7 C
Toronto
রবিবার, মার্চ ৩, ২০২৪

১০% টরন্টোবাসী ফুড ব্যাংকের শরনাপন্ন হচ্ছে

১০% টরন্টোবাসী ফুড ব্যাংকের শরনাপন্ন হচ্ছে
টরন্টোভিত্তিক দুটি দাতব্য সংস্থা ডেইলি ব্রেড ফুড ব্যাংক এবং নর্থ ইয়র্ক হার্ভেস্ট ফুড ব্যাংক তাদের হুস হাংরি শীর্ষক বার্ষিক এই প্রতিবেদনে বলেছে আবাসনের আকাশচুম্বি ব্যয় মজুরি না বাড়া এবং অপর্যাপ্ত আয় অধিক সংখ্যক পরিবারকে দারিদ্র্যের মধ্যে ঠেলে দিচ্ছে

টরন্টোতে ফুড ব্যাংকের ওপর নির্ভরমীল মানুষের সংখ্যা বেড়ে এ বছর দ্বিগুন হয়েছে। কানাডার সর্ববৃহৎ নগরীটির খাদ্য নিরাপত্তাহীনতা ও দারিদ্র্য নিয়ে তৈরি প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

টরন্টোভিত্তিক দুটি দাতব্য সংস্থা ডেইলি ব্রেড ফুড ব্যাংক এবং নর্থ ইয়র্ক হার্ভেস্ট ফুড ব্যাংক তাদের ‘হু’স হাংরি’ শীর্ষক বার্ষিক এই প্রতিবেদনে বলেছে, আবাসনের আকাশচুম্বি ব্যয়, মজুরি না বাড়া এবং অপর্যাপ্ত আয় অধিক সংখ্যক পরিবারকে দারিদ্র্যের মধ্যে ঠেলে দিচ্ছে। ফুড ব্যাংকই তাদের শেষ আশ্রয়।

- Advertisement -

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, টরন্টোর ফুড ব্যাংকগুলোতে এ বছর ২৫ লাখ ৩০ হাজারবার এসেছে বাসিন্দারা। এক বছর আগের তুলনায় এটা ৫১ শতাংশ বেশি এবং এ যাবৎকালের সর্বোচ্চ। এই প্রবণতা অব্যাহত থাকলে বছরের শেষ নাগাদ সংখ্যাটি ৩০ লাখ ছাড়িয়ে যাবে।

টরন্টোর ফুড ব্যাংকগুলোতে এ বছর নতুন গ্রাহক বেড়েছে ১৫৪ শতাংশ।

প্রতিবেদনে বলা হয়েছে, ফুড ব্যাংকের সাহায্য নেওয়া ব্যক্তিদের গড় আয় মাসে ১ হাজার ১৩১ ডলার, যা টরন্টোর দারিদ্রসীমার অনেক নিচে। টরন্টোর দারিদ্রসীমা বর্তমানে মাসিক ২ হাজার ৩০২ ডলার আয়।

ফুড ব্যাংকের সেবাগ্রহীতাদের ৮৯ শতাংশ সাশ্রয়ী নয় এমন বাড়িতে বসবাস করেন এবং তাদের এক-চতুর্থাংম আয়ের মতভাগই আবাসন বাবদ ব্যয় করে থাকেন। এটা তাদেরকে গৃহহীনতার উচ্চ ঝুঁকিতে ফেলে দিচ্ছে।

ডেইলি ব্রেড ও নর্থ ইয়র্ক হার্ভেস্ট এখন পর্যন্ত যতগুলো প্রতিবেদন প্রকাশ করেছে এটা তার মধ্যে সবচেয়ে খারাপ। টরন্টোর প্রতি দশজনের মধ্যে একজন বাসিন্দা ফুড ব্যাংক ব্যবহার করছেন। এটা ভয়ঙ্কর এবং কদর্যও। এ ব্যাপারে আমাদের কিছু একটা করা দরকার।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles