7.1 C
Toronto
শুক্রবার, মার্চ ১, ২০২৪

অন্টারিও প্লেস পুনর্নিমাণ ইস্যুতে ফোর্ড সরকারকে আইনি চ্যালেঞ্জ

অন্টারিও প্লেস পুনর্নিমাণ ইস্যুতে ফোর্ড সরকারকে আইনি চ্যালেঞ্জ
প্রাদেশিক সরকারের ওয়েস্ট আইল্যান্ড অব অন্টারিও প্লেস পুনর্নিমাণ বন্ধ করতে আদালতে আবেদন করেছে অন্টারিও প্লেস ফর অল নামে একটি তৃণমূল সংগঠন

প্রাদেশিক সরকারের ওয়েস্ট আইল্যান্ড অব অন্টারিও প্লেস পুনর্নিমাণ বন্ধ করতে আদালতে আবেদন করেছে অন্টারিও প্লেস ফর অল নামে একটি তৃণমূল সংগঠন। বেসরকারি স্পা গড়ে তুললে প্রাকৃতিক বাস্তুতন্ত্র পুরোপুরি নষ্ট হয়ে যাবে এই যুক্তিতে আবেদনটি করেছে তারা।

গত সপ্তাহে করা আবেদনে সংগঠনটি পরিবেশগত মূল্যায়ন না হওয়া পর্যন্ত উন্নয়নকাজ বন্ধ রাখার আর্জি জানিয়েছে। আদালতে দাখিল করা নথিতে বলা হয়েছে, বিবাদীপক্ষ ওয়েস্ট আইল্যান্ড অব অন্টারিও প্লেস পুনর্নিমাণ করতে চায়। এর আওতায় বৃহদাকৃতির একটি গ্লাস স্পা নির্মাণ করা হবে। এটা করতে ৮৪০টি গাছ কর্তন, ঔতিহাসিক হেরিটেজ ল্যান্ডস্কেপ ধ্বংস এবং লেকের সামনের কিছু অংশ ভরাটের মাধ্যমে ওয়েস্ট আইল্যান্ড অব অন্টারিও প্লেস ধ্বংস করা হবে।

- Advertisement -

অন্টারিও প্লেস ও টরন্টোর ওয়াটারফ্রন্ট পুনঃউন্নয়ন এরই মধ্যে ব্যাপক সমালোচনা কুড়িয়েছে। ২০২১ সালে এ ব্যাপারে ঘোষণা দেওয়ার পর থেকেই সমালোচনা শুরু হয়েছে।

বৃহৎ স্পা ও বহুতল পার্কিং গ্যারেজ নির্মাণের পাশাপাশি নর্থ ইয়র্কের অন্টারিও সায়েন্স সেন্টার স্থানান্তরের বিষয়টি কমিউনিটি গ্রুপগুলো ও স্থানীয় রাজনীতিকরা গুরুত্বের সঙ্গে নিয়েছেন।

প্রদেশের সঙ্গে ৯৫ বছরের ইজার চুক্তিতে স্বাক্ষরকারী অস্ট্রিভিত্তিক রিসোর্ট কোম্পানি থার্মে গ্রীষ্মে হালনাগাদ নকশা প্রকাশ করে। অন্টারিও প্লেস নিয়ে সৃষ্ট উদ্বেগ প্রশমনের আশায় হালনাগাদ নকশা প্রকাশ করে কোম্পানিটি। নতুন নকশায় পাবলিক পার্কল্যান্ডের জন্য আরও চার একর জমি যুক্ত করা হয়েছে। সেই সঙ্গে স্পা ভবনের উচ্চতা কমানো হয়েছে।

অন্টারিও প্লেস ফর অলের কো-চেয়ার নর্ম ডিপাসকেল বলেন, তারপরও এই উন্নয়ন বন্যপ্রাণির ওপর নেতিবাচক প্রভাব ফেলবে। সেই সঙ্গে আরও অচলবাস্থা সৃষ্টি করবে।

আদালতে দাখিল করা আবেদনে অন্টারিও প্লেস ফর অল এই যুক্তি তুলে ধরেছে যে, ওয়েস্ট আইল্যান্ড পুনঃউন্নয়ন ওয়েস্ট আইল্যান্ডের প্রাকৃতিক বাস্তুতন্ত্র পুরোপুরি ধ্বংস করবে। গত ৫০ বছর ধরে এই আইল্যান্ডটি এই অবস্থায় এসেছে। জলজ প্রাণীর আবাসও এর ফলে ঝুঁকিতে পড়বে বলে আদালতে দাখিল করা নথিতে উল্লেখ করা হয়েছে।

 

- Advertisement -

Related Articles

Latest Articles