগ দেওয়া হবে ২ হাজার ৩০০ কানাডিয়ান কর্মী। তবে কত সনংখ্যক বিদেশি কর্মী নিযুক্ত করা হবে তা নিশ্চিত করেনি কোম্পানিটি।

ইউনিফরের জাতীয়ঢ প্রেসিডেন্ট লানা পায়েন বলেছেন, অস্থায়ী বিদেশি কর্মী নিয়োগের ব্যাপারে আমাদের ইউনিয়নের পক্ষ থেকে গুরুতর আপত্তি জানানো হয়েছে। ইলেক্ট্রিক গাড়ির দিকে যাত্রা কানাডার কর্মীদের জন্য ভালো পদক্ষেপ বলে আমরা বিশ^াস করি।

এদিকে ফেডারেল কনজার্ভেটিভ নেতা পিয়েরে পয়লিয়েভর বিষয়টির তদন্ত দাবি করেছেন। চুক্তি প্রকাশ করা উচিত বলেও মন্তব্য করেছেন তিনি।

আগামী বছরের কোনো এক সময় প্ল্যাটটি উন্মুক্ত করে দেওয়া হবে বলে আশা করা হচ্ছে। ফেডারেল ও প্রাদেশিক সরকার এর আগে বলেছিল, এটা অন্টারিওতে হাজার কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি কানাডায় গাড়ি তৈরির সরবরাহ শৃঙ্খলে সহায়তা করবে।

- Advertisement -

Related Articles

Latest Articles