15 C
Toronto
শনিবার, মে ১৮, ২০২৪

সাবেক কারাবন্দিদের মধ্যে ড্রাগ ওভারডোজে মৃত্যু বেড়েছে

সাবেক কারাবন্দিদের মধ্যে ড্রাগ ওভারডোজে মৃত্যু বেড়েছে
অন্টারিওর সাবেক কারাবন্দিদের মধ্যে বিষাক্ত ড্রাগ ওভারডোজে মৃত্যু মহামারির শুরুতে কোভিড ১৯ শুরু হওয়ার আগের বছরের তুলনায় প্রায় ৫০ শতাংশ বেড়েছে বলে এক গবেষণায় উঠে এসেছে

অন্টারিওর সাবেক কারাবন্দিদের মধ্যে বিষাক্ত ড্রাগ ওভারডোজে মৃত্যু মহামারির শুরুতে কোভিড-১৯ শুরু হওয়ার আগের বছরের তুলনায় প্রায় ৫০ শতাংশ বেড়েছে বলে এক গবেষণায় উঠে এসেছে। চিকিৎসা সাময়িকী প্লস ওয়ান অন্টারিওতে ২০১৫ থেকে ২০২০ সালের মধ্যে কারাবন্দি ছিলেন বা ছিলেন না এমন ব্যক্তিদের অপিয়ডে মৃত্যুর পেছনে মহামারির ভূমিকা তুলনা করা হয়েছে।

গবেষণায় দেখা গেছে, কোভিড-১৯ মহামারির শুরুতে সার্বিক ঝুঁকি ব্যাপকভাবে বেড়ে যায়। এর অন্যতম কারণ ছিল সংক্রমণ প্রতিরোধে গৃহীত পদক্ষেপ। কিন্তু যারা কারাগারে ছিলেন বা কারাগার থেকে মুক্তি পেয়েছেন তাদের মধ্যে ঝুঁকিটা সবচেয়ে বেশি ছিল।

- Advertisement -

গবেষণার প্রধান লেখক ও ব্রিটিশ কলাম্বিয়ার সিমন ফ্রেজার ইউনিভার্সিটির অপরাধ বিজ্ঞানের সহকারী অধ্যাপক আমান্দা বাটলার বলেন, কোভিড-১৯ মহামারি কারাগারে থাকা পুরুষদের মধ্যে এই ঝুঁকি দেড়গুন এবং নারীদের মধ্যে ১ দশমিক ২ গুন বাড়িয়ে দেয়। বয়স বিবেচনায় প্রভাবটা সবচেয়ে বেশি পড়ে কারা ভোগ করা ২৫ থেকে ৪৯ বছর বয়সীদের ওপর।

কারা ভোগ করা পুরুষদের মধ্যে কারা ভোগ না করা পুরুষদের তুলনায় ড্রাগ ওভারডোজে মৃত্যুর ঘটনা ২৫ গুন বেশি। এ ছাড়া নারীদের ক্ষেত্রে যারা কারা ভোগ করেছেন তাদের মধ্যে মাদকের মাত্রাতিরিক্ত ব্যবহার মৃত্যুর সম্ভাবনা কারাগারের বাইরে থাকা নারীদের তুলনায় ৬৭ গুন বেশি।

গবেষকরা ১ ২৯ হাজার ১৫২ জনের তথ্য বিশ্লেষণ করে দেখেছেন। এর মধ্যে পুরুষের সংখ্যা ১ লাখ ১০ হাজার ৬২৯ জন এবং নারী ১৮ হাজার ১৪৬ জন। ২০১৫ থেকে ২০২০ সালের মধ্যে সব কারাগার থেকেই তথ্য সংগ্রহ করা হয়েছে। এদের মধ্যে ২ হাজার ২০৭ জন ছিলেন অতিরিক্ত মাত্রায় ওভারডোজড। তাদের মধ্যে ৫৮ জন কারাগারে বন্দি ছিলেন।

 

- Advertisement -

Related Articles

Latest Articles