7.1 C
Toronto
শুক্রবার, মার্চ ১, ২০২৪

অন্টারিওর লং-টার্ম কেয়ার হোমে মাস্ক বাধ্যতামূলক

অন্টারিওর লং-টার্ম কেয়ার হোমে মাস্ক বাধ্যতামূলক
কেয়ারগিভার ও দর্শনার্থীদের ইনডোরে মাস্ক পরিধানের ব্যাপারে জোরালো সুপারিম জানানো হচ্ছে

কোভিড-১৯-এ আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়া ও লং-টার্ম কেয়ার খাতে সংক্রমণ দেখা দেওয়ার পরিপ্রেক্ষিতে এর কর্মীদের জন্য বাধ্যতামূলক মাস্ক পরিধানের নিয়ম ফিরিয়ে আনা হয়েছে। ৭ নভেম্বর থেকে নতুন এই নিয়ম কার্যকর হয়েছে। লং-টার্ম কেয়ার হোমের কর্মী, ভলান্টিয়ার ও সাহায্যকর্মীদের ক্ষেত্রে এটা প্রযোজ্য হবে। অর্থাৎ, সব আবাসিক এলাকার ইনডোরে এখন থেকে তাদের বাধ্যতামূলকভাবে মাস্ক পরিধান করতে হবে।
এ সংক্রান্ত নির্দেশিকায় বলা হয়েছে, কেয়ারগিভার ও দর্শনার্থীদের ইনডোরে মাস্ক পরিধানের ব্যাপারে জোরালো সুপারিম জানানো হচ্ছে। তবে বাসিন্দার কক্ষে অথবা যখন খাওয়া ও কিছু পান করা হবে কেবল সেই সময় এর ব্যতিক্রম হবে।

নতুন মাস্ক পরিধান নিয়ম যেদিন কার্যকর হয় একই দিনে পাবলিক হেলথ অন্টারিও তাদের প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৩ সালের এখন পর্যন্ত লং-টার্ম কেয়ার হোমের ৭ হাজার ১৫৭ জন নিবাসী ও কর্মী ে কাভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন।

- Advertisement -

অন্টারিওতে বর্তমানে কোভিড-১৯ এ সংক্রমণের উচ্চ হার দেখা যাচ্ছে। বর্তমানে প্রদেশটিতে কোভিড-১৯ শনাক্তের হার প্রায় ১৭ শতাংশ। ইনফ্লুয়েঞ্জা বা আরএসভির তুলনায় এ হার অনেক বেশি।
পাবলিক হেলথ অন্টারিওর উপাত্ত বলছে, সেপ্টেম্বরের প্রথম পূর্ণাঙ্গ সপ্তাহে প্রতি এক লাখ লোকের মধ্যে ১২ জনের কোভিড-১৯ শনাক্ত হয়েছে। অক্টোবরের শেষ সপ্তাহে এ হার বেড়ে দাঁড়ায় ২০ দশমিক ৫-এ।
৯ নভেম্বর ওয়েস্টওয়াটার সার্ভিলেন্সের উপাত্তেও ধীরে ধীরে কোভিড-১৯ এ সংক্রমণের হার বৃদ্ধির উঙ্গিত মিলছে।

কোভিড-১৯ এ সংক্রমণের সর্বোচ্চ পর্যায়ে এর বিস্তার ঠেকাতে বাধ্যতামূলক মাস্ক পরিধানের নিয়ম কার্যকর করে প্রদেশ। ২০২২ সালের অক্টোবরে লং-টার্ম কেয়ার হোম থেকে এই বিধান প্রত্যাহার করে নেওয়া হয়। সেই সময় কেয়ারগিভার ও দর্শনার্থীদের মাস্ক পরিধানের পরামর্শ দেওয়া হলেও তা বাধ্যতামূলক ছিল না। তবে হেমন্তে অন্টারিওর কিছু হাসপাতাল পেশেন্ট কেয়ার এরিয়াগুলোতে মাস্ক পরিধানের বাধ্যবাধকতা ফিরিয়ে আনে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles