16.4 C
Toronto
শনিবার, মে ৪, ২০২৪

কানাডার পরিবারের সংজ্ঞা নিয়ে প্রশ্ন

কানাডার পরিবারের সংজ্ঞা নিয়ে প্রশ্ন
গাজা ভূখ থেকে ফেরা কিছু কানাডিয়ান বলেছেন কানাডার কাছে পরিবারের অর্থ হচ্ছে স্বজনদের কাকে ফেলে আসবেন আপনাকে হৃদয়বিদারক সেই সিদ্ধান্ত গ্রহণ করা

গাজা ভূখন্ড থেকে ফেরা কিছু কানাডিয়ান বলেছেন, কানাডার কাছে পরিবারের অর্থ হচ্ছে স্বজনদের কাকে ফেলে আসবেন আপনাকে হৃদয়বিদারক সেই সিদ্ধান্ত গ্রহণ করা।

কানাডিয়ান নাগরিক আমরো আবুমিদ্দাইন সপ্তাহান্তের সকালে মিশরের একটি হোটেল কক্ষে চোখ খোলেন। এক মাস ধরে টানা বোমা হামলার পর শেষ পর্যন্ত তিনি সুরক্ষা পেয়েছেন। তারপরও এখনো তিনি ঘুমাতে পারছেন না। বাবাকে ফেলে আসার ঘটনা এখনো তার মনকে আচ্ছন্ন করে রেখেছে।

- Advertisement -

কায়রোর একটি হোটেল কক্ষ থেকে পাঠানো টেক্সট মেসেজে আবুমিদ্দাইন বলেন, আমার সন্তানরা না থাকলে হয়তো আমি আমার বাবাকে রেখে আসতাম না। এমনকি আমার মৃত্যু হলেও। মাঝেমাঝে তার মনে হয় দূর থেকে উদ্বিগ্ন হওয়ার চেয়ে বিপদের মধ্যেও একবসঙ্গে থাকাটা বেশি সহজ।

৭ অক্টোবর হামাসের হামলার পর থেকে গাজা ভূখ- বিরামহীন বোমা হামলার লক্ষ্য হয়ে উঠেছে। ৭ অক্টোবর হামাস ইসরায়েলে সন্ত্রাসী হামলা চালায়, যাতে ১ হাজার ২০০ মানুষ নিহত হয়। এর কড়া প্রতিক্রিয়া দেখাতে শুরু করে ইসরায়েল। হামলার পর থেকে হামাসের হাতে এখনো ২০০ এর বেশি মানুষ জিম্মি আছে বলে দাবি করে আসছে ইসরায়েল।

আবুমিদ্দাইনের স্ত্রী ও সন্তানরা বোমা হামলার প্রথম কয়েকদিন পাশর্^বর্তী একটি স্কুলে আশ্রয় নিয়েছিলেন। এরপর তারা রাফাহ সীমান্তের কাছে একটি শরনার্থী শিবিরে আশ্রয় পান। নিজে বাবার সঙ্গে পারিবারিক খামারেই অবস্থান করছিলেন তিনি। খামারটিপ ইসরায়েলি সীমান্ত থেকে মাত্র এক কিলোমিটার দূরে।

খামারটি বোমা হামলায় গুড়িয়ে দেওয়া হয় এবং পশুগুলোকে খাওয়ানোর মতো কোনো পশুখাদ্যও অবশিষ্ট ছিল না। বাড়ির বাইরে বড় একটি গাছের নিচে বাবা ও চাচার সঙ্গে বসে এফ১৬ বিমান উড়তে দেখার বর্ণনা দিচ্ছিলেন তিনি।
কানাডা গাজা থেকে তাকে উদ্ধারের ব্যবস্থা করতে কাজ করছিল। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র দ্রুত তাকে ও তার পরিবারকে উদ্ধারে সক্ষম হয়। কারণ, তার জমজ দুই ছেলে আমেরিকান নাগরিক।

পরদিন সীমান্ত পাড়ি দিয়ে মিশরে প্রবেশের জন্য লোকজনের যে তালিকা সেখানে তার পরিবারের সদস্যদের নাম দেখার আগ পর্যন্ত তিনি তার বাবাকে ছাড়তে চাননি। এই প্রথমবারের মতো তার ৭৮ বছর বয়সী বাবাকে কাঁদতে দেখেন তিনি।

তিনি বলেন, বাবা আমাকে চিন্তা না করতে বলেন। আবার আমাদের দেখা হবে বলে আশ্বাস দিচ্ছিলেন তিনি। কিন্তু তার বাবাকে গাজা থেকে কীভাবে বের করবেন সেই ধারণা আবুমিদ্দাইনের ছিল না।

৫৫০ জন কানাডিয়ান, স্থায়ী বাসিন্দা ও তাদের পরিবারের সদস্যদের রাফাহ সীমান্ত দিয়ে গাজা থেকে উদ্ধারে কয়েক সপ্তাহ সময় নিয়েছে। কাতারের মধ্যস্থতায় ওই অঞ্চল থেকে বিদেশি নাগরিকদের উদ্ধারের সমঝোতা মিশর ও ইসরায়েলের মধ্যে হয়েছে। কানাডার সঙ্গে সম্পর্কিত ৩৫৬ জন এখন পর্যন্ত সীমান্ত পাড়ি দিয়ে নিরাপদে মিশরে ঢুকতে পেরেছে। গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা ১৩ নভেম্বর এমনটাই জানিয়েছে।

আমেরিকা ইমিডিয়েট পরিবারের সংজ্ঞায় বাবা-মাকেও অন্তর্ভুক্ত করেছে। কিন্তু ইমিগ্রেশন অ্যান্ড রিফিউজি প্রোটেকশন অ্যাক্টে কানাডা স্বামী-স্ত্রী, কমন-ল পার্টনার, নির্ভরশীল সন্তান এবং নাতি-নাতনীকে পরিবারের মধ্যে ধরা হয়ে থাকে। এর অর্থ হলো কানাডা বাবা-মা, ইন-লজ এবং ভাই-বোনকে পরিবারের মধ্যে ফেলছে না।

যেকোনো মূল্যেই আবুমিদ্দাইনের বাবা তার ভাইকে ছাড়তে রাজি নন। অনেকদিন ধরে তারা খামারে কাজ করছেন। সেটা হলে আবুমিদ্দাইনের চাচা একা হয়ে যাবেন। কানাডা যদি ইমিডিয়েট পরিবারের আওতা সম্প্রসারণ করে তাহলে পরিবারের সদস্যদের এক সঙ্গে থাকার সুযোগ তৈরি হতে পারে। কিন্তু আবুমিদ্দাইনের ক্ষেত্রে সেটা হয়নি। গাজা ছাড়ার পর বাবার সঙ্গে তার আর যোগাযোগও হয়নি।

- Advertisement -

Related Articles

Latest Articles