14.8 C
Toronto
শনিবার, মে ৪, ২০২৪

হাইস্কুলের কোর্স ডি-স্ট্রিমিংয়ে আরও সহায়তা প্রয়োজন

হাইস্কুলের কোর্স ডি-স্ট্রিমিংয়ে আরও সহায়তা প্রয়োজন
নতুন ডি স্ট্রিমিং কোর্সে সাফল্য পেতে শিক্ষার্থীদের সমস্যায় পড়তে হবে এটাই উদ্বেগের

অন্টারিও সরকার গ্রেড ৯ কোর্সগুলো ডি-স্ট্রিমিংয়ের (সবাই যাতে ন্যায্যতার ভিত্তিতে শিক্ষা পায়) উদ্যোগ নিয়েছে। তবে এজন্য প্রয়োজনীয় সহায়তা পাচ্ছেন না বলে জানিয়েছেন অন্টারিওর সিংহভাগহ হাইস্কুলের অধ্যক্ষরা। অলাভজনক প্রতিষ্ঠান পিপল ফর এডুকেশনের এক প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে। অন্টারিওর ৭২টি স্কুল বোর্ডের ১ হাজার ৪৪ জন অধ্যক্ষের ওপর সমীক্ষা চালিয়ে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। ১৩ নভেম্বর প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে।

পিপল ফর এডুকেশনের নির্বাহী পরিচালক অ্যানি কিডার সিটিভি নিউজ টরন্টোকে বলেন, সার্বিকভাবে অধ্যক্ষরা ডি-স্ট্রিমিংয়ের পক্ষে। তারা চান এটা কাজ করুক। তবে এটা বাস্তবায়নে বড় ধরনের সমস্যার কথা জানিয়েছেন তারা। এটা বাস্তবায়নের জন্য যথেষ্ট সহায়তাও নেই।

- Advertisement -

কিডার বলেন, নতুন ডি-স্ট্রিমিং কোর্সে সাফল্য পেতে শিক্ষার্থীদের সমস্যায় পড়তে হবে। এটাই উদ্বেগের।
প্রতিবেদনের তথ্য অনুযায়ী, সমীক্ষায় অংশ নেওয়া প্রায় ৫৩ শতাংশ অধ্যক্ষ সমীক্ষায় উল্লেখিত একটি বিবৃতির সঙ্গে দ্বিমত পোষণ করেছেন অথবা কঠোর দ্বিমত দেখিয়েছেন। বিবৃতিতে বলা হয়েছে, ডি-স্ট্রিমিং বাস্তবায়নে মন্ত্রণালয় ও আমার স্কুল বোর্ড থেকে যথেষ্ট সহায়তা আমি ও আমার সহকর্মীরা পেয়েছেন।

সমীক্ষায় অংশ নেওয়া ৯৬ শতাংশ অধ্যক্ষ শিক্ষা সহকারীর মতো শিক্ষা সহায়কের প্রয়োজন বলে মত দিয়েছেন। ডি-স্ট্রিমিংয়ের ওপর শিক্ষকদের প্রশিক্ষণ ও পেশাগত উন্নয়ন প্রয়োজন বলে মন্তব্য করেছেন সমীক্ষায় অংশ নেওয়া ৯৩ শতাংশ অধ্যক্ষ।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, সমীক্ষায় অংশ নেওয়া ৮৫ শতাংশ অধ্যক্ষ বলেছেন ক্লাসের আকার ছোট করার জন্য সহায়তা প্রয়োজন তাদের। প্রায়োগিক ক্লাসগুলোর জন্য যোট খুবই গুরুত্বপূর্ণ।

 

- Advertisement -

Related Articles

Latest Articles