7.1 C
Toronto
শুক্রবার, মার্চ ১, ২০২৪

আলবার্টার সিপিপি প্রত্যাহার নিয়ে আলোচনা

আলবার্টার সিপিপি প্রত্যাহার নিয়ে আলোচনা
ফেডারেল অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড

কানাডা পেনশন প্ল্যান (সিপিপি) থেকে আলবার্টার সম্ভাব্য বেরিয়ে যাওয়া নিয়ে প্রাদেশিক ও আঞ্চলিক অর্থমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন বলে জানিয়েছেন ফেডারেল অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড। তাদের উদ্দেশে লেখা এক চিঠিতে ফ্রিল্যান্ড বলেছেন, শুক্রবার তিনি ভার্চুয়াল বৈঠক আহ্বান করেছেন। আলবার্টার প্রস্তাবিত বেরিয়ে যাওয়ার ফর্মুলার অন্তর্নিহিত ত্রুটি নিয়ে আলোচনা করবেন।

আলবার্টার প্রিমিয়ার ড্যানিয়েলে স্মিথ গত সপ্তাহে বলেন, সিপিপি থেকে বেরিয়ে গেলে প্রদেশের ৩৩ হাজার ৪০০ কোটি ডলার পাওয়ার পক্ষে অবস্থান নিয়েছে তার সরকার। এই পরিকল্পনার মোট অর্থের অর্ধেকের বেশি এটা।

- Advertisement -

স্মিথের সরকারের তরফ থেকে সোমবারের থ্রন স্পিচে প্রস্তাবিত প্রত্যাহারের বিষয়টি উল্লেখ করা হয়নি। প্রিমিয়ার বলেন, জনগণের সঙ্গে পরামর্শে ধারণাটি জনপ্রিয় নয় বলে যদি প্রতীয়মান হয় তাহলে প্রতিশ্রুত গণভোট অনুষ্ঠিত নাও হতে পারে।

ফ্রিল্যান্ড তার চিঠিতে বলেছেন, কিছু বিশ্লেষণে এটা বলা হয়েছে যে, সিপিপি সম্পদের ১২৮ শতাংশের অংশীদার অন্টারিও, আলবার্টা ও ব্রিটিশ কলাম্বিয়া। এটা বোধগম্য নয় এবং অযৌক্তিক।
৩১ অক্টোবর অটোয়াতে এক সংবাদ সম্মেলনে ফ্রিল্যান্ড বলেন, ছয় দশক ধরে সিপিপি কানাডিয়ানদের অবসরে নিরাপদ ও মর্যাদাপূর্ণ ক্ষেত্র হয়ে আছে। আলবার্টার লোকজনের জন্য এটা আরও বেশি সত্য। সব কানাডিয়ানের জন্য পেনশনের সুরক্ষা আমাদের সরকারের অন্যতম অগ্রাধিকার। সারা দেশের অর্থমন্ত্রীর সঙ্গে গুরুত্বপূর্ণ ইস্যুটি নিয়ে আমি আলোচনার জন্য অপেক্ষা করে আছি।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles