26.4 C
Toronto
মঙ্গলবার, মে ২১, ২০২৪

মানসিক স্বাস্থ্য সমস্যা নিয়ে সহায়তা চেয়েছে ফার্স্ট নেশনগুলো

মানসিক স্বাস্থ্য সমস্যা নিয়ে সহায়তা চেয়েছে ফার্স্ট নেশনগুলো
মানসিক স্বাস্থ্য সমস্যা নিয়ে জরুরি অবস্থা ঘোষণা করার পর এ ব্যাপারে সহায়তা চেয়েছে উত্তর অন্টারিওর বেশ কয়েকটি ফার্স্ট নেশন

মানসিক স্বাস্থ্য সমস্যা নিয়ে জরুরি অবস্থা ঘোষণা করার পর এ ব্যাপারে সহায়তা চেয়েছে উত্তর অন্টারিওর বেশ কয়েকটি ফার্স্ট নেশন। পুরো অঞ্চলটিজুড়ে মানসিক স্বাস্থ্য সমস্যা ঘিরে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।
ক্যাট লেক ফার্স্ট নেশন প্রধান রাসেল ওয়েসলি বলেন, তার কমিউনিটিতে যে ৫০০ লোক আছে তার মধ্যে ১৮৮ জন মেন্টাল ওয়েলনেস প্রোগ্রামের আওতায় রয়েছেন। কিন্তু তাদের আরও সহায়তার প্রয়োজন। এই কমিউনিটি সার্বিক স্বাস্থ্য পরিস্থিতি ভালো নয়।

তিনি বলেন, ২০২০ সালের জুলাইয়ে প্রধানের দায়িত্ব গ্রহণের পর থেকে ক্যান্সার, ডায়াবেটিস থেকে শুরু করে আত্মহত্যা ও ড্রাগ ওভারডোজে ৩৬ জন মারা গেছেন। স্বাস্থ্যসেবা ব্যবস্থা আমাদের লোকেদের সেবা দিতে পারছে না।
তিনি বলেন, ক্যাট লেকের ২৪ বছর বয়সী এক ব্যক্তি সম্প্রতি আত্মহত্যা করেছেন। তাকে নিবৃত করতে স্টাফ সদস্যরা কোনো ধরনের সহায়তা করেননি। এ ধরনের ঘটনা সব সময়ই ঘটছে।

- Advertisement -

ঔপনিবেশিকতা যে স্বাস্থ্য খাতের এই সংকটের জন্য দায়ী সেটা মেনে নিতে ওয়েসলি, সিওক্স লুকআউট ফার্স্ট নেশন্স হেলথ অথরিটি, ইন্ডিজিনাস প্রাইমারি হেলথ কেয়ার কাউন্সিল এবং অন্টারিও এনডিপি প্রদেশের প্রতি আহ্বান জানিয়েছেন। নিউ ডেমোক্রেটিক পার্টির উপনেতা সল মামাকুয়া বৃহস্পতিবার অন্টারিও আইনসভায় একটি প্রস্তাব উত্থঅপন করেছেন। তাতে ঔপনিবেশিকতা যে স্বাস্থ্যের এই অবস্থার জন্য সামাজিক নির্ধারক তা স্বীকার করে নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে।

মামাকুয়া বলেন, ঔপনিবেশিকতা যে এখনো টিকে আছে এবং এটা মানুষের ক্ষতি করছে সরকারের সেটা মেনে নেওয়া জরুরি। তারা এই প্রস্তাবে সমর্থন করছে কিনা প্রশ্নোত্তর পর্বে তা জানতে চান তিনি।

সংসদে সরকারি দলের নেতা পল ক্যালান্দ্রা বলেন, ‘না’। তিনি বলেন, আমি বিরোধীদলের প্রশ্নকে স্বাগত জানালেও আদিবাসী সম্প্রদায়ের অংশীদারিত্বের ভিত্তিতে অনেক কাজ করা হয়েছে। কিন্তু আমি বিরোধীদলের সদস্যকে এটা নিশ্চিত করছি যে, আজ আমরা এই প্রস্তাবকে সমর্থন জানাতে পারছি না। আদিবাসী অংশীদারসহ সব অন্টারিওবাসীর স্বাস্থ্যসেবায় আমাদের কাজ দ্বিগুন বাড়িয়ে দেব।

- Advertisement -

Related Articles

Latest Articles