7.1 C
Toronto
শুক্রবার, মার্চ ১, ২০২৪

ইসরায়েলের প্রতি গাজার বেসামরিক লোকদের রক্ষায় সর্বোচ্চ সংযমের আহ্বান ট্রুডোর

ইসরায়েলের প্রতি গাজার বেসামরিক লোকদের রক্ষায় সর্বোচ্চ সংযমের আহ্বান ট্রুডোর
গাজা ভূখন্ডে হামাসের বিরুদ্ধে যে ভয়াবহ যুদ্ধ চলছে তা থেকে বেসামরিক ব্যক্তিদের রক্ষায় ইসরায়েলের প্রতি সংযম প্রদর্শনের আহ্বান জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

গাজা ভূখন্ডে হামাসের বিরুদ্ধে যে ভয়াবহ যুদ্ধ চলছে তা থেকে বেসামরিক ব্যক্তিদের রক্ষায় ইসরায়েলের প্রতি সংযম প্রদর্শনের আহ্বান জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি বলেন, সারা বিশ^ নারী, শিশুদের ওপর হত্যাকা- দেখছে। এবং এটা অবম্যই বন্ধ করতে হবে। গাজায় যে মানবিক দুর্দশার ছবি সামনে আসছে তা হৃদয়বিদারক। বিশেষ করে আল শিফা হসপিটালের ভেতরে ও বাইরে যে দুর্ভোগ আমরা দেখছি।
চলমান এই সংঘাতে বর্তমানে আলোচনার কেন্দ্রে স্থান পেয়েছে গাজার সর্ববৃহৎ এই হাসপাতালটি। ইসরায়েলের স্থলবাহিনী হাসপাতালটি ঘিরে রেখেছে।

ইসরায়েল বলছে, তারা হাসপাতালের কর্মী ও রোগীদের সরে যাওয়ার সুযোগ দিচ্ছে। তবে ফিলিস্তিনিরা বলছে, হাসপাতাল থেকে পালিয়ে যাওয়া ব্যক্তিদের লক্ষ্য করে গুলি ছুড়েছে ইসরায়েলি বাহিনী। এই অবস্থায় সবচেয়ে নাজুক রোগীদের এখান থেকে সরিয়ে খুবই বিপজ্জনক। চিকিৎসকরা বলছেন, হাসপাতালে জ¦ালানি ফুরিয়ে আসছে এবং রোগীরা মারা যেতে শুরু করেছে।

- Advertisement -

অ্যাসোসিয়েটেড প্রেস তাদের এক প্রতিবেদনে উল্লেখ করেছে, ৮ নভেম্বর সকালের দিকে ইসরায়েল তাদের ভাষায় সুনির্দিষ্ট একটি স্থাপনায় হামাসের বিরুদ্ধে নিশানাভেদী অভিযান চালিয়েছে। এ ব্যাপারে এর বেশি জানানো হয়নি। ইসরায়েলি বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, বেসামরিক ব্যক্তিদের যাতে কোনো ক্ষতি না হয় সে ব্যাপারে তারা পদক্ষেপ নিচ্ছে।

এই ঘটনার খবর বাইরে আসতে থাকায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জাস্টিন ট্রুডোকে উদ্দেশ্য করে নাটকীয় মন্তব্য করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ তিনি লিখেছেন, জাস্টিন ট্রুডো, ইসরায়েল নয়, হামাস বেসামরিক নাগরিকদের লক্ষ্যে পরিণত করছে। হলোকস্টের পর ইহুদি বেসামরিক ব্যক্তিদের সবচেয়ে জঘন্য হত্যাযজ্ঞ চালিয়েছে।

জাস্টিন ট্রুডো বলেছেন, হামাসকে ফিলিস্তিনিদের মানবঢাল হিসেবে ব্যবহার বন্ধ করতে হবে। সেই এই মুহূর্তে বিনাশর্তে জিম্মিদের মুক্তি দিতে হবে।

উল্লেখ্য, ২০ বছর ধরে হামাসকে সন্ত্রাসী সংগঠনের তকমা দিয়ে রেখেছে কানাডা।

 

- Advertisement -

Related Articles

Latest Articles