6.6 C
Toronto
বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

আন্তর্জাতিক শিক্ষার্থী গ্রহণে সন্দেহজনক প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থার হুমকি

আন্তর্জাতিক শিক্ষার্থী গ্রহণে সন্দেহজনক প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থার হুমকি
সাবেক অভিবাসনমন্ত্রী শন ফ্রেজার তার দায়িত্বের শেষ কয়েক মাসে স্ট্রিপ মল ও অন্যান্য স্থানে গড়ে ওঠা প্রাইভেট কলেজ নিয়ে উদ্বেগ প্রকাশ করেন

আন্তর্জাতিক শিক্ষার্থী ভর্তি করা পোস্ট-সেকেন্ডারি ইনস্টিটিউশনগুলোর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের প্রস্তুতি নিচ্ছে ফেডারেল সরকার। ফেডারেল অভিবাসনমন্ত্রী মার্ক মিলার শুক্রবার এই হুশিয়ারি দেন।

আন্তর্জাতিক শিক্ষার্থী কর্মসূচি নিয়ে জালিয়াতি বন্ধে নতুন নিয়ম ঘোষণা করার সময় এই মন্তব্য করেন তিনি। এই গ্রীষ্মে ভুয়া ভর্তি চিঠি উদ্ধারের ১০০ এর বেশি ঘটনা সামনে আসার পর এই নিয়ম চালুর ঘোষণা দেন তিনি।
স্কুলগুলোকে আন্তর্জাতিক শিক্ষার্থী গ্রহণের অনুমোদন দিয়ে থাকে প্রদেশগুলো। পাবলিক ইউনিভার্সিটি ও কলেজ এমনকি বেসরকারি প্রতিষ্ঠানকেও আন্তর্জাতিক শিক্ষার্থী ভর্তির অনুমোদন দিয়ে থাকে তারা।

- Advertisement -

সাবেক অভিবাসনমন্ত্রী শন ফ্রেজার তার দায়িত্বের শেষ কয়েক মাসে স্ট্রিপ মল ও অন্যান্য স্থানে গড়ে ওঠা প্রাইভেট কলেজ নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। এগুলো চলে আন্তর্জাতিক শিক্ষার্থীদের টিউশন ফির ওপর ভর করে। কিন্তু এর বিনিময়ে তারা শিক্ষা দিয়ে থাকে সামান্যই। এ ধরনের কিছু প্রতিষ্ঠানের বিরুদ্ধে শিক্ষার্থীদের হয়রানির অভিযোগ এনেছে কিছু অ্যাডভোকেসি গ্রুপ। মাইগ্রেন্ট ওয়ার্কার্স অ্যালায়েন্স ফর চেঞ্জ তাদের অন্যতম।

মিলার শুক্রবার বলেন, আমাদের কাজগুলো যাতে আমরা সঠিকভাবে করতে পারি সেজন্য ফেডারেল সরকার প্রাদেশিক ও আঞ্চলিক অংশীনদের দিকে হাত বাড়িয়ে দিয়েছে। কাজটা যদি সঠিকভাবে না সম্পাদিত হয় তাহলে ফেডারেল সরকার সেটা করতে তৈরি।

অভিবাসন বিভাগের হিসাব অনুযায়ী, ২০২২ সাল শেষে ৮ লাখ শিক্ষার্থীকে ভর্তির অনুমতি দেওয়া হয়েছে। এক দশক আগের তুলনায় সংখ্যাটি ১৭০ শতাংশ বেশি।

- Advertisement -

Related Articles

Latest Articles