21.7 C
Toronto
মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪

বিসি গ্রিন পার্টির উপনেতা বরখাস্ত

বিসি গ্রিন পার্টির উপনেতা বরখাস্ত
ডা বনি হেনরিকে নাৎসি চিকিৎসক জোসেফ মেঙ্গেলের সঙ্গে তুলনা করে দেওয়া এক পোস্টে লাইক দেওয়ায় সরিয়ে দেওয়া হয়েছে ব্রিটিশ কলাম্বিয়া গ্রিন পার্টির উপনেতা ডা সঞ্জিব গান্ধীকে

ডা. বনি হেনরিকে নাৎসি চিকিৎসক জোসেফ মেঙ্গেলের সঙ্গে তুলনা করে দেওয়া এক পোস্টে লাইক দেওয়ায় সরিয়ে দেওয়া হয়েছে ব্রিটিশ কলাম্বিয়া গ্রিন পার্টির উপনেতা ডা. সঞ্জিব গান্ধীকে। টুইটারে পোস্ট করা এক বিবৃতিতে পার্টি নেতা সোনিয়া ফার্স্টেনু এই ঘোষণা দিয়েছেন।

বিবৃতিতে তিনি লেখেন, আমাদের প্রাদেশিক স্বাস্থ্য কর্মকর্তা ও মেঙ্গেলের মধ্যে তুলনা করে দেওয়া অন্যায্য একটি পোস্টে উপনেতা ড. সঞ্জিব গান্ধী লাইক দিয়েছে বলে আমি জানতে পেরেছি। আমার কাছে এটা অগ্রহণযোগ্য মনে হয়েছে এবং ডা. গান্ধীকে উপনেতার পদ থেকে সরিয়ে দিয়েছিল। প্রার্থী হিসেবে তার পদত্যাগপত্রও আমি গ্রহণ করেছি।

- Advertisement -

উপনেতা হিসেবে গত জানুয়ারিতে গান্ধীর নাম ঘোষণা করা হয়। এর আগে তিনি ব্রিটিশ কলাম্বিয়া শিশু হাসপাতালের পেডিয়াট্রিক কার্ডিওভাস্কুলার ও থোরাসিস সার্জারি বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। সরকারের স্বাস্থ্যসেবা নীতিরও কড়া সমালোচক ছিলেন তিনি। কোভিড-১৯ মহামারি মোকাবিলায় সরকারের ভূমিকার সমালোচনায় মুখর ছিলেন ডা. গান্ধী।

ফার্স্টেনু ৯ নভেম্বর এক সংবাদ সম্মেলনে বলেন, রাজনৈতিক দল হিসেবে আমরা বিদ্বেষপূর্ণ উপমাকে প্রশয় দিতে পারি না। চরমপন্থা অথবা বিদ্বেষপূর্ণ বয়ানের সঙ্গে যায় এমন উপমার নিন্দা জানানো অব্যাহত রাখবে দল। বিশেষ করে ইহুদি নিধনযজ্ঞকে খাটো করে দেখার যেকোনো চেষ্টাকে।

ডা. গান্ধী একই দিনে দেওয়া এক বিবৃতিতে বলেছেন, অসাবধানতাব ও ভুলবশত সেপ্টেম্বরের ওই পোস্টে তিনি লাইক দিয়েছে। এরপর তিনি সেটা আনলাইক করেছেন। সরকারের সমালোচনায় আমরা আগ্রাসী হতে পারি। তাই বলে ব্যক্তিগত আক্রমণ করাটা ভুল, যেমনটা আমরা লাইকের ক্ষেত্রে হয়েছে। আমার জীবনেও যেহেতু বর্ণবাদের ঘটনা ঘটেছে তাই আমি বুঝি এই শব্দের মর্ম। কোনো কারণে কোনো গ্রুপের লোকেদের আমি খাটো করতে বা দানবীয় করতে চাই না। জাতি বা ধর্মের ভিত্তিতেও না। আমার কারণে যে ক্ষতি হয়েছে সেজন্য আমি দুঃখ প্রকাশ করছি।
ফার্স্টেনুর সঙ্গে পরামর্শ করেই তার প্রার্থীতা প্রত্যাহারের সিদ্ধান্ত হয়েছে। তাছাড়া নির্বাচনী প্রচারণাতে এই বিতর্কের প্রভাব পড়তে পারে এমনটাও বিবেচনায় নেওয়া হয়েছে।

ডা. গান্ধী বলেন, আমি আমার ভুল স্বীকার করছি এবং অন্যরা এই ভুলকে কাজে লাগালে তার হবে বিপর্যয়কর, যা এড়ানো সম্ভব নয়।

- Advertisement -

Related Articles

Latest Articles