15.7 C
Toronto
রবিবার, মে ১৯, ২০২৪

ডাউনটাউন টরন্টোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ

ডাউনটাউন টরন্টোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ
ফিলিস্তিনের সমর্থনে হাজারো মানুষ ২৮ অক্টোবর বিকালে ডাউনটাউন টরন্টোতে বিক্ষোভ প্রদর্শন করেছে

ফিলিস্তিনের সমর্থনে হাজারো মানুষ ২৮ অক্টোবর বিকালে ডাউনটাউন টরন্টোতে বিক্ষোভ প্রদর্শন করেছে। টরন্টো ফর প্যালেস্টাইন নামে একটি গ্রুপ এই কর্মসূচির আয়োজন করে এবং নাথান ফিলিপস স্কয়ার থেকে বিক্ষোভটি শুরু হয়। গাড়ি র‌্যালিও অনুষ্ঠিত হয়, যা বেলা ১২টা ৪৫ মিনিটে স্কারবোরো টাউন সেন্টার থেকে বের হয়।

র‌্যালিটি পশ্চিমদিকে হাইওয়ে ৪০১ এর মধ্য দিয়ে গিয়ে ডন ভ্যালি পার্কওয়ের দক্ষিণ দিকে মোড় নিয়ে স্কয়ারে পৌঁছায়। এরপর তারা গাজার চলমান সংহিসতা বন্ধের দাবিতে বিক্ষোরতদের সঙ্গে মিলিত হয়।

- Advertisement -

বিক্ষোভে অংশগ্রহণকারীদের একজন মোনা আয়েশা। তার পরিবার থাকে গাজায়। তিনি বলেন, এটা মানবিক সংকট। আমরা এই মুহূর্তে যুদ্ধবিরতির আহ্বান জানাচ্ছি।

হামাসের বিরুদ্ধে যুদ্ধের দ্বিতীয় পর্যায় শুরু করার পরিপ্রেক্ষিতে এই র‌্যালির আয়োজন করা হয়। তৃতীয় সপ্তাহে গড়ানো এই যুদ্ধের দ্বিতীয় পর্যায়ে ইসরায়েলি বাহিনী গাজায় স্থল সৈন্য পাঠিয়েছে এবং স্থল, আকাশ ও নৌ হামলা জোরদার করেছে। ৭ অক্টোবর যুদ্ধ শুরু হওয়ার পর হাজার হাজার মানুষ নিহত হয়েছে।

নাদের হালাকের পরিবারও গাজায় বসবাস করে। তিনি বলেন, আমরা এখানে সমবেত হয়েছি শান্তির দাবি নিয়ে।
বিক্ষোভকারীরা এরপর নাথান ফিলিপস স্কয়ার ছেড়ে রাস্তায় নেমে বিক্ষোভ প্রদর্শন করেন। তবে ঠিক কত সংখ্যক মানুষ বিক্ষোভে অংশ নিয়েছিলেন তা বলতে পারেনি টরন্টো পুলিশ। সিপি২৪কে তারা জানায়, সংখ্যার কথা বললে কয়েক হাজার বলাই নিরাপদ।

এ সপ্তাহে যে বেশ কিছু বিক্ষোভ অনুষ্ঠিত হবে বলে ধারণা করা হয়েছিল ২৮ অক্টোবরের কর্মসূচিটি তার একটি। এর আগে ২৭ অক্টোবর কমিউনিটি সেফটি কমান্ডের ডেপুটি প্রধান লরেন পোগ এক সংবাদ সম্মেলনে বলেছিলেন, ২৮ ও ২৯ অক্টোবর সিটিতে ফিলিস্তিনপন্থী ও ইসরায়েলপন্থী বিক্ষোভের ব্যাপারে টরন্টো পুলিশ অবগত আছে। এর পরিপ্রেক্ষিতে জনগণ সিটি অব টরন্টোতে পুলিশের বাড়তি উপস্থিতি দেখতে পাবেন।

- Advertisement -

Related Articles

Latest Articles