17.5 C
Toronto
সোমবার, মে ৬, ২০২৪

কী আছে হামাসের চার্টারে: কিনসেলা

কী আছে হামাসের চার্টারে: কিনসেলা
সাপ্তাহান্তে ইসরায়েবিরোধী একাধিক বিক্ষোভ হবে বলে ধারণা করা হচ্ছে

সাপ্তাহান্তে ইসরায়েবিরোধী একাধিক বিক্ষোভ হবে বলে ধারণা করা হচ্ছে। ৭ অক্টোবর থেকেই এটা হচ্ছে। সেখানে সাইন ও ব্যানার থাকবে। ইহুদিবিরোধী ও ফিলিস্তিনের পক্ষে আওয়াজ তোলা হবে।

কিন্তু এখন সবাই জানে হামাস কারা। তারা একটি সন্ত্রাসী গোষ্ঠী, যারা ৭ অক্টোবর হামলা চালিয়েছে। ১ হাজার ৪০০ ইসরায়েলি পুরুষ, নারী, শিশু ও বয়স্ক মানুষকে হত্যা করেছে। ২০০ এর বেশি মানুষকে তারা জিম্মিও করেছে। প্রত্যেকেই এটা জানেন। কিন্তু যারা এই বিক্ষোভে অংশ নিচ্ছে তারা যেটা জানে না তা হচ্ছে হামাসের অবস্থান কী।

- Advertisement -

এটা জানা কঠিন কিছু নয়। হামাস তাদের চার্টার তৈরি করেছে ১৯৮৮ সালে। এটাই তাদের সংবিধান। এটাই তাদের আইন। হামাসের বাস্তবতা লুকানোর সুযোগ নেই এখানে। সপ্তাহান্তে যারা বিক্ষোভ করছে চার্টার নিয়ে হামাসের ভাবনা সম্পর্কে তাদের জানাটা জরুরি।

চার্টারের ১ ও ২ অনুচ্ছেদে বলা হয়েছে, হামাস একটি ইসলামি প্রতিরোধ আন্দোলন। সংস্কৃতি, রাজনীতি, অর্থনীতি, শিক্ষা, সমাজ, বিচারÑজীবনের সবক্ষেত্রে ইসলামিক ধারণা গ্রহণের কথা বলা হয়েছে। এমনকি ইসলাম গ্রহণের কথাও।

এর অর্থ হচ্ছে কেবল মুসলমানদেরকেই ফিলিস্তিনে স্বাগত জানানো হবে এবং প্রত্যেকের জীবনের

সবক্ষেত্রে হামাসের আইন প্রযোজ্য হবে। এর কোনো ব্যতিক্রম হবে না।
অনুচ্ছেদ ২-এ বলা হয়েছে, আপনি যদি হামাস হয়ে থাকেন তাহলে ভূমিকে পরিস্কার করতে হবেÑঅপরিস্কার, শঠ ও শয়তানদের হত্যা করতে হবে। অর্থাৎ, তাদেরকে অপছন্দকারী যে কাউকে।

ষষ্ঠ অনুচ্ছেদে ফিলিস্তিনের প্রতি ইঞ্চি ভূখন্ডে ইসলামিক শাসনের লক্ষ্যের কথা বলা হয়েছে। আপনি যদি সত্যিকারের ধার্মিক না হন তাহলে আপনার বাঁচার কোনো অধিকার নেই।
চার্টারের সপ্তম অনুচ্ছেদটা খুব গুরুত্বপূর্ণ। হামাস বলেছে, শুধু ফিলিস্তিন নয়, সারা দুনিয়ায় তাদের নিয়ন্ত্রণ বিস্তৃত করতে চায় তারা। জোরপূর্বক হামাসকে ফিলিস্তিন ফিরিয়ে নেওয়ার ক্ষমতা দেওয়ার কথা বলা আছে অনুচ্ছেদ ১১-এ।

নারী ও দাসদের ব্যাপারে বলা আছে ১২ নম্বর অনুচ্ছেদে। হামাসের খেলাফতে দাসত্বের সুযোগের কথা বলা হয়েছে। নারীদের ছোট করে দেখা হয়েছে। যদিও তারা শত্রুর বিরুদ্ধে যুদ্ধ করতে পারবে।

ফিলিস্তিনপন্থীরা শান্তি চাইলেও হামাস তা চায় না। কখনোই না। তথাকথিত শান্তিপূর্ণ সমাধান ও আন্তর্জাতিক সম্মেলনকে তারা ইসলামিক প্রতিরোধ আন্দোলন নীতির বিপরীত বলে উল্লেখ করেছে। এটাকে তারা সময় নষ্ট বলে মনে করে। হামাসের বক্তব্য হচ্ছে, শান্তি আলোচনা কেবল অবিশ্বাসীদেরই সহায়তা করতে পারে। এখানে কেবল জিহাদই প্রয়োজন।

এ ধরনের আরও অনেক বিষয় আছে হামাসের চার্টারে। আপনি যদি নারী অথবা মেয়ে অথবা এলজিবিটি অথবা মুক্তমতে বিশ্বাসী অথবা ভিন্ন বিশাসের হয়ে থাকেন তাহলে আপনাকে তারা চায় না। কিছু ক্ষেত্রে তারা আপনাকে হত্যাও করতে পারে।

- Advertisement -

Related Articles

Latest Articles