8.3 C
Toronto
সোমবার, মে ৬, ২০২৪

ব্রেস্ট ক্যান্সার স্ক্রিনিংয়ের বয়সসীমা কমাচ্ছে অন্টারিও

ব্রেস্ট ক্যান্সার স্ক্রিনিংয়ের বয়সসীমা কমাচ্ছে অন্টারিও
স্বাস্থ্যমন্ত্রী সিলভিয়া জোন্স এক বিবৃতিতে বলেছেন প্রতি বছর প্রায় ১২ হাজার নারীর ব্রেস্ট ক্যান্সার শনাক্ত হচ্ছে

সরকারি অর্থায়নে নিয়মিত ব্রেস্ট ক্যান্সার স্ক্রিনিং শুরুর বয়সসীমা ৫০ থেকে নামিয়ে ৪০ বছর করতে যাচ্ছে অন্টারিও। এর ফলে আগেভাগেই রোগটি শনাক্ত করা সম্ভব হবে বলে জানিয়েছেন অন্টারিওর অর্থমন্ত্রী সিলভিয়া জোন্স।

যুক্তরাষ্ট্রের প্রিভেন্টিভ সার্ভিসেস টাস্ক ফোর্সের গত বছরের গোড়ার দিকে করা সুপারিশের পরিপ্রেক্ষিতে এই পদক্ষে নেওয়া হচ্ছে। টাস্ক ফোর্সের পক্ষ থেকে সে সময় বলা হয়, স্ক্রিনিং শুরু করা উচিত ৫০ বছরের পরিবর্তে ৪০ বছর বয়স থেকে। কারণ, তথ্য-প্রমাণ বলছে, মৃত্যু কমিয়ে আনতে এটা ভালো ভূমিকা রাখতে পারে।

- Advertisement -

অন্টারিওতে এই পরিবর্তন আনার অর্থ হলো ২০২৪ সালের হেমন্ত থেকে ৪০ থেকে ৭৪ বছর বয়সী কানাডিয়ান নারী, নন-বাইনারি, ট্রান্স ও টু-স্পিরিট লোকেরা প্রতি দুই বছর অন্তর ম্যামোগ্রাম করাতে পারবেন। উচ্চ ঝুঁকিতে আছেন বলে প্রতীয়মান হলে ৩০ থেকে ৬৯ বছর বয়সী যে কেউ নিয়মিত ম্যামোগ্রাম ও ব্রেস্ট এমআরআই সেবা নিতে পারেন। ব্রেস্ট ক্যান্সারের পারিবারিক ইতিহাস আছে অথবা ব্রেস্ট ক্যান্সারের জন্য দায়ী সুনির্দিষ্ট জিন বহন করছেন এমন ব্যক্তিরা এর অন্তর্ভুক্ত।

স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, এখন থেকে আগামী হেমন্তের মধ্যে যেসব সাইট ব্রেস্ট ক্যান্সার স্ক্রিনিং সেবা দেবে তারা নতুন কর্মী নিয়োগ দিতে পারবে। সেই সঙ্গে পাবলিক রিপোর্টিং সিস্টেম উন্নয়নে সরকারের সঙ্গে কাজ করবে, যাতে করে রোগীরা প্রদেশব্যাপী অপেক্ষমাণ সময় দেখতে পান।
স্বাস্থ্যমন্ত্রী সিলভিয়া জোন্স এক বিবৃতিতে বলেছেন, প্রতি বছর প্রায় ১২ হাজার নারীর ব্রেস্ট ক্যান্সার শনাক্ত হচ্ছে। আমরা এটা জানি যে, আগেভাগে রোগটি শনাক্ত হলে ও প্রয়োজনীয় সেবা মিললে অনেক জীবন বাঁচানো সম্ভব।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles