26.4 C
Toronto
মঙ্গলবার, মে ২১, ২০২৪

কনকোর্ডিয়া ইউনিভার্সিটির ওপেন হাউসে জমায়েত কমেছে

কনকোর্ডিয়া ইউনিভার্সিটির ওপেন হাউসে জমায়েত কমেছে
কনকোর্ডিয়া ইউনিভার্সিটির ফল ওপেন হাউসে যোগ দিতে বিপুল সংখ্যক তরণ ও তাদের পরিবারের সদস্যরা বিশ্ববিদ্যালয়ের ডাউনটাউন মন্ট্রিয়ল ক্যাম্পাসে জড়ো হন

কনকোর্ডিয়া ইউনিভার্সিটির ফল ওপেন হাউসে যোগ দিতে বিপুল সংখ্যক তরণ ও তাদের পরিবারের সদস্যরা বিশ^বিদ্যালয়ের ডাউনটাউন মন্ট্রিয়ল ক্যাম্পাসে জড়ো হন। বিপুল উপস্থিতি সত্ত্বেও কনকোর্ডিয়ার শিক্ষার্থী নিয়োগ বিষয়ক পরিচালক স্যাভি পাপাইয়ানিস আগের বছরগুলোর তুলনায় এই জমায়েতকে কম বলে উল্লেখ করেন।

অনুষ্ঠানস্থল থেকে টেলিফোনে পাপাইয়ানিস বলেন, এটা অতটা ব্যস্ত নয়। ঠিক কত সংখ্যক মানুষ উপস্থিত হয়েছেন সেই সংখ্যাটি সুনির্দিষ্ট করে বলতে পারছেন না। তবে এটা বলতে পারি যে, জমায়েত কিছুটা কমেছে।

- Advertisement -

তিনি বলেন, প্রদেশের বাইরের শিক্ষার্থীদের টিউশন ফি বাড়ানোর প্রভাব এরই মধ্যে দেখতে পাচ্ছে তার অফিস। অনেকেই ক্যাম্পাসে ট্যুর বাতিল করছেন অথবা রিক্রুটমেন্ট ইভেন্ট থেকে নিজেদের প্রত্যাহার করে নিচ্ছেন। পরবর্তী ফল থেকে বর্ধিত টিউশন ফি কার্যকর হবে।

টিউশন ফি বৃদ্ধি সংক্রান্ত ১৩ অক্টোবর দেওয়া প্রাদেশিক সরকারের ঘোষণা উদ্বেগ সৃষ্টি করেছে শিক্ষার্থীদের মধ্যে। অনেকেই টিউশন ফি বৃদ্ধিকে বড় আর্থিখ প্রতিবন্ধকতা হিসেবে উল্লেখ করেছেন। কুইবেকের বাইরের প্রদেশের কানাডিয়ান শিক্ষার্থীদের বার্ষিক টিউশন ফি ৮ হাজার ৯৯২ ডলার থেকে বাড়িয়ে ১৭ হাজার ডলার করার ঘোষণা দিয়েছে কুইবেক সরকার।

পাপাইয়ানিস বলেন, প্রতিদিনই আমরা সমালোচনার শিকার হচ্ছি।

ওপেন হাউসে অংশ নেওয়া কিছু হাইস্কুল শিক্ষার্থী বলেন, টিউশন ফি বৃদ্ধি তাদের ইউনিভার্সিটি বেছে নেওয়ার সিদ্ধান্তে প্রভাব ফেলবে। অটোয়া থেকে আসা ১৭ বছর বয়সী গ্যাগ ক্রাউচম্যানকে কুইবেকের স্কুল শিক্ষা বন্ধ করে দিতে হতে পারে।

তিনি বলেন, এটা লজ্জার। এই সিদ্ধান্ত বহু শিক্ষার্থীকে মন্ট্রিয়লের ভাবনা বাতিল করতে হচ্ছে।

- Advertisement -

Related Articles

Latest Articles