16.1 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

ওয়েটেড স্লিপ প্রোডাক্ট শিশুদের জন্য নিরাপদ নয়

ওয়েটেড স্লিপ প্রোডাক্ট শিশুদের জন্য নিরাপদ নয়
কিছু কোম্পানি শিশুদের জন্য ওয়েটেড স্লিপ প্রোডাক্ট তৈরি করছে কিন্তু সেগুলো আপনার শিশুর জন্য নিরাপদ নাও হতে পারে

কিছু কোম্পানি শিশুদের জন্য ওয়েটেড স্লিপ প্রোডাক্ট তৈরি করছে। কিন্তু সেগুলো আপনার শিশুর জন্য নিরাপদ নাও হতে পারে।

ওয়েটেড কম্বল ও অন্যান্য ওয়েটেড বেবি স্লিপ প্রোডাক্ট বিক্রি হলেও স্বাস্থ্য বিশেষজ্ঞরা এগুলোকে বিপজ্জনক বলে মন্তব্য করেছেন। সেই সঙ্গে এগুলো ব্যবহার না করার আহ্বান জানিয়েছেন। হেলথ কানাডাও শিশুদের জন্য নিরাপদ না হওয়ায় এগুলো ব্যবহার না করার পরামর্শ দিয়েছে।

- Advertisement -

শিশুর শরীর স্বাভাবিকভাবেই প্রাপ্ত বয়স্কদের চেয়ে আলাদা এবং তার বুকের ওপর ভারী কিছু রাখা সমস্যাপূর্ণ। আবরু বলেন, বুক, পাঁজর ও পেটের ওপর ভারী কিছু রাখলে শিশুদের নিঃশ্বাস নেওয়ার জন্য যে মাংসপেশীর সঞ্চালন দরকার হয় তা সীমিত হয়ে পড়ে। এটা অ্যাস্ফিজিয়াশনের কারণ হতে পারে।

কানাডায় এ ধরনের পণ্য উৎপাদনকারী কোম্পানিগুলোর অন্যতম নেস্টেড বিন ও ড্রিমল্যান্ড বেবি। উভয়েই তাদের ভোক্তা প্রতিবেদনে এগুলো ব্যবহারের ফলে কোনো আঘাতের প্রমাণ না পাওয়ায় এগুলো নিরাপদ বলে প্রতীয়মান হয়েছে।

যদিও যুক্তরাষ্ট্রের কনজ্যুমার প্রোডাক্ট সেফটি কমিশন বলেছে, ভারী সামগ্রীর কারণে অন্তত একজন শিশুর মৃত্যুর খবর পাওয়া গেছে।

কনজ্যুমার রিপোর্টসের লরেন কির্চনার বলেন, শিল্পের মানোত্তীর্ণ কোনো লেবেল দেখলে বাবা-মায়ের মধ্যে সেই পণ্যের প্রতি আস্থ তৈরি হতে পারে। যদিও এই মানদ- কোম্পানিগুলোর নিজেদের তৈরি করা, যার ভিত্তিতে তারা পণ্য উৎপাদন ও তা বিক্রি করছে।

এর ফলে লিন্ডা রামিরেজের মতো নতুন মায়েদের অন্ধকারে শিশুকে ঘুমাতে সাহায্য করতে পারে এমন অন্য কিছুর সন্ধান করতে হচ্ছে। রামিরেজ বলেন, চিকিৎসকরা নিরাপদ না বললেও কোম্পানিগুলো এসব পণ্যকে নিরাপদ বলে দাবি করছে। এটা খুবই বিপজ্জনক।

চিকিৎসকদের পরামর্শ হচ্ছে, শিশুরা আপনা আপনিই সমতল কিছুর ওপর চিৎ হয়ে শুয়ে থাকুক। এ ছাড়া তাদের পাশে আর কিছু রাখার দরকার নেই।

- Advertisement -

Related Articles

Latest Articles